Home /News /kolkata /
Kolkata Police: এক ক্লিকেই অপরাধীর সব খবরাখবর, ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক অ্যান্ড সিস্টেমে জুড়ছে কলকাতা পুলিশও

Kolkata Police: এক ক্লিকেই অপরাধীর সব খবরাখবর, ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক অ্যান্ড সিস্টেমে জুড়ছে কলকাতা পুলিশও

ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক অ্যান্ড সিস্টেমে এবার জুড়ছে কলকাতা পুলিশও

ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক অ্যান্ড সিস্টেমে এবার জুড়ছে কলকাতা পুলিশও

Kolkata Police: শহরে ঘটে চলা অপরাধ ও অপরাধীদের যাবতীয় তথ্য এই সিস্টেমে আপলোডের নির্দেশ লালবাজারের ।                      

  • Share this:

কলকাতা : অপরাধের ধরন থেকে অপরাধী, একটি ক্লিকেই মিলবে যাবতীয় তথ্য। দেশজুড়ে শুরু হওয়া ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক অ্যান্ড সিস্টেমে এবার জুড়ছে কলকাতা পুলিশও । শহরে ঘটে চলা অপরাধ ও অপরাধীদের যাবতীয় তথ্য এই সিস্টেমে আপলোডের নির্দেশ লালবাজারের ।

২০০৮-এ মুম্বই হামলার পর অপরাধমূলক কার্যকলাপ দমনে দুটি সিদ্ধান্ত নিয়েছিল তৎকালীন ইউপিএ সরকার । তৎকালীন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ঘোষণা করেছিলেন তৈরি হবে এনআইএ এবং সমস্ত অপরাধীদের যাবতীয় তথ্য থাকবে ওয়ান উইন্ডো সিস্টেমে ৷ যাতে সমস্ত থানা, তদন্তকারী সংস্থা ওই সিস্টেম থেকেই কোনও অপারাধী সম্পর্কে খুব সহজেই তথ্য হাতে পেরে পারে । এই পরিকল্পনা বাস্তবায়নে তৈরি হয় ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক অ্যান্ড সিস্টেম বা সিসিটিএনএস। অন্যান্য রাজ্যের সঙ্গে পাল্লা দিয়ে এ বার সিসিটিএনএস চালু করতে জোর দিল লালবাজার ।

কলকাতা পুলিশ সূত্রে খবর, অপরাধীর খবরাখবর রাখতে সিসিটিএনএস যাতে সমস্ত থানাতেই চালু করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে লালবাজারে । প্রতিটি থানা যাতে ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক অ্যান্ড  সিস্টেমে তথ্য আপলোড করে, এমনই নির্দেশ গিয়েছে থানাগুলিতে ।

আরও পড়ুন :  ‘ওরা সকলে কোথায় গেল?’ ভূমিকম্প ধ্বস্ত পাকটিকার ভগ্নস্তূপে রোজ পরিবারের সদস্যদের খোঁজে পোষ্য, ভাইরাল ছবি

বহু অপরাধী একাধিক বার অপরাধের সঙ্গে জড়িত হয়ে পড়ে ।  সেক্ষেত্রে এই সিস্টেমে তথ্য সংরক্ষিত থাকলে একটি মাত্র ক্লিকেই ওই অপরাধী সম্পর্কে যে কোনও থানাতে বসেই জানতে পারবেন তদন্তকারীরা ।  আবার অনেক সময় ভিন রাজ্য থেকেই অপরাধীদের ধরে আনে কলকাতা পুলিশ, সে ক্ষেত্রও এই সিস্টেমের মাধ্যমে ভিন রাজ্যের ওই অপরাধী সম্পর্কেও খুব সহজেই তথ্য হাতে পেয়ে যাবে কলকাতা পুলিশও ।  ঠিক একই ভাবে কলকাতার কোনও অপরাধী সম্পর্কে তথ্য পেয়ে যাবে ভিন রাজ্যের পুলিশ বা কোনও তদন্তকারী সংস্থা । তাই এই সিস্টেমে জোর দিতে চাইছে লালবাজার ।

আরও পড়ুন : পদ্মা সেতুর উপর দিয়ে ছুটবে ‘সৌহার্দ্য’, ফের শুরু কলকাতা-ঢাকা বাস পরিষেবা

কী কী তথ্য মিলবে এই সিস্টেমে ? পুলিশ সূত্রে জানা গিয়েছে, অভিযুক্ত সম্পর্কিত যাবতীয় তথ্য আপলোড করা হচ্ছে । তাতে জেনারেল ডায়েরি বা জিডিই থেকে শুরু করে এফআইআর, অভিযুক্তের অবস্থান অর্থাৎ পুলিশ হেফাজতে আছে না কি জেল হেফাজতে আছে ? কত দিন ধরে কোন সংশোধনাগারে রয়েছে বা জামিন পেলে- সেই তথ্যও আপলোড করা হবে এই সিস্টেমে । যাতে কোনও অপরাধী সম্পর্কে তথ্য পেতে অসুবিধা না হয় ।

আরও পড়ুন : মা আসছেন, অতিমারি কাটিয়ে কুমোরপাড়ায় সাজো সাজো রবে ফের মূর্তি তৈরির প্রস্তুতি

ইতিমধ্যে কলকাতা পুলিশের বিভিন্ন থানায় এই সিস্টেমে তথ্য আপলোডের কাজ শুরু হয়েছে, বলে লালবাজার সূত্রে খবর । মাস কয়েকের মধ্যে সমস্ত থানা এই সিস্টেমে নিজেদের যুক্ত করে ফেলতে পারবে বলেই আশাবাদী লালবাজারের কর্তারা । উল্লেখ্য, ২০১৩ সাল থেকে শুরু হয়েছে এই সিস্টেমে তথ্য আপলোডের প্রক্রিয়া ।  দেশজুড়ে এখনও পর্যন্ত প্রায় ১৫ হাজারের বেশি থানা নিজেদের জুড়েছে এই সিস্টেমে ।  একই সঙ্গে বিভিন্ন তদন্তকারী সংস্থাগুলিও এই সিস্টেমে নিজেদের তথ্য আপলোড করে বলেই খবর ।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Kolkata Police

পরবর্তী খবর