Home /News /kolkata /
West Bengal Municipal Election 2022: দায়িত্বে আইএএস! ভোট নির্বিঘ্নে করতে জেলা ধরে 'বিশেষ' পর্যবেক্ষক নিয়োগ কমিশনের

West Bengal Municipal Election 2022: দায়িত্বে আইএএস! ভোট নির্বিঘ্নে করতে জেলা ধরে 'বিশেষ' পর্যবেক্ষক নিয়োগ কমিশনের

রাজ্য নির্বাচন কমিশন

রাজ্য নির্বাচন কমিশন

West Bengal Municipal Election 2022: ১০ জন সিনিয়র স্পেশাল অবজারভার পুরসভার নির্বাচনের তদারকি করবেন। ২১ টি জেলার পুরসভার নির্বাচনে তদারকি করবেন এই অভিজ্ঞতা পূর্ণ অফিসাররা।

  • Share this:

    #কলকাতা: পুরনির্বাচন (West Bengal Municipal Election 2022) নির্বিঘ্ন করার জন্য এবার জেলা ধরে ধরে সিনিয়র স্পেশাল অবজারভার নিয়োগ করল রাজ্য নির্বাচন কমিশন। কোন ক্ষেত্রে দুটি জেলা কোন ক্ষেত্রে তিনটি জেলা ধরে সিনিয়র স্পেশাল অবজারভার নিয়োগ করা হয়েছে। সিনিয়র আই এ এস দের দায়িত্ব দেওয়া হল এই অবজারভার এর ক্ষেত্রে।

    আরও পড়ুন : কেউ আটকে বাঙ্কারে, কেউ আন্ডারগ্রাউন্ডে শ্বাসকষ্টে! সন্তানদের জন্য কান্না বাবা-মায়েদের

    সূত্রের খবর, ১০ জন সিনিয়র স্পেশাল অবজারভার (Senior Special Observer) পুরসভার নির্বাচনের তদারকি করবেন। ২১ টি জেলার পুরসভার নির্বাচনে তদারকি করবেন এই অভিজ্ঞতা পূর্ণ অফিসাররা। পর্যবেক্ষক থাকার পরও ভোটের দিন কোনও রকম বিঘ্ন যাতে না ঘটে সেই কারণেই সিনিয়র স্পেশাল অবজারভার নিয়োগ করা নির্বাচন কমিশনের।

    প্রসঙ্গত, পুরভোটের (West Bengal Municipal Election 2022) সময় আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখার দায়দায়িত্ব কমিশনের উপরেই ছেড়েছে হাইকোর্ট (Calcutta High Court)। আদালতের নির্দেশ, ১০৮ টি পুরসভার নির্বাচনে পর্যবেক্ষকের দায়িত্ব দিতে হবে নিরপেক্ষ আইএএস অফিসারদেরকেও। সেই দিক থেকে কমিশনের এই নির্দেশ তাৎপর্যপূর্ণ।

    আলিপুরদুয়ার, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, দুই মেদিনীপুর, কোচবিহার, দুই দিনাজপুর, হুগলি, হাওড়া, ঝাড়গ্রাম, জলপাইগুড়ি, মালদহ, মুর্শিদাবাদ, নদিয়া, দুই ২৪ পরগনা, পুরুলিয়া এবং দার্জিলিঙে ১০৮টি পুরসভা-পিছু এক জন পর্যবেক্ষক এমনিতেই দায়িত্বে রয়েছেন (West Bengal Municipal Election 2022)। এই ২০টি জেলার জন্য ২০ জন আইএএস (IAS Officer) অফিসারকে এ বার বিশেষ পর্যবেক্ষকের দায়িত্ব দেওয়া হল।

    প্রশাসনিক সূত্রের খবর, দায়িত্বপ্রাপ্ত আইএএস (Senior Special Observer) অফিসারেরা প্রত্যেকে নির্ধারিত জেলায় ইতিমধ্যে পৌঁছে গিয়েছেন। পুর নির্বাচনের ফল ঘোষণার পরে ওই আমলারা সেই দায়িত্ব থেকে অব্যাহতি পাবেন।

    আরও পড়ুন : দরজায় পুরভোট, তার আগেই বড় 'ধাক্কা' খেল বিজেপি! লাভ হল না সুপ্রিম কোর্টেও

    বিশেষ পর্যবেক্ষকদের ঠিক কী করতে হবে, তার সুনির্দিষ্ট নির্দেশ সম্পর্কে কেউ মুখ না-খুললেও প্রশাসনিক পর্যবেক্ষকদের অনেকেই মনে করছেন, জেলার সামগ্রিক নজরদারির দায়িত্বে থাকবেন বিশেষ পর্যবেক্ষক। এক-একটি জেলায় একাধিক পুরসভার ভোট হবে। তাই তাঁদের সব ক’টির উপরেই নজর রাখতে হবে। সমন্বয় সাধনের কাজ করতে হবে প্রতিটি পুরসভায় নিযুক্ত পর্যবেক্ষকদের সঙ্গেও।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: State Election Commission, West Bengal Municipal Election 2022

    পরবর্তী খবর