Home /News /kolkata /

SSC Group D Recruitment 2021: SSC গ্রুপ ডি 'ভুয়ো' নিয়োগ দুর্নীতি! সিবিআই তদন্তের নির্দেশ খারিজ হাই কোর্টের ডিভিশন বেঞ্চে...

SSC Group D Recruitment 2021: SSC গ্রুপ ডি 'ভুয়ো' নিয়োগ দুর্নীতি! সিবিআই তদন্তের নির্দেশ খারিজ হাই কোর্টের ডিভিশন বেঞ্চে...

এস এস সি-র গ্রূপ ডি নিয়োগ মামলা

এস এস সি-র গ্রূপ ডি নিয়োগ মামলা

SSC Group D Recruitment 2021: SSC কর্মী নিয়োগে বেনিয়ম হয়েছিল কি না বা হলে কী ভাবে হয়েছিল, তা খতিয়ে দেখবে বিশেষ অনুসন্ধানকারী দল।

  • Share this:

#কলকাতা: সিবিআই অনুসন্ধান হবে না। বদলে গ্রুপ ডি (SSC Group D Recruitment 2021) কর্মী নিয়োগে বেনিয়ম হয়েছিল কি না বা হলে কী ভাবে হয়েছিল, তা খতিয়ে দেখবে বিশেষ অনুসন্ধানকারী দল। স্কুল সার্ভিস কমিশনের চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ মামলায় সোমবার কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে। একই সঙ্গে ডিভিশন বেঞ্চ জানিয়েছে, অবসরপ্রাপ্ত এক বিচারপতিকে মাথায় রেখে বিশেষ অনুসন্ধানকারী দল গড়ে এই মামলার অনুসন্ধান করতে হবে।

আরও পড়ুন: নাগাল্যান্ডে গুলি চালানোর ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ মমতা বন্দ্যোপাধ্যায়ের, চাইলেন ন্যায়বিচার...

একক বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ খারিজ করল বিচারপতি হরিশ টন্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর ডিভিশন বেঞ্চ। বিষয়টি খতিয়ে দেখতে কোলকাতা হাইকোর্টের  (SSC Group D Recruitment 2021)  অবসরপ্রাপ্ত বিচারপতির রঞ্জিত কুমার বাগের নজরদারিতে বিশেষ অনুসন্ধানকারী দল গঠন করল ডিভিশন বেঞ্চ। এই অনুসন্ধানকারী দল ভুয়ো নিয়োগের রিপোর্ট দেবে হাইকোর্টকে।অবসরপ্রাপ্ত বিচারপতি ছাড়াও আরও তিন সদস্য থাকবেন অনুসন্ধানকারী দলে।

স্কুল সার্ভিস কমিশনের (School Service Commission) পক্ষে আশুতোষ ঘোষ, মধ্যশিক্ষা পর্ষদের সহ-সচিব( প্রশাসন) পারমিতা রায় এবং হাইকোর্টের একজন আইনজীবী অরুণাভ বন্দ্যোপাধ্যায়কে দিয়ে অনুসন্ধানকারী দল গঠন করল আদালত। ২ মাসের মধ্যে আদালতে রিপোর্ট জমা দেবে এই বিশেষ দল। দলের সমস্ত ব্যয়ভার বহন করবে রাজ্য।

এই মামলায় ভুয়ো নিয়োগের  (SSC Group D Recruitment 2021)  অভিযোগ আনা মামলাকারীদের আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত ও বিক্রম বন্দ্যোপাধ্যায় জানান, "বিচারবিভাগীয় অনুসন্ধান শেষে পরিষ্কার হয়ে যাবে গ্রুপ ডি নিয়োগে কোনও ফৌজদারি অপরাধ সংঘটিত হয়েছিল কিনা। আমরা দুই মাস অপেক্ষা করব। বিচারবিভাগীয় অনুসন্ধান কমিটির রিপোর্টের জন্য।"

আরও পড়ুন: পাকিস্তান মুখ ফিরিয়েছে, ভারতও ঠাঁই দেয়নি! আটারি সীমান্তে পাক মায়ের কোলে জন্ম হল 'বর্ডারের'...

অন্যদিকে, মধ্যশিক্ষা পর্ষদের আইনজীবী শান্তনু মিত্র জানান, "আমরাও চাইছিলাম বিচারবিভাগীয় অনুসন্ধান। ডিভিশন বেঞ্চ আমাদের সওয়ালকে উড়িয়ে দেয়নি। আশা করছি সত্য সামনে বেরিয়ে আসবে।" রাজ্যের আইনজীবী অতিরিক্ত গভর্নমেন্ট প্লিডার ভাস্কর প্রসাদ বৈশ্য জানান, সিবিআই তদন্তের নির্দেশ খারিজই শুধু নয়, বেতন বন্ধের নিদের্শেও লাগাম টেনে দিয়েছে ডিভিশন বেঞ্চ।

এসএসসি-র গ্রুপ ডি নিয়োগে বেনিয়মের অভিযোগ নিয়ে এর আগে সিবিআইকে অনুসন্ধানেক দায়িত্ব দিয়েছিল হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ। রাজ্য সরকার সেই রায়ের বিরুদ্ধে হাই কোর্টে পাল্টা আবেদন করে। সোমবার তারই শুনানি ছিল হাই কোর্টের ডিভিশন বেঞ্চে। শুনানিতে একক বেঞ্চের রায় খারিজ করে ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, গ্ৰুপ-ডি নিয়োগ মামলার অনুসন্ধান করবে বিশেষ অনুসন্ধানকারী দল।

প্রসঙ্গত, ২০১৯ সালে চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ সংক্রান্ত প্যানেলের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরও প্রচুর নিয়োগ হয়েছে বলে মামলা দায়ের হয় আদালতে। প্রাথমিক ভাবে ওই অনিয়মের অভিযোগ উঠেছিল কমিশনের বিরুদ্ধে। কিন্তু পরে কমিশন আদালতে জানায়, ওই নিয়োগ সংক্রান্ত কোনও সুপারিশ তারা করেনি। এরপর অভিতেই জড়িয়ে পড়ে মধ্যশিক্ষা পর্ষদের নাম। আদালতে অবশ্য অভিযোগ অস্বীকার করেন পর্ষদের আইনজীবীও। তিনি জানান, পর্ষদ নিজে থেকে কোনও নিয়োগ করেনি। কমিশনের সুপারিশ মেনেই হয়েছে যাবতীয় নিয়োগ। এরপরই একক বেঞ্চ সিবিআই অনুসন্ধানের নির্দেশ দেয়।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Calcutta High Court, Group D, SSC

পরবর্তী খবর