Home /News /international /
Russia Ukraine Crisis: ইউক্রেনে আটকে হাজার হাজার ভারতীয় পড়ুয়া, ডাক্তারি পড়তে এই দেশ কেন এত জনপ্রিয়?

Russia Ukraine Crisis: ইউক্রেনে আটকে হাজার হাজার ভারতীয় পড়ুয়া, ডাক্তারি পড়তে এই দেশ কেন এত জনপ্রিয়?

রাশিয়ায় আটকে প্রচুর ভারতীয় পড়ুয়া

রাশিয়ায় আটকে প্রচুর ভারতীয় পড়ুয়া

Russia Ukraine Crisis: আসলে ভারতে ডাক্তারি পড়ার যা চাহিদ, সেই তুলনায় ডাক্তারির আসন অনেকটাই কম। আবার ভারতে বেসরকারি মেডিক্যাল কলেজে ডাক্তারি পড়তে যা খরচ হয়, সেই তুলনায় ইউক্রেনে ডাক্তারি পড়ার খরচ অনেক কম।

  • Share this:

    #কিয়েভ: আতঙ্কনগরীর নাম কিয়েভ। তবে শুধু কিয়েভই না, গোটা ইউক্রেনই বদলে গিয়েছে এক আতঙ্কের দেশে। রাশিয়ার ক্ষেপণাস্ত্র, গোলা আছড়ে পড়ছে ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে। কিছুক্ষণ আগেই যা ছিল সাজানো গোছানো বাড়ি। মুহূর্তে গোলার আঘাতের পর মনে হচ্ছে তা যেন কোনও ধ্বংসস্তূপ। আর এই পরিস্থিতিতে কিয়েভ সহ গোটা ইউক্রেনে আটকে আছে হাজার হাজার ভারতীয় পড়ুয়া। কিন্তু এত দেশ থাকতে ডাক্তারি পড়তে কেন ইউক্রেনকেই বেছে নেন এত সংখ্যক ভারতীয় পড়ুয়া?

    আসলে ভারতে ডাক্তারি পড়ার যা চাহিদ, সেই তুলনায় ডাক্তারির আসন অনেকটাই কম। আবার ভারতে বেসরকারি মেডিক্যাল কলেজে ডাক্তারি পড়তে যা খরচ হয়, সেই তুলনায় ইউক্রেনে ডাক্তারি পড়ার খরচ অনেক কম। তার সঙ্গেই সে দেশের ডাক্তারি সংক্রান্ত পড়াশোনার কাঠামোও যথেষ্ট উন্নত মানের। ফলে ডাক্তারি পড়তে চাওয়া পড়ুয়াদের অনেকেরই পছন্দের নাম ইউক্রেন।

    আরও পড়ুন: ইউক্রেনে রুশ হামলা, ব্যাপক দাম বাড়ছে রান্নাঘরের এই দুই জিনিসের! আরও বাড়ার আশঙ্কা

    ইউক্রেনের মেডিক্যাল কলেজগুলি অত্যাধুনিক মানের। সেখানকার অধ্যাপক থেকে পরিকাঠামো, সবকিছুই পড়ুয়াদের জন্য সেরা মানের। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা পড়ুয়াদের জন্য ঢালাও সুযোগ সুবিধাও দেয় ইউক্রেন সরকার। ফলে কম অর্থ ব্যয় করে বিশ্বমানের এমন শিক্ষা পরিকাঠামো পেতে ভারত সহ বিভিন্ন দেশের ডাক্তারি পড়ুয়ারা ভিড় জমান পূর্ব ইউরোপের এই দেশে।

    আরও পড়ুন: খোলা হল কন্ট্রোল রুম, ইউক্রেনে আটক রাজ্যের বাসিন্দাদের তথ্য সংগ্রহে তৎপর নবান্ন

    এছাড়াও ইউক্রেনের মেডিক্যাল কলেজগুলি World Health Council দ্বারা স্বীকৃত। ফলে সেখান থেকে পাওয়া ডাক্তারি ডিগ্রি বিশ্বের প্রায় সব জায়গাতেই স্বীকৃত। এই ডিগ্রি থাকলে বিদেশে চাকরির ক্ষেত্রেও সুবিধা হয়। সেই কারণেই এত সংখ্যক ভারতীয় পড়ুয়া এখন আটকে আছেন ইউক্রেনে। আপাতত তাঁদের একটাই লক্ষ্য, ঘরে ফেরা।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Russia Ukraine Crisis, Student

    পরবর্তী খবর