Home /News /kolkata /
SSC: SSC শিক্ষক নিয়োগ তদন্তে চাঞ্চল্যকর মোড়, ডাক পড়ল অনিন্দিতা বেরা'র! কে তিনি? 

SSC: SSC শিক্ষক নিয়োগ তদন্তে চাঞ্চল্যকর মোড়, ডাক পড়ল অনিন্দিতা বেরা'র! কে তিনি? 

সিবিআই-এর ডাক

সিবিআই-এর ডাক

SSC: সূত্রের খবর দিল্লি থেকে কিছু সিবিআই অফিসার শুক্রবার নিজামে আসে। বিভিন্ন তদন্তের অগ্রগতি সংক্রান্ত বিষয়ে বৈঠক রয়েছে তাদের, তাই হাজিরার এই সময় বদল।

  • Share this:

#কলকাতা: এসএসসি সিবিআই তদন্তে নয়া মোড়। এই প্রথম CRPC মেনে মামলাকারীকে তলব সিবিআইয়ের। প্রথমে নোটিশ দিয়ে শুক্রবার সকাল ১১টায় নিজাম প্যালেসে তলব করা হয় মামলাকারী অনিন্দিতা বেরা'কে। যদিও বৃহস্পতিবার সন্ধ্যায় সিবিআই মৌখিক ভাবে অনিন্দিতাকে জানিয়ে দেয় বিশেষ কারণে শুক্রবার হাজিরা স্থগিত থাকছে।

সূত্রের খবর দিল্লি থেকে কিছু সিবিআই অফিসার শুক্রবার নিজামে আসে। বিভিন্ন তদন্তের অগ্রগতি সংক্রান্ত বিষয়ে বৈঠক রয়েছে তাদের, তাই হাজিরার এই সময় বদল। আগামী সপ্তাহে মামলাকারী থেকে সমস্ত নথি নেবে সিবিআই। নবম-দশম শ্রেনীর শিক্ষক নিয়োগে গতি আরও বাড়িয়েছে সিবিআই। ৮ সিবিআই তদন্তে এই প্রথম কোনও মামলাকারীকে তলব বলে আইনজীবী সূত্রে খবর৷মোট ৮ সিবিআই তদন্তের মধ্যে,Group D নিয়োগ দুর্নীতিতে ২ সিবিআই তদন্ত নির্দেশ। ১)সন্দীপ কুমার প্রসাদ এবং ২)লক্ষ্মী টুংগা মামলায়।  সিবিআই তদন্ত নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের। বিচারপতি বাগ কমিটির রিপোর্টে উল্লেখ ৬০৯ বেআইনি নিয়োগ, ১৫ নিয়োগ ফাঁকা ওএমআর শিট জমা দিয়ে । Group C নিয়োগে সিবিআই নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের। সাবিনা ইয়াসমিনের মামলায়। বাগ কমিটির রিপোর্ট ৩৮১ বেআইনি নিয়োগ। ২২২ পরীক্ষায় না বসেই চাকরি। ১৬০ যোগ্যদের বঞ্চনা করে হাইজাম্প ফর্মুলায় চাকরি৷

আরও পড়ুন: অনুব্রত মণ্ডলের এক সিদ্ধান্তেই ফের আলোড়ন, এবার কি আরও চাপ বাড়াবে সিবিআই?

IX-X teacher  recruitment ০৪ সিবিআই নির্দেশ যথাক্রমে নাসরিন খাতুন মামলায় যেখানেবাংলা শিক্ষক নিয়োগে মেধাতালিকার বাইরে থেকে নিয়োগ বলে অভিযোগ। সেতাবউদ্দিন মামলায়ইতিহাস হাইজাম্প ফর্মুলা নিয়োগ।সিবিআই তদন্ত নির্দেশ। অনিন্দিতা বেরা মামলায়,ইংরেজি শিক্ষক নিয়োগ দুর্নীতি সিবিআই তদন্ত নির্দেশ।

আবদুল গণি আনসারি মামলা,গণিত শিক্ষক নিয়োগ দুর্নীতি সিবিআই তদন্ত নির্দেশ। তৎকালীন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় কে সিবিআই হাজিরার মুখোমুখি হতেও নির্দেশ। ওপরের সব সিবিআই নির্দেশ ডিভিশন বেঞ্চ স্থগিতাদেশ প্রত্যাহার করে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় দেখানো বিচার পথকে মান্যতা দিয়েছে। ৮ সিবিআই তদন্ত নির্দেশের ভবিষ্যৎ ঠিক করে দেয় বিচারপতি সুব্রত তালুকদার ও আনন্দ মুখোপাধ্যায় ডিভিশন বেঞ্চ৷ Xi-Xii teacher recruitment ১ সিবিআই তদন্ত নির্দেশ ববিতা সরকার মামলায়৷  শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারী মেয়ে অঙ্কিতা অধিকারীর বেআইনি নিয়োগ অভিযোগ এই মামলায়।  আরও কিছু মামলাকারীদের থেকে নথি চেয়ে সিবিআই ফৌজদারি কার্যবিধির ৯১ নম্বর ধারা মেনে শীঘ্রই নোটিশ দেবে বলে সূত্রের খবর।

আরও পড়ুন: রাতেই এল ইমেইল, সিবিআই-কে যা জানিয়ে দিলেন তৃণমূল বিধায়ক...

সহকারি শিক্ষক নিয়োগের নথি তলব মামলাকারীদের থেকে এবংশিক্ষক নিয়োগে দুর্নীতি খুঁজে বের করা সবথেকে বড় চ্যালেঞ্জ এখন সিবিআই এর সামনে। নবম-দশম, একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষক নিয়োগে কোনও অনুসন্ধান কমিটির সুপারিশ নেই। ফৌজদারি অপরাধ খুঁজে বার করতে হবে সিবিআই কেই।এসএসসি দুর্নীতি মামলায় আইনি লড়াই চালানো মামলাকারীদের আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত, আইনজীবী ফিরদৌস শামিম, বিক্রম বন্দোপাধ্যায় প্রত্যেকেই মনে করেন,'গ্রুপ সি এবং গ্রুপ ডি নিয়োগ দুর্নীতি রহস্যভেদে বিচারপতি বাগ কমিটির সুপারিশ থাকলেও নবম-দ্বাদশ পর্যন্ত চার ক্লাসের শিক্ষক নিয়োগ দুর্নীতি অভিযোগে তেমন কোনও সুপারিশ নেই। তাই এক্ষেত্রে কাজ কিছুটা কঠিন সিবিআই জন্য।'

Published by:Suman Biswas
First published:

Tags: CBI, SSC

পরবর্তী খবর