Home /News /life-style /
Benefits of Watermelons: আসছে হাড় জ্বালানো গ্রীষ্ম! প্রখর তেজেও শরীর মন চাঙ্গা রাখতে খান পুষ্টিগুণে ঠাসা তরমুজ

Benefits of Watermelons: আসছে হাড় জ্বালানো গ্রীষ্ম! প্রখর তেজেও শরীর মন চাঙ্গা রাখতে খান পুষ্টিগুণে ঠাসা তরমুজ

Watermelons: বিটা-ক্যারোটিন, লুটেইন, ভিটামিন সি এবং জিক্সানথিনের মতো পুষ্টিপদার্থ থাকায় তরমুজ চোখের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।

  • Share this:

    #নয়াদিল্লি: গ্রীষ্মের সেরা ফলের অন্যতম হল তরমুজ (Benefits of Watermelons)। রসালো, মিষ্টি এবং তাজা তরমুজ সূর্যের প্রখর তাপে যেন আরামের ডাকনাম! তরমুজে প্রায় ৯২% জল থাকে এবং সেই কারণে এই ফল আমাদের হাইড্রেটেড রাখে। তবে এ ছাড়াও, অন্যান্য স্বাস্থ্যগুণ রয়েছে তরমুজের। শরীর শীতল রাখা থেকে শুরু করে হার্টের স্বাস্থ্য বজায় রাখা- গ্রীষ্মে তরমুজ (Benefits of Watermelons) খাওয়ার কিছু উপকারিতা রইল এখানে।

    আরও পড়ুন- পাট শাক রান্না করে খেয়েছেন কখনও? জেনে নিন এর আশ্চর্য গুণাবলীর কথা!

    রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

    প্রতিদিনের প্রয়োজনীয় ভিটামিন-সি এর প্রায় ১৬% মেলে তরমুজে। বিশেষজ্ঞদের মতে, ভিটামিন সি শরীরে শ্বেত রক্তকণিকা তৈরি করতে সহায়তা করে যা বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য অপরিহার্য। গ্রীষ্মকালেও ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে, তাই তরমুজ (Benefits of Watermelons) খেলে সহজেই বাড়তে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা।

    শারীরিক কর্মক্ষমতা

    তরমুজের স্বাদওয়ালা সাপ্লিমেন্ট খাওয়ার বদলে ওয়ার্কআউট বা ব্যায়াম করার আগে এক টুকরো তরমুজ খেতে পারেন। সিট্রুলাইনের ভরপুর তরমুজ অপ্রয়োজনীয় আলফা-অ্যামিনো অ্যাসিডের উৎস যা শারীরিক কার্যকলাপের সময় প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিডের ব্যবহার বাড়ায়। তাছাড়া, ওয়ার্কআউটের পরে তরমুজ খেলে তা পেশীর যত্ন নিতে সাহায্য করে এবং শরীরে গ্রোথ হরমোনের মাত্রা বাড়ায়।

    হার্টের স্বাস্থ্য

    তরমুজেও অ্যান্টিঅক্সিডেন্ট, বিশেষ করে লাইকোপিন থাকে। এই অ্যান্টিঅক্সিডেন্ট কার্ডিওভাসকুলার স্বাস্থ্যকে রক্ষা করে। এছাড়াও, লাইকোপিন ভাসোডিলেটর হিসাবে কাজ করে এবং শরীরে রক্ত ​​​​প্রবাহ উন্নত করে। বিশেষজ্ঞদের মতে, তরমুজ (Benefits of Watermelons) শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সক্ষম।

    আরও পড়ুন- আজ সাইবার সেন্সরশিপ বিরোধী দিবস, ফেসবুক, ট্যুইটার এমনকী গুগলও নিষিদ্ধ এই সব দেশে

    চোখের স্বাস্থ্য

    বিটা-ক্যারোটিন, লুটেইন, ভিটামিন সি এবং জিক্সানথিনের মতো পুষ্টিপদার্থ থাকায় তরমুজ চোখের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। চোখের ম্যাকুলার ক্ষয় রোধ করতে এবং গ্লুকোমা এবং অপটিক স্নায়ুর ক্ষতি রোধে এবং চোখ শুকিয়ে যাওয়ার মতো বিভিন্ন রোগ প্রতিরোধে কার্যকরী তরমুজ।

    টক্সিন দূর করে

    তরমুজে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম এবং পটাসিয়ামের মতো খনিজ উপাদান যা শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে। তাছাড়া, এটি রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতেও সাহায্য করে এবং রেনাল ক্যালকুলি গঠনে বাধা দেয়। প্রাকৃতিক মূত্রবর্ধক হিসাবে কাজ করে তরমুজ (Benefits of Watermelons) এবং শরীরে অযথা চাপ না দিয়ে প্রস্রাবের সুস্থ প্রবাহ বজায় রাখে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Summer fruit, Watermelon

    পরবর্তী খবর