হোম /খবর /কলকাতা /
বঙ্গের মুকুটে নতুন পালক, উদ্বোধনের অপেক্ষায় ঝাঁ চকচকে স্টেডিয়াম, জেনে নিন ঠিকানা

বঙ্গের মুকুটে নতুন পালক, উদ্বোধনের অপেক্ষায় ঝাঁ চকচকে স্টেডিয়াম, জেনে নিন ঠিকানা

২০১৬ সালে প্রথম শুরু হয় ধনধান্যে অডিটোরিয়াম তৈরির কাজ। আলিপুর সৌজন্যের ঠিক উল্টোদিকে প্রায় ৪৪০ কোটি টাকা ব্যয়ে তৈরি হয়েছে শঙ্খ আকৃতির এই প্রেক্ষাগৃহটি। জানা গিয়েছে, এই প্রেক্ষাগৃহের মেঝে থেকে ছাদ পর্যন্ত উচ্চতা প্রায় ৬০০ ফুট।

  • Share this:

#কলকাতা: তাকিয়ে থেকে দেখার মতো স্থাপত্য। তাক লাগিয়ে দেওয়া আর্কিটেকচার। পাশাপাশি, আন্তর্জাতিকমানের পরিষেবা দেওয়ার মতো বন্দোবস্ত। পশ্চিমবঙ্গের মুকুটে জুড়তে চলেছে এক নতুন পালক। নাম ধনধান্যে অডিটোরিয়াম। বিশ্বমানের এই অডিটোরিয়াম তৈরির কাজ প্রায় শেষ। উদ্বোধনের জন্য শুধুমাত্র মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুমতির অপেক্ষা।

২০১৬ সালে প্রথম শুরু হয় ধনধান্যে অডিটোরিয়াম তৈরির কাজ। আলিপুর সৌজন্যের ঠিক উল্টোদিকে প্রায় ৪৪০ কোটি টাকা ব্যয়ে তৈরি হয়েছে শঙ্খ আকৃতির এই প্রেক্ষাগৃহটি। জানা গিয়েছে, এই প্রেক্ষাগৃহের মেঝে থেকে ছাদ পর্যন্ত উচ্চতা প্রায় ৬০০ ফুট। বিশ্বমানের এই অডিটোরিয়াম তৈরিতে সুরাত থেকে এসেছে দামি পাথর। দিল্লির যে নির্মাণকারী সংস্থা বিশ্ববাংলা মেলা প্রাঙ্গণের মূল কাঠামো তৈরি করেছিল, তারাই এই ধনধান্য অডিটোরিয়াম তৈরির দায়িত্ব পেয়েছিলেন বলে সূত্রের খবর।

আরও পড়ুন: আজ ফের মুখোমুখি মোদি-মমতা! জি-২০ ভার্চুয়াল বৈঠকে দেশের মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রী

পূর্ত দফতর সূত্রের খবর, এই প্রেক্ষাগৃহে একই ছাদের তলায় একাধিক অনুষ্ঠানের আয়োজনের ব্যবস্থা থাকছে। মূল অডিটোরিয়াম সেন্টারে প্রায় ২ হাজার মানুষের বসার বন্দোবস্ত করা হয়েছে। এ ছাড়াও, থাকছে ৫৪০ আসনের আরও একটি ছোট অডিটোরিয়াম। পথনাটিকা আয়োজনের জন্যেও থাকছে আলাদা জায়গা। সেখানে ৩৫০ জনের মতো দর্শক দাঁড়িয়ে অনুষ্ঠান দেখতে পারবেন।

একইসঙ্গে, এই অডিটোরিয়ামের ক্যাম্পাসেই থাকছে একটি কনভেনশন সেন্টারও। বিভিন্ন সংস্কৃতিক ও লোকশিল্পের অনুষ্ঠান, আন্তর্জাতিক সেমিনার-সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজনের ব্যবস্থা থাকবে সেখানে। তবে, সবচেয়ে, বড় কথা, এই অডিটোরিয়ামে শিল্পীদের থাকার জন্য থাকছে পৃথক ব্যবস্থা।

শিল্পীদের থাকার জন্য তৈরি করা হয়েছে ৩৬টি শয্যার একটি সুসজ্জিত গেস্ট হাউস। ক্যাম্পাসেই থাকছে রেস্তোরাঁ ও ক্যাফেটেরিয়া।অডিটোরিয়ামে দোতলা একটি গাড়ি পার্কিং কেন্দ্রের ব্যবস্থাও করা হয়েছে। সেখানে প্রায় ৩০০ টি গাড়ি রাখা যাবে বলে সূত্রের খবর।

আরও পড়ুন:থমকে গেল সব ট্রেন, বর্ধমান সহ গোটা অঞ্চলে সাত সকালেই বিপত্তি! কী এমন ঘটল?

কাজ শেষে এ বার উদ্বোধনের অপেক্ষায় ধনধান্যে অডিটোরিয়াম। পূর্ত দফতরের আধিকারিকদের মতে, বিশ্বের যে কোনও স্টেডিয়ামকে টেক্কা দিতে পারবে নবনির্মিত এই স্টেডিয়াম। পূর্ত দফতরের উদ্যোগে আলিপুরে গড়ে উঠেছে আন্তর্জাতিকমানের এই অডিটোরিয়ামটি।

পূর্ত দফতর সূত্রে খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তারিখ পেলেই এই অডিটোরিয়ামটি উদ্বোধন করা হবে। বিশ্ব বাংলা অডিটোরিয়াম, বিশ্ব বাংলা মেলাপ্রাঙ্গণের পরে এবার ধনধান্যে অডিটোরিয়াম এক নয়া উচ্চতায় নিয়ে পৌঁছে যাবে বলেই মনে করছে রাজ্যের প্রশাসনিক মহল। আগামী বছরের শুরু থেকেই রাজ্যে জি -২০ সম্মেলন অনুষ্ঠিত হবে। সে ক্ষেত্রে, এই অডিটরিয়ামগুলি গুরুত্বপূর্ণ কাজে লাগবে পরে মনে করছে প্রশাসনিক মহল।

Published by:Satabdi Adhikary
First published:

Tags: Alipur, Mamata banaerjee