Home /News /life-style /
Breastfeeding Tips: সদ্য মা হয়েই অফিসে দৌড়? শিশুর জন্য এভাবেই বুকের দুধ সংরক্ষণ করুন চাকুরিরতা মায়েরা

Breastfeeding Tips: সদ্য মা হয়েই অফিসে দৌড়? শিশুর জন্য এভাবেই বুকের দুধ সংরক্ষণ করুন চাকুরিরতা মায়েরা

Store Breast Milk: বুকের দুধ যতটা সম্ভব বেশি সংরক্ষণ করুন এবং পরিষ্কার কাপ বা অন্য পাত্রে রাখুন।

  • Share this:

    #নয়াদিল্লি: কোভিড-১৯ সংক্রমণ ক্রমহ্রাসমান। বিধিনিষেধ শিথিল হওয়ার পাশাপাশি খুলে যাচ্ছে অফিস কাছারিও। নতুন মা হয়েছেন যারা, কাজে ফিরতে হচ্ছে তাদেরও। যারা শিশুদের স্তন্যপান (breastfeeding) করাচ্ছেন তাদের প্রথম প্রথম বাচ্চাদের জন্য বুকের দুধ বের (Expressed breast milk) করে তা সংরক্ষণ করা কঠিন মনে হতে পারে। কিন্তু একটু অভ্যাস করে নিলেই শিশুকে প্রয়োজনীয় পুষ্টিতে কোনও ঘাটতি পড়বে না। বুকের দুধ (Breastfeeding Tips) শিশু এবং মা দুইয়ের জন্যই অসীম উপকারী। শিশুর জন্য সবচেয়ে ভালো খাবার হল মায়ের দুধ (Breast milk), এটি ডায়াবেটিস ও ক্যান্সারের মতো রোগ থেকেও রক্ষা করে। কানের সংক্রমণের মতো বিভিন্ন সংক্রমণ থেকেও রক্ষা করে মায়ের দুধ (Breastfeeding Tips) এবং এই দুধ হজম করাও সহজ।

    আরও পড়ুন- অস্তিত্ব সংকটে ভারতের প্রথম চায়নাটাউন কলকাতার টেরিটি বাজার! বিপন্ন তালিকায় ঠাঁই

    স্তন্যপান (Breastfeeding Tips) করালে মায়েদের প্রতিদিন ২৪০ ক্যালোরি করে পোড়ে যা স্তন ক্যান্সার বা জরায়ুর ক্যান্সারের মতো রোগ থেকে দূরে থাকতে সাহায্য করে।

    চাকুরিজীবি ​​মায়ের জন্য এখানে রইল কিছু টিপস

    * আপনি আবার কাজ শুরু করার এক সপ্তাহ আগে, শিশুকে কাপ থেকে খাওয়ানোর অভ্যাস করুন।

    * কাজে যাওয়ার আগে যতটা সম্ভব বুকের দুধ (Breastfeeding Tips) বের করে সন্তানের জন্য রেখে যান এবং যিনি আপনার অবর্তমানে শিশুর যত্ন নেবেন তাকে সবটা বলে দিয়ে যান। তবে মনে রাখবেন ধীরে সুস্থে করবেন, তাড়াহুড়ো করলে স্তন্যদুগ্ধের পরিমাণ কমে যেতে পারে। বুকের দুধ বের করে তা সংরক্ষণ করার জন্য নিজেকে যথেষ্ট সময় দিন। অন্য সময়ের তুলনায় আধঘণ্টা আগে ঘুম থেকে উঠতে হতে পারে এর জন্য।

    * “কিছু মায়েরা শিশুকে স্তন্যপান (Breastfeeding Tips) করানোর পরেও ২ কাপ (৪০০ থেকে ৫০০ মিলি) বা তার বেশি দুধ বের করে তা সংরক্ষণ করতে সক্ষম। এক কাপ (২০০ মিলি) দুধ শিশু প্রতিদিন ৬০ থেকে ৭০ মিলি করে খেলে করে তিনবার তাকে খাওয়ানো যেতে পারে। এক বারের জন্য অর্ধেক কাপ বা তার কম যথেষ্ট,” বলেছেন বিশেষজ্ঞরা।

    আরও পড়ুন- রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে সাহস জোগাচ্ছে ইউক্রেনের এই জাতীয় পোশাক! কীভাবে?

    * বুকের দুধ যতটা সম্ভব বেশি সংরক্ষণ করুন এবং পরিষ্কার কাপ বা অন্য পাত্রে রাখুন। এক্সপ্রেসড ব্রেস্ট মিল্ক (EBM) গরুর দুধের চেয়ে দীর্ঘ সময় ভাল অবস্থায় থাকে, কারণ এতে সংক্রামক বিরোধী উপাদান রয়েছে। গরম কালে এবং ফ্রিজের বাইরেও এটি ৮ ঘন্টা পর্যন্ত সংরক্ষণ করা যায়। রেফ্রিজারেটরে ২৪ ঘণ্টা পর্যন্ত সংরক্ষণ করা যায় এই দুধ।

    * একটি পরিষ্কার প্লেট দিয়ে ঢাকা দিয়ে দুধের কাপটি ঢেকে রাখুন।

    * শিশুর জন্য বুকের দুধ (Breastfeeding Tips) ফুটিয়ে নেবেন না বা আবার গরম করবেন না। তাপ অনেকগুলি সংক্রামক বিরোধী উপাদান ধ্বংস করে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Breast Feeding, Breast milk, Breastfeeding

    পরবর্তী খবর