• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Diwali 2021: আবেদন অফুরান; দীপাবলি হোক বা ভাইফোঁটা, ঝলমলে সাজের জন্য বেছে নিতে পারেন এই পাঁচ বুনন

Diwali 2021: আবেদন অফুরান; দীপাবলি হোক বা ভাইফোঁটা, ঝলমলে সাজের জন্য বেছে নিতে পারেন এই পাঁচ বুনন

দীপাবলির পর (Diwali 2021) প্রতিপদ থেকেই শুরু হয়ে যাবে ভাইয়ের কপালে ফোঁটা দেওয়া। এই সময়ে নতুন পোশাক কেনা বা তৈরি করানোর রেওয়াজ আছে।

দীপাবলির পর (Diwali 2021) প্রতিপদ থেকেই শুরু হয়ে যাবে ভাইয়ের কপালে ফোঁটা দেওয়া। এই সময়ে নতুন পোশাক কেনা বা তৈরি করানোর রেওয়াজ আছে।

দীপাবলির পর (Diwali 2021) প্রতিপদ থেকেই শুরু হয়ে যাবে ভাইয়ের কপালে ফোঁটা দেওয়া। এই সময়ে নতুন পোশাক কেনা বা তৈরি করানোর রেওয়াজ আছে।

  • Share this:

আগের বছরের চেয়ে এবারের উৎসবে বিধিনিষেধ অনেক কম। আর তাই উৎসবপ্রেমীদের আনন্দের সীমা নেই। প্রিয়জনের সঙ্গে বেশ খানিকটা সময় কাটানো যাচ্ছে। আড্ডা দেওয়া যাচ্ছে বন্ধুদের সঙ্গে। দীপাবলির পর (Diwali 2021) প্রতিপদ থেকেই শুরু হয়ে যাবে ভাইয়ের কপালে ফোঁটা দেওয়া। এই সময়ে নতুন পোশাক কেনা বা তৈরি করানোর রেওয়াজ আছে। কিন্তু পোশাকের জন্য কী রকম ফ্যাব্রিক বেছে নেওয়া উচিত সেই নিয়ে অনেকেই বিভ্রান্ত হয়ে থাকেন। আমরা বেছে দিচ্ছি পাঁচ রকমের ফ্যাব্রিক যা এই উৎসবের মরসুমের জন্য যথার্থ হবে।

অরগ্যাঞ্জা ফ্যাব্রিক

অরগ্যাঞ্জা ফ্যাব্রিক ছাড়া দীপাবলি বা ভাইফোঁটা (Bhai Phota 2021) উদযাপন অসম্পূর্ণ। এই ফ্যাব্রিক দিয়ে তৈরি শাড়ি মহিলাদের আরও সুন্দর করে তোলে। এটা মসৃণ, ঝলমলে এবং স্বচ্ছ। এই ফ্যাব্রিকের বয়ন প্রক্রিয়া জটিল তাই এটি তৈরি করতে সময় লাগে। কিছু জায়গায় অরগ্যাঞ্জা দক্ষ কারিগরদের হাতে বোনা হয়। লেহেঙ্গা, কুর্তি, শাড়ি, টপস অনেক কিছুই অরগ্যাঞ্জা ফ্যাব্রিক থেকে তৈরি করা যায়।

আরও পড়ুন : এক জিনিসেই জব্দ মধুমেহ ও উচ্চরক্তচাপ? পান করুন জবাফুলের চা

সিল্ক ফ্যাব্রিক

উৎসবের দিনগুলো আরও বেশি উজ্জ্বল হয়ে ওঠে সিল্ক ফ্যাব্রিকের ছোঁয়ায়। সিল্ক রাজকীয়তার প্রতীক এবং অত্যন্ত প্রাচীন একটি ফ্যাব্রিক। এটি মসৃণ, উজ্জ্বল এবং এর স্পর্শ কখনই ভোলার নয়। সিল্কের শাড়িগুলি তাদের সূক্ষ্ম চেহারার জন্য বিখ্যাত। সিল্কের কাপড় দিয়ে ব্লাউজ, কুর্তি, লেহেঙ্গা, শারারা, শেরওয়ানি, শাড়ি এবং আরও অনেক কিছু তৈরি করা যায়।

প্লিটেড ফ্যাব্রিক

নতুন প্রজন্মের কাছে এটা খুব জনপ্রিয় একটি ফ্যাব্রিক। আপাত দৃষ্টিতে এই ফ্যাব্রিক সাধারণ দেখতে হলেও এই ফ্যাব্রিক দিয়ে অনেক সুন্দর পোশাক তৈরি করে নেওয়া যায়। লং স্কার্ট, ব্লাউজ, শাড়ি অনেক কিছুই তৈরি হয় এই ফ্যাব্রিক দিয়ে।

আরও পড়ুন : দীপাবলির ভুরিভোজে বদহজমের ভয়? সঙ্গী হোক এই ঘরোয়া টোটকা

হ্যান্ডলুম ফ্যাব্রিক

দীপাবলি বা ভাইফোঁটা হল খাঁটি ভারতীয় একটি উৎসব। তাই এই উৎসবে ঐতিহ্যের ছোঁয়া থাকবে না তা কী করে হয়। এই ফ্যাব্রিক হল সৃজনশীলতার উৎকৃষ্ট উদাহরণ। তাঁতের কাপড় থেকে শাড়ি, শার্ট, কুর্তা-সহ আরও অনেক কিছু তৈরি করা যায়।

আরও পড়ুন : ভূত চতুর্দশীর ‘১৪ শাক’ ঠিক কোনগুলো? জানুন তাদের অপরিসীম গুণাগুণ

এমব্রয়ডারি করা ফ্যাব্রিক

উৎসব এবং এমব্রয়ডারি করা কাপড়ের মধ্যে যোগসূত্র গভীর। যে কোনও ফ্যাব্রিকে সূচ সুতোর কাজ এক অনন্য শিল্পকর্ম হিসাবে ধরা হয়। এই কাপড় থেকে স্যুট, লেহেঙ্গা, ক্রপ টপ, ব্লাউজ, ডিজাইনার শাড়ি ইত্যাদি তৈরি করা যায়।

Published by:Arpita Roy Chowdhury
First published: