Home /News /kolkata /
‘‘নগরায়নের সঙ্গে পরিবেশ বাঁচিয়ে রাখা আমাদের কর্তব্য’’: ফিরহাদ

‘‘নগরায়নের সঙ্গে পরিবেশ বাঁচিয়ে রাখা আমাদের কর্তব্য’’: ফিরহাদ

Save nature and build the city says Firhad Hakim

Save nature and build the city says Firhad Hakim

কলকাতা পুরসভার অন্তর্গত বিভিন্ন সরোবরের জল ও পরিবেশ দূষণ মুক্ত রাখতে সদা সতর্ক কেএমডিএ। এবার তাদেরই উদ্যোগে শনিবার নজরুল মঞ্চে অনুষ্ঠিত হল একটি কর্মশালা।

  • Share this:

    #কলকাতা: রবীন্দ্র সরোবর হোক বা সুভাষ সরোবর, অথবা শহরের মধ্যে থাকা বিভিন্ন লেক- বাঁচিয়ে রাখার তাগিদে বিভিন্ন সময়ই সোচ্চার হয়েছেন পরিবেশপ্রেমীরা। এই সকল জলাশয়ের জল ও জলজ প্রাণীর ভারসাম্য রক্ষার বিষয় নিয়েও বিভিন্ন সময় বিভিন্ন সংগঠন চেষ্টা চালিয়ে যাচ্ছে। রাজ্য সরকারও যথেষ্টই তৎপর। এমনকি কলকাতা পুরসভার অন্তর্গত বিভিন্ন সরোবরের জল ও পরিবেশ দূষণ মুক্ত রাখতে সদা সতর্ক কেএমডিএ। এবার তাদেরই উদ্যোগে শনিবার নজরুল মঞ্চে অনুষ্ঠিত হল একটি কর্মশালা।

    যেখানে দিনভর আলোচনায় উঠে এল বর্তমান আবহাওয়া পরিস্থিতি ও নগরায়নের মধ্যেও সবুজ ও পরিবেশ বাঁচানোর কথা। এদিনের এই কর্মশালার শুভ সূচনা করেন রাজ্যের নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। ছিলেন রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র। অনুষ্ঠানে যোগ দিয়ে রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, ‘‘নগরায়নের সঙ্গে বাঁচাতে হবে আমাদের পরিবেশ। শহরের উন্নয়নও যেমন দরকার, তেমন সুস্থ ভাবে বেঁচে থাকার জন্য সব থেকে বেশি প্রয়োজন আমাদের পরিবেশকে বাঁচিয়ে রাখা। শহরের সরোবর, জল ও জলজ প্রাণী- সব ভারসাম্য বজায় রাখা আমাদেরই কর্তব্য।’’

    আরও পড়ুন - Weather Alert: ভোল বদলাচ্ছে সাইক্লোন অশনি, ১০০ কিলোমিটার অবধি গতিতে বইবে ঝড়

    তাঁর কথায়, ‘‘আমরা আমাদের পরিবারকে গাড়ি বাড়ি সব দিলাম, কিন্তু আমাদের পরবর্তী প্রজন্ম সব আধুনিক পরিষেবা পেয়েও যদি সিওপিডি আক্রান্ত হয়ে পড়ে, তাহলে তো আমাদেরকেই তারা প্রশ্ন করবে কি দিয়ে গেলাম। তাই আগামী প্রজন্মের বাসযোগ্য পৃথিবী রাখতে গেলে পরিবেশকে বাঁচিয়ে রাখা আমাদেরই মূল কর্তব্য।’’ তিনি আরও বলেন ‘‘যেমন সবুজকে ধরে রাখতে হবে, তেমন ভাবেই সরোবরের জল, নদীর জল কী ভাবে দূষণ মুক্ত রেখে জলজ প্রাণীর ভারসাম্য বাঁচিয়ে রাখা যাবে তা আমাদের ভাবতে হবে।’’

    শুধু তিনি নন, কল্যাণ রুদ্রের কথাতেও বারবার ফিরে এসেছে পরিবেশের ভারসাম্য রক্ষার প্রসঙ্গ। আবহাওয়ার এই খামখেয়ালিপনাও আমাদের অনাচারের ফসল বলেই মনে করেন কর্মশালায় অংশ নেওয়া পরিবেশবিদরা।

    Amit Sarkar

    Published by:Debalina Datta
    First published:

    পরবর্তী খবর