Home /News /life-style /
Benefits of Notey Shak or Amaranth Leaves: ক্যান্সারের বিরুদ্ধে লড়ে, কমায় কোলেস্টরেল! নটেশাককে অবহেলা করবেন না যেন!

Benefits of Notey Shak or Amaranth Leaves: ক্যান্সারের বিরুদ্ধে লড়ে, কমায় কোলেস্টরেল! নটেশাককে অবহেলা করবেন না যেন!

Notey Shak

Notey Shak

Health Benefits of Amaranth Leaves: নটে শাকের অন্যতম প্রধান স্বাস্থ্য উপকারিতা হল, এর মধ্যে রয়েছে রক্তের কোলেস্টেরলের মাত্রা কমানোর ক্ষমতা।

  • Share this:

    Benefits of Notey Shak: পালং শাক, মেথি শাকের মতো সবুজ শাক-সবজির উপকারিতা সম্পর্কে নানা প্রতিবেদন লেখা হয়েছে, যার ফলে এর উপকারিতা আর অজানা নয়। কিন্তু নটে শাক কতখানি উপকারী তা কি জানা আছে? সুপারফুড হিসেবে পরিচিত এই পাতা শরীরের প্রায় প্রতিটি অঙ্গের জন্য উপকারী। ডায়েটে নটে শাক অন্তর্ভুক্ত করা শুধু সহজই নয় এর স্বাদ আপনার রোজের খাবারে কিছু বদল ঘটাতেও উপযোগী। নটে শাক অন্যান্য সবুজ শাকের থেকে অনেকটাই উন্নত কারণ এতে পুষ্টি উপাদান ঠাসা। পুষ্টিবিদ লভনীত বাত্রা একটি ইনস্টাগ্রাম পোস্টে নটে শাকের কিছু স্বাস্থ্য উপকারিতা ব্যাখ্যা করেছেন।

    আরও পড়ুন- ওরাকল স্পিকস ১২ জুন: রবিবার দারুণ সারপ্রাইজ পেতে পারে এই রাশি, জানুন লাকি চিহ্ন!

    কোলেস্টেরল কমায়: নটে শাকের অন্যতম প্রধান স্বাস্থ্য উপকারিতা হল, এর মধ্যে রয়েছে রক্তের কোলেস্টেরলের মাত্রা কমানোর ক্ষমতা। ফাইবারের উপাদান বেশি থাকায় তা রক্তে এলডিএল মাত্রা কমাতে কার্যকরী।

    ডায়াবেটিস: নটে শাক টাইপ ২ ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা কমাতে পারে। পাতার প্রোটিন রক্তে ইনসুলিনের মাত্রা কমাতে সাহায্য করে এবং একটি হরমোন নিঃসরণ করে যা ক্ষুধামান্দ্য কমায় এবং অতিরিক্ত খাওয়াকেও রোধ করে।

    ক্যালসিয়ামের ঘাটতির ঝুঁকি কমায়: নটে শাকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যা হাড়ের সুস্থ বিকাশে সাহায্য করে এবং অস্টিওপরোসিস প্রতিরোধ করে।

    ক্যান্সারের বিরুদ্ধে সুরক্ষা: পুষ্টিবিদ লভনীত জানান, এই পাতায় ভিটামিন ই, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম এবং ভিটামিন সি সহ লাইসিনের (একটি অপরিহার্য অ্যামিনো অ্যাসিড) উপস্থিতি ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে, যা বার্ধক্য এবং ম্যালিগন্যান্ট কোষ গঠনের জন্য দায়ী।

    আরও পড়ুন- ভাইরাল ভিডিও: বাঁদরের বুদ্ধি! নিজের ক্ষত সারাতে সোজা ডাক্তারখানায় হাজির মা বাঁদর

    নটে শাকের আরও কিছু উপকারিতা হল:

    পুষ্টিকর

    নটে শাক প্রয়োজনীয় ফাইটোনিউট্রিয়েন্ট এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার যা শরীরে প্রদাহ কমায় এবং অতিরিক্ত পুষ্টি জোগায়। এগুলিতে প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন, তামা, ভিটামিন, ম্যাগনেসিয়াম, জিঙ্ক এবং ম্যাঙ্গানিজ রয়েছে।

    গ্লুটেন মুক্ত

    নটে শাক ময়দা, প্রোটিন সমৃদ্ধ ও সম্পূর্ণরূপে গ্লুটেন-মুক্ত। এটি এমন মানুষদের জন্য সবচেয়ে জনপ্রিয় বিকল্প যারা গ্লুটেনের সমস্যায় ভোগেন।

    হজমে সাহায্য করে

    নটে শাক হজম প্রক্রিয়াকে সহজ করে। এই পাতা ডায়রিয়া এবং রক্তক্ষরণের চিকিত্সাতেও সহায়ক। এই শাকটি নিয়মিত খাওয়া সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভাল।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Green vegetable, Healthy diet

    পরবর্তী খবর