Home /News /life-style /
Summer Tips: গরমে বানিয়ে ফেলুন আম ভাত, পেট ঠান্ডা রাখবে, পুষ্টি গুণেও ভরপুর!

Summer Tips: গরমে বানিয়ে ফেলুন আম ভাত, পেট ঠান্ডা রাখবে, পুষ্টি গুণেও ভরপুর!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Summer Tips: গরমকে তো হার মানাবেই, সঙ্গে এর স্বাস্থ্য উপকারিতাও চমকে দেওয়ার মতো।

  • Share this:

#নয়াদিল্লি: গরম কাল মানেই আমের রাজত্ব। সে আম পোড়ার শরবত হোক কিংবা কাঁচা আমের টক ডাল, রান্নাঘরের প্রায় প্রতিটা পদেই ছড়ি ঘোরায় ফলের রাজা। এতেই বাঙালির আত্মা তুষ্ট আর পেট পুষ্ট হয়। তবে চেনা পদের বাইরে কিছু স্বাদ বদল করতেও তো মন চায়। সে জন্য পারফেক্ট রেসিপি হল আম ভাত। গরমকে তো হার মানাবেই, সঙ্গে এর স্বাস্থ্য উপকারিতাও চমকে দেওয়ার মতো।

আরও পড়ুন: Health Tips|Tea Side Effect: খাওয়া দাওয়া ভুলে বারেবারে চা পান! শরীর ঝাঁঝরা হয়ে যাচ্ছে, অঙ্গতন্ত্রের চরম ক্ষতি হচ্ছে

আম ভাত তৈরির উপকারণ: ১ কাপ চাল, ৩ টেবিল চামচ তেল, ১ কাপ গ্রেট করা কাঁচা আম, ১৫-২০টা কারি পাতা, স্বাদ মতো নুন, স্বাদ মতো কাঁচা লঙ্কা, হাফ চামচ গোটা জিরে, হাফ চামচ গোটা সরষে, ১০-১২টা গোটা মেথি দানা, ১ চা চামচ অড়হর ডাল, ২ টেবিল চামচ কাঁচা চিনে বাদাম, ২টো মাঝারি আকারের পেঁয়াজ কুচিয়ে রাখা, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, পরিমাণ মতো গুঁড়ো হলুদ, ২ টেবিল চামচ ধনে পাতা কুচি, ১-২ টেবিল চামচ কোরানো নারকেল।

তৈরির পদ্ধতি: চাল ভাত ৯০ শতাংশ ফুটিয়ে নিতে হবে। এবার একটা কড়়াইতে তেল গরম হলে তাতে দিতে হবে সরষে, মেথির দানা। তারপর দিতে হবে গোটা জিরে, গোটা অড়হর ডাল। সঙ্গে ছোলার ডাল আর চিনে বাদাম। বেশ কিছুক্ষণ নাড়তে হবে। একটু লালচে হলে তেলে ছেড়ে দিতে হবে পেঁয়াজকুঁচি। তারপর কাঁচা লঙ্কা আর কারিপাতা দিতে হবে। পেঁয়াজ নরম না হওয়া পর্যন্ত নাড়তে হবে।

বেশ কিছুটা নরম হয়ে গেলে তাতে দিতে হবে আমের কুচি। তারপর তাতে আদা , রসুন এবং পরিমাণ মতো নুন দিয়ে ফের নাড়তে হবে। কাঁচা গন্ধ দূর হলে তাতে দিতে হবে কোরানো নারকেল ও কাটা ধনেপাতা। কয়েক সেকেন্ড নাড়াচাড়া করে এবার তাতে সেদ্ধ করা চালটা মিশিয়ে দিতে হবে। অল্প আঁচে কয়েক মিনিট ওভাবেই থাকুক। তবে মাঝে মধ্যে নাড়াচাড়া করতে হবে। আম খুব টক হলে একটু চিনি দিয়ে দেওয়া যায়। চাইলে গরম খাওয়া যায়। কিংবা ঠান্ডা করেও পরিবেশন করা যায় আম ভাত।

আরও পড়ুন:  High BP: ওষুধও হার মানবে? এই বীজ নিয়ন্ত্রণ করবে উচ্চ রক্তচাপ, ব্যবহারের আগে পদ্ধতি জানুন

উপকারিতা: গরমে কাঁচা আম খুবই উপকারী। আমে থাকা ভিটামিন সি ত্বকের যত্ন নেয়। এছাড়াও রয়েছে ভিটামিন এ, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, মেথি সাহায্য করে ওজন কমাতে, পেট ঠান্ডা রাখতে। এছাড়াও নারকেলে রয়েছে ম্যাগানিজ, কপার, আয়রন, স্বাস্থ্যকর ফ্যাট। ফলে সব মিলিয়ে গ্রীষ্মকালে শরীর ঠান্ডা রাখতে আম ভাতের বিকল্প নেই।

First published:

Tags: Summer Tips

পরবর্তী খবর