• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • Pakistani Child Birth in Border: পাকিস্তান মুখ ফিরিয়েছে, ভারতও ঠাঁই দেয়নি! আটারি সীমান্তে পাক মায়ের কোলে জন্ম হল 'বর্ডারের'...

Pakistani Child Birth in Border: পাকিস্তান মুখ ফিরিয়েছে, ভারতও ঠাঁই দেয়নি! আটারি সীমান্তে পাক মায়ের কোলে জন্ম হল 'বর্ডারের'...

আটারি সীমান্তে সন্তানপ্রসব পাক মায়ের প্রতীকী ছবি

আটারি সীমান্তে সন্তানপ্রসব পাক মায়ের প্রতীকী ছবি

Pakistani Child Birth in Border: আটারি সীমান্তের কঠোর দিনগুলোর কথা মনে রেখে নিম্বু বাই ও বালম রাম তাঁদের সন্তানের নাম রেখেছেন বর্ডার।

  • Share this:

#নয়াদিল্লি: ২০২১ এর ২ ডিসেম্বর জন্মগ্রহণ করেছে বর্ডার। আটারি (Attari) সীমান্তে সেই শিশুর জন্ম (Pakistani Child Birth in Border) হয়েছে বলে তার নাম রাখা হয়েছে বর্ডার (Border)। পাকিস্তানি দম্পতি নিম্বু বাই (Nimbu Bai) ও বালম রামের (Balam Ram) সন্তান হল বর্ডার। এই দম্পতি আরও ৯৭ জন পাকিস্তানি নাগরিকের সঙ্গে বিগত ৭১ দিন ধরে আটকে রয়েছে আটারি সীমান্তে। আটারি সীমান্তের অস্থায়ী ছাউনিতেই সেই সন্তান ভূমিষ্ঠ হয়। আটারি সীমান্তের কঠোর দিনগুলোর কথা মনে রেখে নিম্বু বাই ও বালম রাম তাঁদের সন্তানের নাম রেখেছেন বর্ডার।

আরও পড়ুন: 'জন্ম দিলেন কেন?' চিকিৎসকের বিরুদ্ধে 'নজিরবিহীন' মামলা যুবতীর! জিতলেন ক্ষতিপূরণও... 

নিম্বু বাই ও বালম রাম পঞ্জাব প্রদেশের রাজনপুর জেলার বাসিন্দা। ভারত-পাকিস্তান সীমান্ত আটারি সীমান্তে (Pakistani Child Birth in Border) তাঁদের সন্তানের জন্ম হওয়ার কারণে, তার নাম রাখা হয়েছে বর্ডার। ২ ডিসেম্বর নিম্বু বাইয়ের প্রসববেদনা শুরু হয়। সীমান্ত লাগোয়া গ্রাম থেকে কয়েকজন মহিলা আটারি সীমান্তে গিয়ে নিম্বু বাইয়ের পাশে দাঁড়ান। তাঁরাই সেখানে নিম্বু বাইকে সন্তান প্রসব (Pakistani Child Birth in Border) করতে সাহায্য করেন। স্থানীয় সাহায্য কেন্দ্রগুলোর তরফে দেওয়া হয়েছে চিকিৎসা পরিষেবা। সন্তানের জন্মের জন্য দেওয়া হয়েছে সবরকম সুবিধা।

পাকিস্তানি দম্পতির সীমান্তে সন্তানলাভ পাকিস্তানি দম্পতির সীমান্তে সন্তানলাভ

বালম রাম জানিয়েছেন আরও ৯৭ জন নাগরিকের সঙ্গে তাঁরা ভারতে এসেছিল। আত্মীয়ের সঙ্গে দেখা করার পাশাপাশি তীর্থেও গিয়েছিলেন তাঁরা। লকডাউনের আগেই তাঁরা ভারতে এসেছিলেন। কিন্তু প্রয়োজনীয় নথি না দেখাতে পারায় তাঁদের আটক করা হয়। তাঁরা বাড়ি ফিরতে না পেরে আটক রয়েছেন আটারি সীমান্তে। স্থানীয় প্রশাসন জানিয়েছে এই দলে প্রায় ৪৭টি শিশু রয়েছে। এর মধ্যে ৬ জন বর্ডারের মতোই ভারতে জন্মগ্রহণ করেছে। বালম ছাড়াও আরও এক পাকিস্তানি রয়েছেন দলে যাঁর সন্তান আটারি সীমান্তে জন্মায়। সেই সন্তানের নাম রাখা হয়েছে ভারত (Bharat)।

আরও পড়ুন:ইডির স্ক্যানারে জ্যাকলিন ফার্নান্ডেজ! বিদেশ যাত্রায় বাধা পেয়ে বাড়ি ফিরলেন অভিনেত্রী...

এঁরা সকলেই আটারি সীমান্ত লাগোয়া এলাকায় অনিশ্চিত ভবিষ্যতের দিকে তাকিয়ে অপেক্ষা করে চলেছেন। কিন্তু পাকিস্তানি রেঞ্জাররা তাঁদের দেশে ফেরাতে অস্বীকার করেছেন। আটারি সীমান্তের কাছে অস্থায়ী ক্যাম্প করে এই সকল পরিবার বসবাস করছে। স্থানীয়রা কিছু খাবার ও ওষুধ দিয়ে সাহায্য করছে। এই সামান্য সাহায্যেই দিন কাটাচ্ছে সকল পরিবার। স্থানীয়রাই জামাকাপড় দিয়ে তাঁদের সাহায্য করছেন।

বর্তমানে ভারত তাদের গ্রহণ করেনি, আবার পাকিস্তান তাদের থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। এমন অবস্থায় বর্ডার, ভারতের মতো সদ্যোজাত শিশুর সঙ্গে সঙ্গে তাদের পরিবারের সকলেই এক অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছে। এই সকল পরিবারের ভবিষ্যৎ কী হবে তা কেউ জানে না।

Published by:Sanjukta Sarkar
First published: