Home /News /kolkata /

Covid Vaccine for 15-18 Years|| কলকাতায় ৩ জানুয়ারি থেকে ১৫-১৮ বয়সিদের টিকাকরণ শুরু, কোথায় কোথায় দেওয়া হবে? জানুন...

Covid Vaccine for 15-18 Years|| কলকাতায় ৩ জানুয়ারি থেকে ১৫-১৮ বয়সিদের টিকাকরণ শুরু, কোথায় কোথায় দেওয়া হবে? জানুন...

ফিরহাদ হাকিম।

ফিরহাদ হাকিম।

Vaccines for children aged 15-18 years starts from 3rd January 2022: ৩ জানুয়ারি থেকেই কলকাতায় শুরু হয়ে যাবে ১৫-১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার প্রক্রিয়া। যাটোর্ধ্ব, স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধারা বুস্টার ডোজ পাবেন ১০ জানুয়ারি থেকে।

আরও পড়ুন...
  • Share this:

    #কলকাতা: সোমবারই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Health Ministry) পক্ষ থেকে ১৫-১৮ বছর বয়সিদের টিকাকরণ ও যাটোর্ধ্ব, স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধাদের টিকাকরণ নিয়ে একটি এসওপি জারি হয়েছে। সেখানে জানানো হয় ৩ জানুয়ারি থেকে ১৫-১৮ বছর বয়সিরা টিকা পাবেন। সেই মতোই ৩ জানুয়ারি থেকেই কলকাতায় শুরু হয়ে যাবে ১৫-১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার প্রক্রিয়া। যাটোর্ধ্ব, স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধারা বুস্টার ডোজ পাবেন ১০ জানুয়ারি থেকে।

    বুধবার পুরসভায় স্বাস্থ্য বিষয়ক একটি বৈঠকে বসেন মেয়র ফিরহাদ হাকিম। সেখানে আগামী দিনে ৩ জানুয়ারি থেকে ভ্যাকসিন কীভাবে দেওয়া হবে, আগামী দিনে কীভাবে সেই প্রক্রিয়া এগিয়ে চলবে তা নিয়ে আলোচনা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন পুরসভার স্বাস্থ্য বিভাগের অধিকারিকরা। ৩ জানুয়ারি কলকাতার ১৬টি বোরোর ১৬ স্কুলে কোভ্যাকসিন দেওয়া হবে। ৪ জানুয়ারি ১৬টি বোরোর ৫০ স্কুলে ভ্যাকসিন দেওয়া হবে। মেয়র জানিয়েছেন, ২৭  সেন্টার থেকে পড়ুয়াদের কোভ্যাকসিন দেওয়া হবে। স্কুলের পাশেই হবে ভ্যাকসিন সেন্টার। স্কুল কর্তৃপক্ষ চাইলে নিজেরা চিকিৎসক রাখতে পারবেন, না হলে রাজ্য সরকারি চিকিৎসক ভ্যাকসিন সেন্টারে থাকবেন। বেসরকারি স্কুলগুলিকেও পড়ুয়াদের টিকা দেওয়ার ব্যবস্থা করতে হবে।

    আরও পড়ুন: ঝড়ের গতিতে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, এখন কি জিমে যাওয়া উচিত? বিশেষজ্ঞদের যা মত...

    বৈঠক থেকে পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, আড়াই লক্ষ মোট পড়ুয়াকে প্রথম পর্যায়ে কোভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হবে। ১০ জানুয়ারি থেকে  যাটোর্ধ্ব, স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধারা কোভ্যাকসিন ও কোভিশিল্ডের বুস্টার ডোজ পাবেন।

    আরও পড়ুন: আধার- রেশন সংযুক্তিকরণের সময়সীমা বৃদ্ধির সম্ভাবনা, বড় নির্দেশ হাইকোর্টের

    প্রসঙ্গত, দ্বিতীয় ডোজের ন'মাস, অর্থাৎ ৩৯ সপ্তাহ পর থেকে টিকা পাবেন যাটোর্ধ্ব, স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধারা। সেই অনুসারে নির্ধারিত করা হবে সময়। যাটোর্ধ্বরা চিকিৎসকের পরামর্শে টিকা পাবেন। এঁরা সকলেই কো-উইন অ্যাপের মাধ্যমে নাম রেজিস্টার করতে পারবেন। এ ছাড়া ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ হবে, যাদের জন্ম ২০০৭ সালের আগে বা ওই বছর, তারা টিকা পাবে। আগের অ্যাকাউন্ট থেকে বা নতুন করে কোনও অ্যাকাউন্ট করে নাম রেজিস্টার করা যাবে।

    উল্লেখ্য, শনিবার ডিজিসিআই ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে ১২ থেকে ১৮ বছর বয়সিদের জন্য জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি দেয়। তার পরেই রবিবার প্রধানমন্ত্রী এই ঘোষণা করেন।

    অর্পিতা হাজরা 

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Firhad Hakim

    পরবর্তী খবর