Home /News /life-style /
Climate Change 2022: কৃষিতে বড়সড় কোপ জলবায়ুর! ভারতে ৩০ শতাংশ কম চাল উৎপাদনের আশঙ্কা!

Climate Change 2022: কৃষিতে বড়সড় কোপ জলবায়ুর! ভারতে ৩০ শতাংশ কম চাল উৎপাদনের আশঙ্কা!

Food Security: জলবায়ু পরিবর্তনের (Climate Change 2022) কারণে বাড়তে থাকা বন্যা ও খরায় সবচেয়ে জেরবার হবে ভারত ও পাকিস্তান।

  • Share this:

    #নয়াদিল্লি: জলবায়ু পরিবর্তনের (Climate Change 2022) জেরে ভারতবর্ষের বিস্তীর্ণ এলাকা জুড়ে কৃষি ও খাদ্য সংকট দেখা দিতে চলেছে অচিরেই! Intergovernmental Panel on Climate Change (IPCC)-এর সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, চরম জলবায়ু পরিস্থিতিতে সংকটের মুখে দক্ষিণ এশিয়ায় খাদ্য নিরাপত্তা (food Security)। জাতিসংঘের (UN) সংস্থার প্রতিবেদনে দাবি করা হয়েছে, জলবায়ু পরিবর্তনের (Climate Change 2022) কারণে বাড়তে থাকা বন্যা ও খরায় সবচেয়ে জেরবার হবে ভারত ও পাকিস্তান।

    আরও পড়ুন- একা থাকুন বা ভিড়ে, নারীদের নিজের নিরাপত্তা থাকুক নিজের মুঠোয়!

    'Climate Change 2022: প্রভাব, অভিযোজন এবং সংকট’ শীর্ষক IPCC ওয়ার্কিং গ্রুপ ২-এর প্রতিবেদনের দ্বিতীয় কিস্তিতে এশিয়ার কৃষি ও খাদ্য ব্যবস্থায় জলবায়ু সম্পর্কিত সংকটের কথা বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু যত পরিবর্তনশীল হবে তার সঙ্গে পাল্লা দিয়ে সংকটও ক্রমান্বয়ে তীব্র হবে এবং সমগ্র অঞ্চল জুড়ে পৃথক পৃথক প্রভাব ফেলবে।

    “উদাহরণস্বরূপ, দক্ষিণ এশিয়ায়, চরম জলবায়ু পরিস্থিতি (Climate Change 2022) খাদ্য নিরাপত্তাকে সংকটের মুখে ফেলছে। এইভাবে ভারত ও পাকিস্তানের মতো কৃষিভিত্তিক অর্থনীতি জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ঝুঁকির মুখে রয়েছে,” বলা হয়েছে ওই প্রতিবেদনে।

    নির্গমন বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভারতের ১১টি রাজ্য, ওড়িশা, অসম, মেঘালয়, ত্রিপুরা, পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ, হরিয়ানা এবং পাঞ্জাব সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। যদি নির্গমন বাড়তেই থাকে, তবে ভারতের সমস্ত রাজ্যে এমন অঞ্চলও গড়ে উঠতে পারে যেগুলির তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি।

    আরও পড়ুন- একটু ব্যথা হলেই পেইনকিলার খাচ্ছেন? অকালে হারাতে পারেন শ্রবণশক্তি!

    প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষ করে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় জলবায়ু পরিবর্তনের কু প্রভাব পড়বে মৎস্য, জলজ চাষ এবং ফসল উৎপাদনের উপরে। আইপিসিসি রিপোর্টে সতর্ক করা হয়েছে যে ভারতে চাল উৎপাদন ১০-৩০ শতাংশ থেকে কমতে পারে। ভুট্টার উৎপাদন ২৫-৭০ শতাংশ হ্রাস পেতে পারে। তাপমাত্রা ১ ডিগ্রি থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পাবে, যার ফলে এই উৎপাদনশীলতা হ্রাস পাওয়া অত্যন্ত স্বাভাবিক।

    প্রতিবেদনে আরও বলা হয়েছে, আন্তর্জাতিক খাদ্য সরবরাহও সংকটের মুখে রয়েছে এবং নির্গমন দ্রুত হ্রাস না হলে ফসলের উৎপাদন অস্বাভাবিকভাবে ঝুঁকির মুখে পড়বে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Climate Change, Global climate

    পরবর্তী খবর