Home /News /life-style /
Health Tips: শুধু ধর্মকর্মে নয়, ধুনোর স্বাস্থ্য উপকারিতা চমকে দেওয়ার মতো, দেখে নিন একনজরে!

Health Tips: শুধু ধর্মকর্মে নয়, ধুনোর স্বাস্থ্য উপকারিতা চমকে দেওয়ার মতো, দেখে নিন একনজরে!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Health Tips: শুধু ধর্মকর্মে নয়, ধুনোর বেশ কিছু স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। এখানে দেখে নেওয়া যাক সেগুলো।

  • Share this:

#নয়াদিল্লি: প্রাচীনকাল থেকেই হিন্দু বাড়িতে সন্ধ্যাবেলায় ধুনো জ্বালানোর চল রয়েছে। এর সুগন্ধী ধোঁয়ায় মন শান্ত এবং চিন্তামুক্ত হয়। এই ঐশ্বরিক গন্ধের জন্যই পুজো এবং ধ্যানের সময় ধুনোর ব্যবহার হয়ে আসছে। সাধারণত প্রাকৃতিক এবং কৃত্রিক, দু'ধরনের ধুনো পাওয়া যায়। ইদানীং ভ্যানিলা, চকোলেট এসেন্সের ধুনোও বিক্রি হচ্ছে বাজারে। তবে শুধু ধর্মকর্মে নয়, ধুনোর বেশ কিছু স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। এখানে দেখে নেওয়া যাক সেগুলো।

আরও পড়ুন:  High BP: ওষুধও হার মানবে? এই বীজ নিয়ন্ত্রণ করবে উচ্চ রক্তচাপ, ব্যবহারের আগে পদ্ধতি জানুন

ত্বকের অনেক সমস্যা নিরাময়ে সাহায্য করে: ধুনোতে প্রচুর পরিমাণে অ্যাস্ট্রিঞ্জেন্ট রয়েছে। যা কাটা, ছড়া তো বটেই ফুসকুড়ি, আলসার, একজিমা এবং সোরিয়াসিস নিরাময়েও সাহায্য করে। এছাড়া ধুনোর গুঁড়ো পেস্ট আকারে ব্যবহার করলে বলিরেখা কমায়। পাশাপাশি ত্বকের সংক্রমণ এবং রোগ প্রতিরোধে সাহায্য করে।

সামগ্রিক হজমের উন্নতিতে সাহায্য করে: ধুনোর সুগন্ধ হজমশক্তি উন্নত করতে সাহায্য করে এবং এর কারমিনেটিভ বৈশিষ্ট্য পেট ফাঁপা উপশম করে। শুধু তাই নয়, ধুনোর সুগন্ধ পেটের পেশিগুলোকে শিথিল করে দেয় ফলে খিদে বাড়ে।

শ্বাসকষ্টের সমস্যা নিরাময় করে: বাচ্চাদের সর্দি-কাশির উপসর্গ থেকে রক্ষা করতে স্নানের পর ঘরে ধুনো জ্বালানোর চল রয়েছে। তাছাড়া নাক পরিষ্কার করতে, ফুসফুস ভালো রাখতে এবং হাঁপানি এবং ব্রঙ্কাইটিসের কষ্ট থেকে আরাম দিতেও ধুনোর ধোঁয়ার ব্যবহার হয়।

আরও পড়ুন:  Health Tips|Tea Side Effect: খাওয়া দাওয়া ভুলে বারেবারে চা পান! শরীর ঝাঁঝরা হয়ে যাচ্ছে, অঙ্গতন্ত্রের চরম ক্ষতি হচ্ছে

ব্যথা এবং জ্বালাভাব দূর করে: ধুনোয় প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা হাম, গাউট, বাত এবং বাতজনিত জ্বালাভাব প্রশমিত করে। পাশাপাশি এর সুগন্ধ গলায় সংক্রমণের চিকিৎসায় সাহায্য করে। তাছাড়া কোল্ড সোর, পেশির ব্যথা এবং সেপসিসের কষ্টও নিরাময় করে।

অভ্যন্তরীণ অঙ্গগুলির কার্যকারিতা উন্নত করে: ধুনোর সুগন্ধ হজমের এনজাইমকে উদ্দীপিত করতে, ইনসুলিন হরমোন নিঃসরণে এবং রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। এছাড়াও এর সুবাস রক্ত থেকে বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে।

একাগ্রতা এবং মনঃসংযোগ বাড়ায়: ধুনোয় অ্যান্টিডিপ্রেসেন্ট এবং প্রশমক বৈশিষ্ট্য রয়েছে যা মনকে শিথিল এবং মানসিক ভারসাম্যকে উন্নত করে। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, সুগন্ধ মেজাজ ফুরফুরে করে, মানসিক চাপ কমায় এবং কর্মক্ষমতা বাড়ায়।

আরও পড়ুন: Summer Tips: গরমে বানিয়ে ফেলুন আম ভাত, পেট ঠান্ডা রাখবে, পুষ্টি গুণেও ভরপুর!

ভালো ঘুম হয়: সুগন্ধ মনে প্রশান্তি আনে। শোক, রাগ, দুঃখ এবং উত্তেজনা দূর হয়। ফলে ঘুম ভালো হয়। এছাড়াও ধুনোর ধোঁয়া হৃদস্পন্দনকে উদ্দীপিত করে, স্নায়ুকে শান্ত করে, রক্তচাপ কমায়, মাথাব্যথা এবং বিষণ্ণতার অনুভূতি থেকে মুক্তি দেয়।

তবে কারও হাঁপানি বা শ্বাসকষ্টের সমস্যা থাকলে ধুনো না জ্বালানোই ভালো; নিভে গেলে সব সময়েই ঘরের জানলা খুলে দিতে ভুললে চলবে না।

First published:

Tags: Benzoin, Health Tips

পরবর্তী খবর