Home /News /life-style /

Beauty Tips: আপনার থেকে নজর সরানো হবে মুশকিল, মেকআপ দীর্ঘস্থায়ী করতে সহজ টিপস

Beauty Tips: আপনার থেকে নজর সরানো হবে মুশকিল, মেকআপ দীর্ঘস্থায়ী করতে সহজ টিপস

Beauty Tips: tips to make your makeup last longer- Photo- Representative

Beauty Tips: tips to make your makeup last longer- Photo- Representative

Lifestyle: বজায় থাকবে সারা দিন, মেক আপ (MakeUP ) ধরে রাখতে কাজে আসবে এই উপায়গুলো

  • Share this:

#কলকাতা: ত্বককে সতেজ ও পুনরুজ্জীবিত করতে আমরা সকলেই ত্বকের পরিচর্যার (Beauty Tips) রুটিন মেনে চলি। দীর্ঘদিন ত্বক ভালো রাখতে একটি ভালো টোনার, ময়েশ্চারাইচার এবং সিরাম ব্যবহার করে থাকি৷ একই সঙ্গে রাতে ঘুমানোর আগে ফেস মাস্ক লাগালে এবং একটি ভালো ফেসওয়াশ ব্যবহার করলে তা ত্বকের জেল্লা ফুটিয়ে তোলে। ত্বকের দৈনন্দিন পরিচর্যার পরে মেক আপ (MakeUp) ব্যবহার করলে তবেই তা সৌন্দর্য বাড়িয়ে তোলে৷ কিন্তু সাধারণত মেক আপ দীর্ঘক্ষণ ঠিক থাকে না। কিন্তু সারা দিন যদি একই রকম মেকআপ (MakeUp Tips) ধরে রাখা দরকার হয়? জেনে নেওয়া যাক (Lifestyle) কী ভাবে দীর্ঘ স্থায়ী মেক আপ করে সারা দিন একই রকম নিঁখুত সৌন্দর্য বজায় রাখা যায়।

টোন ও ময়েশ্চারাইজ

ত্বককে এক্সফোলিয়েট করে মুখ ধুয়ে নেওয়ার পরে টোনার ব্যবহার করলে ত্বক মসৃণ ও সুন্দর (Beauty Tips) হয়ে ওঠে। এর পর ত্বককে হাইড্রেট করার ময়েশ্চারাইজার লাগাতে হবে। সেক্ষেত্রে ব্যক্তিবিশেষের ত্বক অনুযায়ী ময়েশ্চারাইজার কিনতে হবে। তবে ময়েশ্চারাইজার যেন অয়েল-ফ্রি হয় সেদিকে খেয়াল রাখতে হবে। যা মেক আপ (MakeUp Lasting Tips) ব্যবহারের আগে ত্বককে প্রস্তুত করে তুলবে।

Beauty Tips- Photo- Representative Beauty Tips- Photo- Representative

প্রাইমার দিয়ে ত্বককে প্রস্তুত

মেক আপের (MakeUp Tips) প্রথমেই প্রাইমার ব্যবহার করতে হবে৷ এটিই হল মেক আপ দীর্ঘক্ষণ ঠিক মতো ধরে রাখার রহস্য। প্রাইমার লাগালে ক্রিমের অথবা ফাউন্ডেশনের প্রভাব ত্বকে শুষে গিয়ে নষ্ট হয়ে যায় না৷ এক্ষেত্রে একটি ভালো মানের প্রাইমার ত্বকের যে কোনও অপূর্ণতা দূর করে; ত্বকের ছিদ্র ও বলিরেখাও মেক আপ ঢেকে রাখতে পারে৷ প্রাইমার যেন ওয়াটার-ভিত্তিল এবং অয়েল-ফ্রি হয় সেদিকে খেয়াল রাখতে হবে। আবার প্রাইমার লাগালে আইশ্যাডো ভালোভাবে মিশে যায় এবং স্মাজ হওয়া থেকে রক্ষা পায়।

আরও পড়ুন - Panchang 12 January: পঞ্জিকা ১২ জানুয়ারি: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

ভালো ফাউন্ডেশনে খরচ

একটি ভালো প্রাইমার এবং হালকা অয়েল-ফ্রি ফাউন্ডেশনে খরচ করলে তা ত্বককে তৈলাক্ত লুক দেবে না৷ তাই ত্বক অনুযায়ী ফাউন্ডেশন বাছাই করতে হবে যা ২৪ ঘন্টার জন্য স্থায়ী হয়৷

ওয়াটারপ্রুফ আইলাইনার এবং মাসকারা

যাতে সহজে স্মাজ না হয়ে যায় তাই ওয়াটারপ্রুফ আইলাইনার এবং মাসকারা বেছে নিতে হবে৷ আবার আইলাইনার এবং মাসকারা ব্যবহারের সময় আইক্রিম ব্যবহার করা চলবে না।

আরও পড়ুন - Sachin Tendulkar in Indian Cricket: জোর চেষ্টায় জয় শাহ, ফের ভারতীয় ক্রিকেটে সচিন

প্রেস পাউডার

ভালো কমপ্যাক্ট অথবা হালকা পাউডারে খরচ করা উচিত। লিকুইড ফাউন্ডেশনের উপরে ট্রান্সলুসেন্ট পাউডার, একটি কমপ্যাক্ট অথবা বানানা পাউডার দিয়ে মেক আপ সেট করতে হবে। দীর্ঘক্ষণ যাতে মেক আপ ঠিক থাকে তার জন্য পাউডার লাগাতে হবে। একই সঙ্গে ত্বক অনুযায়ী কনসিলারের শেড লাগিয়ে সামান্য পাউডার দিয়ে সেট করে নিতে হবে।

সঠিকভাবে আইশ্যাডো লাগানো

দীর্ঘক্ষণ আইশ্যাডো ঠিক রাখার পিছনের রহস্য হল বেস হিসাবে কনসিলার ব্যবহার করা। যার ফলে আইশ্যাডো ভালোভাবে ফুটে উঠবে। তাই স্মোকি অথবা নিউট্রাল আইশ্যাডো লুকের আগে প্রাইমার হিসাবে চোখের উপরে কনসিলার ব্যবহার করতে ভুললে চলবে না।

সেটিং স্প্রে দিয়ে সেট

মেক আপ লাগানোর পরে তা সেটিং স্প্রে দিয়ে সেট করতে হবে৷ যা মেক আপ লুকে ফাইনার টাচ দিতে সাহায্য করবে৷ এটি ত্বকের জেল্লায় এবং দীর্ঘক্ষণ ত্বকে মেক আপ ধরে রাখতে সাহায্য করে।

লিপ লাইনারের ব্যবহার

লিপস্টিকের বর্ডারে লিপ লাইনার দিতে ভুললে চলবে না। দীর্ঘস্থায়ী ঠোঁটের রঙের মেক আপের জন্য নিজের পছন্দ অনুযায়ী একটি বা দু'টি শেডের লিপস্টিক আর লিপ লাইনার বেছে নেওয়া যায়।

Published by:Debalina Datta
First published:

Tags: Beauty tips, Lifestyle, Make Up

পরবর্তী খবর