Home /News /kolkata /
West Bengal Government: কেন্দ্রের টাকা বন্ধ, গ্রামীণ সড়ক যোজনায় বিপুল অর্থ বরাদ্দ করতে চলেছে রাজ্য!

West Bengal Government: কেন্দ্রের টাকা বন্ধ, গ্রামীণ সড়ক যোজনায় বিপুল অর্থ বরাদ্দ করতে চলেছে রাজ্য!

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

West Bengal Government: পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরকে সেই তালিকা পাঠানোর নির্দেশও দেওয়া হয়েছে।

  • Share this:

#কলকাতা: গ্রামীণ সড়ক যোজনার প্রকল্পের অধীনে রাজ্য বরাদ্দ করতে চলেছে বিপুল পরিমাণ অর্থ। আগামী ২০ জুলাইয়ের মধ্যেই কোন কোন গ্রামীণ রাস্তার কাজ কী অবস্থায় রয়েছে, তা পাঠানোর ছবি তুলে নির্দেশ দিয়েছে নবান্ন। প্রতিটি জেলাশাসকদের নির্দেশ মুখ্য সচিবের। ইতিমধ্যেই গ্রামীণ রাস্তা প্রকল্পে কেন্দ্র অর্থ বরাদ্দ বন্ধ করে দিয়েছে।

পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরকে সেই তালিকা পাঠানোর নির্দেশও দেওয়া হয়েছে। আবাস যোজনাতে এখনও পর্যন্ত কাদের বাড়ি তৈরি হয়নি, ১৫ দিনের মধ্যেই জমি চিহ্নিত করে বাড়ি তৈরীর কাজ শুরু করার নির্দেশ দিয়েছে মুখ্য সচিব। ১০০ দিনের কাজে জব কার্ড হোল্ডারদের মধ্যে থেকে আরও বেশি সংখ্যক শ্রমিকদের কাজে লাগানোর নির্দেশ।

শুধু তাই নয়, মিউটেশনের নাম করে কোনো ভাবেই শিল্পের কাজে ব্যবহৃত জমি ফেলে রাখা যাবে না। শিল্পের জন্য নেওয়া জমি নিয়ে কোনো ভাবেই শিল্পপতিদের ব্যতিব্যস্ত করা যাবে না। জেলাশাসকদের এই নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। বুধবার মুখ্যসচিব প্রতিটি জেলার জেলাশাসকদের নিয়ে বৈঠক করেন। সেখানেই এই নির্দেশ দেওয়া হয় বলে নবান্ন সূত্রে খবর।

আরও পড়ুন: কী ভয়ঙ্কর! স্ত্রীকে গরম জলে পুড়িয়ে দিল স্বামী, মারাত্মক ঘটনা হাবড়ায়!

ইতিমধ্যে ১০০ দিনের কাজের টাকা পাওয়াকে কেন্দ্র করে কেন্দ্র আর রাজ্য বারবার সংঘাতে জড়িয়েছে। কেন্দ্রীয় সরকার আবাস যোজনার টাকা থেকে শুরু করে ১০০ দিনের কাজের জন্য নির্ধারিত টাকা কোনটাই ঠিকমতো দিচ্ছে না এমন অভিযোগ তুলে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যে চিঠিও পাঠিয়েছেন। কিন্তু বর্ধমানে এসে কেন্দ্রীয় অর্থপ্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরি রাজ্য সরকারের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ তুললেন।

আরও পড়ুন: দড়ি দিয়ে হাত-পা বাঁধা, ডোবার মধ্যে এ কী দৃশ্য! আঁতকে উঠল জলপাইগুড়ি

পঙ্কজ চৌধুরীর কথায়, এখনো পর্যন্ত রাজ্যের পক্ষ থেকে ১০০ দিনের কাজের জন্য কোন অডিট রিপোর্টই পাঠানো হয়নি। রাজ্য সরকার পুঙ্খানুপুঙ্খ অডিট রিপোর্ট পাঠালেই একশো দিনের কাজের জন্য বরাদ্দ টাকা এবং প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা কেন্দ্রের তরফে দিয়ে দেওয়া হবে বলেও উল্লেখ করেন তিনি। যদিও, পঙ্কজ চৌধুরি কটাক্ষের সুরে বলেন, ‘পশ্চিমবঙ্গ ছাড়া অন্য কোনও রাজ্য ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’র নাম বদল করেনি।’‌

Published by:Suman Biswas
First published:

Tags: Nabanna, West Bengal Government

পরবর্তী খবর