Home /News /kolkata /
Kolkata News: এখনও সেই প্লাস্টিক ব্যবহার করছেন? নজর রাখছে পুরসভা, শুরু অভিযান!

Kolkata News: এখনও সেই প্লাস্টিক ব্যবহার করছেন? নজর রাখছে পুরসভা, শুরু অভিযান!

প্লাস্টিক নিষিদ্ধ

প্লাস্টিক নিষিদ্ধ

Kolkata News: পরিবেশ দূষণের জন্য মূলত দায়ী প্লাস্টিক এবং প্লাস্টিকজাত বর্জ্য। তাই পরিবেশ বাঁচাতে এর ব্যবহার নিষিদ্ধ হতে পারে বলে বহুদিন ধরেই নানা রকম জল্পনা চলছিল।

  • Share this:

    #কলকাতা: কলকাতা পুরসভার প্লাস্টিক অভিযান। ৭৫ মাইক্রোনের নীচে প্লাস্টিক ব্যবহার করা যাবে না। পয়লা জুলাই থেকে বিজ্ঞপ্তি জারি করেছিল কলকাতা পৌরসভা। বেশিরভাগ জায়গাতেই নিয়ম মানা হচ্ছে না। তাই এবার সচেতনতা প্রচার ও অভিযানে কলকাতা পৌরসভা। অভিযানে রয়েছেন মেয়র পরিষদ পরিবেশ স্বপন সমাদ্দার। রয়েছেন কলকাতা পুরসভার ৬ নম্বর বরো চেয়ারপার্সন সানা ইকবাল সহ এলাকার কাউন্সিলররা।

    পরিবেশ দূষণের জন্য মূলত দায়ী প্লাস্টিক এবং প্লাস্টিকজাত বর্জ্য। তাই পরিবেশ বাঁচাতে এর ব্যবহার নিষিদ্ধ হতে পারে বলে বহুদিন ধরেই নানা রকম জল্পনা চলছিল। অবশেষে গত ১ জুলাই থেকে সেই নিষেধাজ্ঞাই কার্যকর হয়েছে। সিঙ্গল ইউজ প্লাস্টিক বা একক ব্যবহারের প্লাাস্টিকের উপর নিষেধাজ্ঞা সংক্রান্ত বিজ্ঞপ্তিটা আগেই এসে গিয়েছিল। ১ জুলাই থেকে তা কার্যকর হয়েছে।

    আরও পড়ুন: কুণালের সঙ্গে সাক্ষাতে জোর জল্পনা, খোঁচা দিলীপেরও! ফেসবুকে কী লিখলেন রূপা?

    সরকারের তরফে ঘোষণা করা হয়েছে যে, সারা দেশে আর সিঙ্গল-ইউজ প্লাস্টিক বা এক বার ব্যবহার করা যাবে এমন প্লাস্টিক ব্যবহার করা যাবে না। তার পরিবর্তে বিকল্প উপায় অবলম্বন করতে হবে। সিঙ্গল ইউজ প্লাস্টিকজাত পণ্যের নিষেধাজ্ঞার আওতায় রয়েছে সিঙ্গল ইউজ প্লাস্টিক দিয়ে তৈরি ১৯ ধরনের সামগ্রীও। ক্যারি ব্যাগের পাশাপাশি নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে প্লাস্টিকের চামচ, কাঁটা-চামচ, প্লাস্টিকের কাপ, প্লাস্টিকের পতাকা, প্লাস্টিকের ইয়ার-বাডস, প্লাস্টিকের ছুরি, ট্রে প্রভৃতি।

    আরও পড়ুন: ভাঙল রেকর্ড! বিক্ষোভ সত্বেও অগ্নিপথে নিয়োগ চেয়ে জমা পড়ল এত সংখ্যক আবেদন!

    আর এই নিষেধাজ্ঞা না-মানলে কঠোর শাস্তি স্বরূপ জরিমানা করা হতে পারে। এমনকী জেল পর্যন্ত হতে পারে। আসলে এক বার ব্যবহারের যোগ্য প্লাস্টিক এবং প্লাস্টিকজাত পণ্য পরিবেশের পক্ষে অত্যন্ত বিপজ্জনক। আর পরিবেশ রক্ষার্থে গোটা বিশ্বের বহু দেশই এই নিষেধাজ্ঞা জারি করার পথে হেঁটে কঠোর ব্যবস্থাও গ্রহণ করেছে।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Kolkata News, Plastic ban, West Bengal news

    পরবর্তী খবর