Home /News /life-style /
International Women's Day 2022: একা থাকুন বা ভিড়ে, নারীদের নিজের নিরাপত্তা থাকুক নিজের মুঠোয়!

International Women's Day 2022: একা থাকুন বা ভিড়ে, নারীদের নিজের নিরাপত্তা থাকুক নিজের মুঠোয়!

Women Safety Tips: প্রতি বছর ৮ মার্চ পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস (International Women’s Day)। এই বছরের আন্তর্জাতিক নারী দিবসের থিম হল “choose to challenge”!

  • Share this:

    #নয়াদিল্লি: নারীদের অধিকার অর্জন উদযাপন এবং লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে লড়াইকে সমর্থনের জন্য বিশ্বব্যাপী পালিত হবে নারী দিবস (International Women’s Day 2022)। প্রতি বছর ৮ মার্চ পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস (International Women’s Day 2022)। এই বছরের আন্তর্জাতিক নারী দিবসের থিম হল “choose to challenge”! জীবনের প্রতিধাপে, ঘরে হোক বা বাইরে নানান চ্যালেঞ্জের মুখোমুখি মহিলারা৷ ব্যক্তিগত নিরাপত্তা সারা বিশ্বের মহিলাদের কাছে এখনও উদ্বেগের বিষয়৷ কিছু সুরক্ষা সতর্কতা (Women Safety) কর্মক্ষেত্রে, বাজারে বা একা থাকাকালীন যে কোনও অপ্রীতিকর ঘটনার বিরুদ্ধে নিরাপদে রাখতে পারে মহিলাদের।

    আরও পড়ুন- দিন রাত খাটছেন কর্মচারী, কৃতজ্ঞতা জানিয়ে আজ 'ধন্যবাদ' জানান বসরা!

    গৃহ পরিচারক বা পরিচারিকার পুলিশ ভেরিফিকেশন করান

    গৃহস্থালির কাজের জন্য কাউকে নিয়োগ করার আগে বিশ্বস্ত ব্যক্তির সন্ধান করুন এবং তার পুলিশ ভেরিফিকেশন করিয়ে নিন। তাদের কোনও অপরাধমূলক কার্যকলাপের অতীত রেকর্ড আছে কী না তা যাচাই করা গুরুত্বপূর্ণ।

    মূল দরজার নিরাপত্তা নিশ্চিত করুন

    যদি বাড়িতে একা থাকেন তবে দরজা যেন নিরাপদ হয়। বেল বাজলে সঙ্গে সঙ্গে দরজা খুলবেন না, প্রথমে আই হোল দিয়ে দেখুন।

    আপনার ফোনে সম্পূর্ণ চার্জ রাখুন

    যখনই বাড়ির বাইরে যাবেন মনে রাখবেন আপনার ফোন যেন সবসময় ফুল চার্জ থাকে। গান শুনতে শুনতে হাঁটার সময় বা কারও সঙ্গে কথা বলতে বলতে চলার সময়ও সতর্ক (International Women's Day 2022) থাকা উচিত এবং গভীর মনোযোগ রাখা উচিত। জিপিএস সিস্টেম সবসময় চালু রাখুন।

    বাইরে যাওয়ার সময় পরিবারকে খবর দিন

    অফিসে যান বা কলেজে, পার্টি হোক বা মিটিং বাবা-মা বা ভাইবোনদের জানান। পরিবারের সদস্য বা ঘনিষ্ঠ বন্ধুদের নিজের অবস্থান এবং যাদের সঙ্গে দেখা করতে যাচ্ছেন তা জানিয়ে দিন। যদি কোনও সমস্যায় পড়েন তবে তাতে সামান্য হলেও কাজে লাগতে পারে এই পদক্ষেপ।

    আরও পড়ুন- অস্তিত্ব সংকটে ভারতের প্রথম চায়নাটাউন কলকাতার টেরিটি বাজার! বিপন্ন তালিকায় ঠাঁই

    এমার্জেন্সি যোগাযোগের নম্বর

    মনে রাখবেন, আপনার পরিবারের সদস্যদের নম্বর আপনার মোবাইলের কল হিস্ট্রি তালিকার শীর্ষে থাকা উচিত। জরুরি অবস্থায় পড়লে তাদের ফোন করতে যেন বিন্দুমাত্র সময় না লাগে।

    ক্যাব নম্বর শেয়ার করুন

    যদি রাতে একা ফিরতে হয় বা কোথাও জরুরি প্রয়োজনে বেরোতে হচ্ছে গাড়িতে ওঠার আগে আপনার পরিবার (International Women's Day 2022) এবং বন্ধুদের সঙ্গে ক্যাবের বা ট্যাক্সির নম্বর শেয়ার করুন। রাতে বাসে একা না বেরোনই ভালো।

    লোকেশন ট্র্যাকার সক্রিয় রাখুন

    গভীর রাতে বেরনোর সময় অবশ্যই ফোনে নিজের লোকেশন সক্রিয় রাখতে হবে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Happy Woman's Day, Womens Day

    পরবর্তী খবর