Home /News /kolkata /
Weather Update: আজ দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির পূর্বাভাস, আগামী কয়েকদিনে গরম কি কিছুটা কমবে ?

Weather Update: আজ দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির পূর্বাভাস, আগামী কয়েকদিনে গরম কি কিছুটা কমবে ?

আজ দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির পূর্বাভাস, আগামী কয়েকদিনে গরম কি কিছুটা কমবে ?

আজ দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির পূর্বাভাস, আগামী কয়েকদিনে গরম কি কিছুটা কমবে ?

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আজ, সোমবার ঝড় ও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে।

  • Share this:

বিশ্বজিৎ সাহা, কলকাতা: আজ, সোমবার ঝড়-বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আগামিকাল, মঙ্গলবার থেকে কমবে বৃষ্টির পরিমাণ। তাপমাত্রা একই থাকবে ৷ বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তিও। উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। ১ জুন থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। অনুকূল পরিস্থিতি, বর্ষা এগোচ্ছে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির দিকে (Weather Update)।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আজ, সোমবার ঝড় ও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। কোথাও কোথাও কালবৈশাখী ঝড়ও হতে পারে। আগামিকাল, মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গে। স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না আগামী কয়েকদিন। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি ভোগাবে। এমনটাই পূর্বাভাস আবহাওয়া দফতরের ৷

আরও পড়ুন-লক্ষ্য ২০২৪, আজ ব্যারাকপুর শিল্পাঞ্চলে সভা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের

উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়। ১ জুন থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। নীচের দিকে জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না আগামী কয়েকদিন উত্তরবঙ্গের।

কলকাতায় গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ, সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক । গতকাল, রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৭ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি । বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬১ থেকে ৯১ শতাংশ। বৃষ্টি হয়েছে ৮.১ মিলিমিটার।

আরও পড়ুন- রাশিফল ৩০ মে; দেখে নিন কেমন যাবে আজকের দিন

দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু অনুকূল পরিবেশ রয়েছে। গতকাল রবিবার ৩ দিন আগে নির্ধারিত সময়ে ঢুকে পড়েছে বর্ষা কেরলে। কেরলে ভারতের মূল ভূখণ্ড হিসেবে বর্ষা প্রবেশের নির্ধারিত সূচি ১ জুন। আগামী তিন চার দিনে কর্ণাটক এবং তামিলনাডুর কিছু অংশে ঢুকে পড়বে বর্ষা। আরব সাগরের আরও কিছু অংশে এবং দক্ষিণ ও মধ্য বঙ্গোপসাগরের আরও বেশি অংশেই ঢুকবে বর্ষা। তিন-চার দিনের মধ্যেই বর্ষা উত্তর-পূর্ব বঙ্গোপসাগর হয়ে উত্তর-পূর্ব ভারতে ঢুকে পড়তে পারে এমনটাই অনুমান আবহাওয়াবিদদের। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বর্ষা ঢুকতে আরও ৩ থেকে ৪ দিন লাগবে বলে জানিয়েছে মৌসম ভবন। যে গতিতে বর্ষা এগোচ্ছে তাতে নতুন করে বাধা না হলে নির্ধারিত সময়ের আগেই এ রাজ্যে বর্ষা ঢুকবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

কেরলে একটি ঘূর্ণাবর্ত হয়েছে এবং পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে অসম পর্যন্ত।

এই দুটি সিস্টেমের প্রভাবে  উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বর্ষা প্রবেশের আগেই প্রাক বর্ষার বৃষ্টি শুরু হবে। প্রাক বর্ষার বৃষ্টি শুরু হবে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতেও ৷ ইতিমধ্যেই কেরলে প্রচুর বর্ষা হচ্ছে এ ছাড়াও তামিলনাডু, পুদুচেরি, কর্ণাটক এবং তেলেঙ্গানার মতো একাধিক রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামী দু-তিন দিনে বাড়বে তাপমাত্রা উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। আপাতত তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই দেশের কোথাও কোনও রাজ্যেই।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Weather Report, Weather Update

পরবর্তী খবর