Home /News /life-style /
Employee Appreciation Day 2022: দিন রাত খাটছেন কর্মচারী, কৃতজ্ঞতা জানিয়ে আজ 'ধন্যবাদ' জানান বসরা!

Employee Appreciation Day 2022: দিন রাত খাটছেন কর্মচারী, কৃতজ্ঞতা জানিয়ে আজ 'ধন্যবাদ' জানান বসরা!

Boss and Employee Relationship: কর্মীদের ছুটি দিতে কার্পণ্য করবেন না, কর্মীদের সমস্যা সুষ্ঠুভাবে বিবেচনা করুন

  • Share this:

    #নয়াদিল্লি: যাদের উপর নির্ভর করে দাঁড়িয়ে থাকে কোনও সংস্থার মুনাফার কাঠামো, তাঁদের জন্য একটি দিন বরাদ্দ রয়েছে আন্তর্জাতিক ক্যালেন্ডারে। প্রতি বছর, মার্চ মাসে প্রথম শুক্রবার কর্মচারী প্রশংসা দিবস (Employee Appreciation Day 2022) হিসাবে পরিচিত। ডঃ বব নেলসন ১৯৯৫ সালে প্রথম এই দিনটিকে বেসরকারি ছুটির দিন হিসাবে ঘোষণা করেছিলেন। একটি সংস্থা তখনই পরিপূর্ণতা লাভ করতে পারে যখন সেখানে কর্মরত কর্মীরা আনন্দে থাকেন এবং নিজের কাজের জন্য যথাযোগ্য গুরুত্ব পান। কর্মীদের মনোবল বাড়াতে এই বাস্তবতা উপলব্ধি করেই দিনটির (Employee Appreciation Day 2022) গুরুত্ব বুঝেছিলেন তিনি। একটি গবেষণা থেকে জানা গিয়েছে, কর্মচারীর প্রচেষ্টাকে স্বীকৃতি দিলে কর্মী এবং কোম্পানির পারস্পরিক বন্ধন শক্তিশালী হয়।

    আরও পড়ুন- অস্তিত্ব সংকটে ভারতের প্রথম চায়নাটাউন কলকাতার টেরিটি বাজার! বিপন্ন তালিকায় ঠাঁই

    কেন Employee Appreciation Day উদযাপন করা হয়?

    পেশাগত দায়িত্বের প্রতি কর্মীদের রক্ত, ঘাম এবং আত্মত্যাগকে স্বীকৃতি দিতেই এই দিনটি উদযাপন করা হয়। কর্মীদের অধ্যবসায় এবং পরিশ্রমকে মান্যতা দিয়ে তাঁদের আনন্দ দেওয়াই এই দিনটির লক্ষ্য। প্রায় ৭০% কর্মীরা জানিয়েছেন, কর্মস্থলে বসরা তাঁদের কঠোর পরিশ্রমের জন্য ‘ধন্যবাদ’ জানালে অত্যন্ত অনুপ্রাণিত বোধ করেন তাঁরা।

    সহকর্মীর প্রতি সহানুভূতি, কৃতজ্ঞতা এবং নমনীয়তা প্রকাশ করা ও স্বাস্থ্যকর কাজের পরিবেশ বজায় রাখাও এই দিনটির লক্ষ্য। এই পরিবেশে কর্মীরাও দীর্ঘদিন এক অফিসে থেকে যেতে চান। কর্মীদের মতামতকে মূল্যবান মনে করলে এবং তাঁদের এই কর্মযজ্ঞের গুরুত্বপূর্ণ অংশ বলে মনে করলে তা সংস্থার জন্যও লাভদায়ক।

    Employee Appreciation Day 2022 দিনটির তাৎপর্য:

    কর্মীরা যে সংস্থার মূল্যবান সম্পদ সেই কথা তাঁদের বোঝাতে হবে, কর্মীদের উপলব্ধি করাতে হবে যে কোম্পানির উন্নতির জন্য তাঁরা গুরুত্বপূর্ণ! প্রশংসা দিবস কর্মীদের মানসিক ও শারীরিকভাবে আরও কর্মমুখী হওয়ার উপর চমৎকার প্রভাব ফেলতে পারে। স্পষ্টতই দেখা গিয়েছে, কর্মচারীর প্রশংসা সংস্থার উত্পাদনশীলতাকে বাড়িয়ে তোলে।

    আরও পড়ুন- সদ্য মা হয়েই অফিসে দৌড়? শিশুর জন্য এভাবে বুকের দুধ সংরক্ষণ করুন চাকুরিরতা মায়েরা

    থিম

    কর্মীদের নিজের যত্ন নেওয়াতে সচেষ্ট হন। সহকর্মী এবং নিয়োগকারীদের সঙ্গে শক্তপোক্ত বন্ধন তৈরি করুন। কর্মীদের ভালো লাগবে এমন বিষয়, যেমন পুরস্কার প্রদান, বেছে নিয়ে আজকের দিনটিকে পালন করা যেতে পারে।

    কর্মীদের কাজের চাপ মোকাবিলায় কীভাবে সাহায্য করবেন বসরা?

    কর্মীদের ছুটি দিতে কার্পণ্য করবেন না, কর্মীদের সমস্যা সুষ্ঠুভাবে বিবেচনা করুন, উপহার দিন, নিশ্চিত করুন যেন শুধুমাত্র কয়েকজনের উপর দায়িত্বের বোঝা চাপিয়ে না দেওয়া হয়।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Boss, Employee, Private Sector Employees

    পরবর্তী খবর