Home /News /kolkata /
Russia Ukraine Crisis: কেউ আটকে বাঙ্কারে, কেউ আন্ডারগ্রাউন্ডে শ্বাসকষ্টে! সন্তানদের জন্য কান্না বাবা-মায়েদের

Russia Ukraine Crisis: কেউ আটকে বাঙ্কারে, কেউ আন্ডারগ্রাউন্ডে শ্বাসকষ্টে! সন্তানদের জন্য কান্না বাবা-মায়েদের

অসহায় অবস্থা

অসহায় অবস্থা

Russia Ukraine Crisis: ইউক্রেনের খারকিভে আটকে পূর্বস্থলীর শেখ আকিব মোহাম্মদ, নদীয়ার হরিণঘাটা থানার বড় জাগুলিয়ার বাসিন্দা এশা ভৌমিক।

  • Share this:

    #কলকাতা: ইউক্রেনে হামলা চালিয়েছে রাশিয়া। রীতিমতো যুদ্ধ পরিস্থিতি। আর এই পরিস্থিতিতে ইউক্রেনে আটকে হাজার-হাজার ভারতীয় পড়ুয়া। তাঁদের মধ্যে পশ্চিমবঙ্গের বাসিন্দাও রয়েছেন অনেকেই। যাঁরা এখন রীতিমতো প্রাণসংশয়ে দিন কাটাচ্ছেন। ইউক্রেনে পড়তে যাওয়া নদীয়ার হরিণঘাটার ছাত্রী এশা ভৌমিক জানিয়েছেন তাঁর হাড়হিম অভিজ্ঞতার কথা। তিনি বলছেন, ''বাঙ্কারে আশ্রয় নিতে হয়েছে, কোন সুবিধা নেই, বোম্বিং হচ্ছে।'' ইউক্রেনে National Priogov Memorial Medical University-র ডাক্তারি পড়ুয়া এশা।

    তৃতীয় বর্ষের ছাত্রী ইউক্রেন থেকে জানাচ্ছেন, ''আজ সকালেও বম্বিং হয়েছে শহরে। ইউক্রেন জুড়ে বোম্বিং হচ্ছে। কোন সুবিধা পাচ্ছে না কেউ।'' উৎকণ্ঠায় রয়েছে তাঁর পরিবার। পরিবারের দাবি, এখনও পর্যন্ত সরকারি ভাবে কেউ যোগাযোগ করেনি। তাঁরা চাইছেন, সরকার তাদের সন্তানদের সুস্থভাবে দেশে ফিরিয়ে নিয়ে আসুক।

    অপরদিকে, ইউক্রেনের খারকিভে আটকে পূর্বস্থলীর চুপি কালীতলা এলাকার বাঙালি যুবক। শুক্রবার সকাল থেকেই উৎকণ্ঠায় পরিবার। ২০১৮ সালের পূর্বস্থলীর চুপি কালীতলা এলাকার বাসিন্দা শেখ আকিব মোহাম্মদ খারকিভ ন্যাশনাল মেডিক্যাল কলেজে ডাক্তারি পড়ার জন্য যায়। বর্তমানে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের মধ্যে সেখানেই আটকে বাঙালি এই যুবক। বৃহস্পতিবার থেকে তাঁকে রাখা হয়েছে আন্ডারগ্রাউন্ডে। তাঁর সঙ্গেই রয়েছেন আরও পাঁচশো জন ভারতীয় ছাত্রছাত্রী। আকিবের চেহারা একটু স্থুল হওয়ার কারণে আন্ডারগ্রাউন্ডের নীচে শ্বাসকষ্ট হচ্ছে তাঁর। পাশাপাশি সে পরিবারকে আরও জানিয়েছে, সেখানে ইতিমধ্যেই বন্ধ হয়েছে এটিএম। তাঁর কাছে রয়েছে কেবলমাত্র কিছু শুকনো খাবার। আতঙ্কের মধ্যে বাঙালি এই পড়ুয়া। অবিলম্বে সরকার ভারতীয় ছাত্রদের ফেরানোর ব্যবস্থা করুক, চাইছেন পরিবারের লোকেরা।

    আরও পড়ুন: ইউক্রেনে আটকে হাজার হাজার ভারতীয় পড়ুয়া, ডাক্তারি পড়তে এই দেশ কেন এত জনপ্রিয়?

    এদিকে, ইউক্রেনে আটকে পড়েছেন বসিরহাটের অর্পণ মন্ডলও। অর্পণও ইউক্রেনে ডাক্তারি পড়তে গিয়েছেন। ২০১৯ সালে অর্পণ ইউক্রেনে যান ডাক্তারি পড়তে। ডিনাপ্রো পেট্রোভাক্স হোস্টেলে আছে সে। পরিবার সূত্রে খবর, বেশ কয়েকজন ছাত্র একসঙ্গে হস্টেলে আছে। কিন্তু খাদ্যের অভাব হয়ে পড়েছে।

    আরও পড়ুন: ইউক্রেনে রুশ হামলা, ব্যাপক দাম বাড়ছে রান্নাঘরের এই দুই জিনিসের! আরও বাড়ার আশঙ্কা

    অপরদিকে, ডাক্তারি পড়তে গিয়ে ইউক্রেনে আটকে পড়েছে উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরের রামকৃষ্ণ পল্লীর দাস পরিবারের সন্তান পাভেল দাস। তিন বছর আগে পাভেল দাস ডাক্তারি পড়তে পাড়ি দেয় ইউক্রেনে। বর্তমানে তিনি ইউক্রেনের টার্নফিল মেডিক্যাল ইউনিভার্সিটি কলেজের তৃতীয় বর্ষের ছাত্র। সব কিছুই ঠিকঠাক চলছিল। মার্চ মাসের ৭ তারিখে বাড়ি ফেরার জন্য টিকিটও করেছিলেন। হঠাৎ ইউক্রেন ও রাশিয়ার এই দুই দেশের মধ্যে যুদ্ধ লেগে যাওয়ার কারণে আটকে পড়েছেন তিনি। সেখানকার পরিস্থিতির কথা তিনি ভিডিও কলিংয়ের মাধ্যমে সংবাদ মাধ্যমের কর্মীদেরকে জানিয়েছেন। ইউক্রেনের টার্নফিল শহরে প্রায় ২ হাজার ভারতীয় আটকে রয়েছেন এখন।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Russia Ukraine Crisis, West Bengal news

    পরবর্তী খবর