Home /News /life-style /
Benefits of Jute Leaves: পাট শাক রান্না করে খেয়েছেন কখনও? জেনে নিন এর আশ্চর্য গুণাবলীর কথা!

Benefits of Jute Leaves: পাট শাক রান্না করে খেয়েছেন কখনও? জেনে নিন এর আশ্চর্য গুণাবলীর কথা!

Health Benefits of Jute Leaves: পাট পাতায় প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাট রয়েছে এবং এটি শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে।

  • Share this:

#নয়াদিল্লি: সবুজ পাতাওয়ালা শাকসবজি যে শরীরের জন্য ভালো সেটা আমরা সবাই জানি। সবুজ শাকসবজির কথা উঠলেই মেথি বা পালংশাকের কথা মনে আসে। কিন্তু পুষ্টিগুণে ভরপুর সবুজ পাট (Benefits of Jute Leaves) পাতার কথা আমরা কেউ ভাবি না। এশিয়া, মধ্য প্রাচ্য ও আফ্রিকার কিছু দেশে পাটপাতা চাষ হয়। সুপ ও স্যালাডে এই পাতা খাওয়ার চল আছে। স্যুপ, স্ট্যু ও সস ঘন করতেও এই পাতা ব্যবহার করা হয়। সালুয়োট, ইওয়েডু বা লালো নামেও পরিচিত পাট পাতা (Benefits of Jute Leaves)। দেখে নেওয়া যাক এর কী কী গুণ আছে।

আরও পড়ুন- আজ সাইবার সেন্সরশিপ বিরোধী দিবস, ফেসবুক, ট্যুইটার এমনকী গুগলও নিষিদ্ধ এই সব দেশে

প্রদাহ থেকে রক্ষা করে

পাট পাতায় প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাট রয়েছে এবং এটি শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। এগুলিতে লাইকোপিনও রয়েছে, এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের কোষগুলোকে অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করে।

হাড় সুগঠিত করে

এই পাতায় (Benefits of Jute Leaves) থাকে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম। এই দুটো উপাদানই হাড় সুগঠিত করতে কাজে লাগে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

পাট পাতা ভিটামিন সি সমৃদ্ধ। ভিটামিন সি হল একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা স্ট্রেস, দূষণ এবং জীবনযাত্রার কুঅভ্যাসের কারণে কোষের যে অক্সিডেটিভ ক্ষতি হয় সেটা নিয়ন্ত্রণ করে। খাদ্য বিশেষজ্ঞদের মতে, পাট পাতা খাওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য (Benefits of Jute Leaves) করে এবং সংক্রমণের বিরুদ্ধে শরীরের লড়াই করার ক্ষমতা বাড়ায়।

পার্শ্বপ্রতিক্রিয়া

যদি এর আগে কোনওদিন পাট শাক খাওয়ার অভ্যেস না থাকে তাহলে একবার অ্যালার্জি টেস্ট করিয়ে নেওয়া দরকার। কারণ অনেকেরই অনেক শাকসবজিতে অ্যালার্জি থাকতে পারে। যদি পাট পাতায় অ্যালার্জি থেকে থাকে তবে এই পাতা খেলে চুলকানি বা র‍্যাশ হতে পারে। এরকম হলে তৎক্ষণাৎ এই পাতা খাওয়া বন্ধ করে দিতে হবে। যদি প্রতিদিনের ডায়েটে পাট পাতা রাখতে ইচ্ছা হয়, তাহলে একবার চিকিৎসক বা ডায়েট বিশেষজ্ঞর সঙ্গে কথা বলে নেওয়া উচিত।

আরও পড়ুন- কোভিড ১৯ পরবর্তী নানা শারীরিক জটিলতায় পুরুষদের তুলনায় বেশ ভুগছেন মহিলারা: গবেষণা

কীভাবে খাওয়া যেতে পারে পাট শাক

পাট পাতা মূলত স্যুপ ও স্ট্যুতে মিশিয়ে খাওয়া হয়। নাইজিরিয়াতে পাট পাতা ও শুকনো মাছ দিয়ে ইয়েডু বলে একটি স্যুপ খাওয়া হয়। আবার মিশরে পাট পাতা কুচিয়ে তার মধ্যে লেবুর রস ও অলিভ অয়েল দিয়ে খাওয়ার রেওয়াজ আছে। একে বলে মুলুখিয়া। জাপানে পান করা হয় পাট পাতার চা। এছাড়া স্যালাডে এই পাতা কুচিয়ে খাওয়া হয়। বাংলায় পাট পাতার সুস্বাদু পকোড়া খাওয়ারও রেওয়াজ আছে।

Published by:Madhurima Dutta
First published:

Tags: Healthy diet, Jute

পরবর্তী খবর