Home /News /kolkata /
Ghatal Master Plan: ঘাটালবাসীর কাছে আশার আলো, বাস্তবায়নের পথে আরও এক ধাপ এগোল ঘাটাল মাস্টারপ্ল্যান

Ghatal Master Plan: ঘাটালবাসীর কাছে আশার আলো, বাস্তবায়নের পথে আরও এক ধাপ এগোল ঘাটাল মাস্টারপ্ল্যান

নবান্ন সূত্রে খবর, ঘাটাল মাস্টারপ্ল্যান রূপায়ণে আরও এক ধাপ এগোনো গিয়েছে

নবান্ন সূত্রে খবর, ঘাটাল মাস্টারপ্ল্যান রূপায়ণে আরও এক ধাপ এগোনো গিয়েছে

Ghatal Master Plan: সম্প্রতি কেন্দ্রের তরফে "ইনভেস্টমেন্ট ক্লিয়ারেন্স" বা আর্থিক অনুমোদন পাওয়া গেছে। অর্থাৎ মোট কত টাকা খরচ হবে ঘাটাল মাস্টারপ্ল্যান রূপায়নে তাতে মিলেছে অনুমোদন বলেই নবান্ন সূত্রে খবর।

  • Share this:

কলকাতা : বন্যা সামলাতে ঘাটাল মাস্টার প্ল্যানের আশা নতুন নয় । বর্ষার আগে বা বন্যার সময় ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে কেন্দ্র-রাজ্য টানাপড়েন তৈরি হয় । যদিও এই টানাপড়েন দীর্ঘ দিনেরই । এবার নতুন করে সেই প্রকল্প আশার আলো দেখাচ্ছে রাজ্য তথা ঘাটালবাসীকে । নবান্ন সূত্রে খবর, ঘাটাল মাস্টারপ্ল্যান রূপায়ণে আরও এক ধাপ এগোনো গিয়েছে । অর্থাৎ দ্বিতীয় পর্যায়ে কেন্দ্রের তরফে আর্থিক অনুমোদন বা ইনভেস্টমেন্ট ক্লিয়ারেন্স পাওয়া গেছে এই প্রকল্প রূপায়ণে । ইনভেস্টমেন্ট ক্লিয়ারেন্স অর্থাৎ মোট কত টাকা খরচ হবে এই প্রকল্প রূপায়ণে তাতে অনুমোদন মিলেছে ।

প্রসঙ্গত ঘাটাল মাস্টার প্ল্যান রূপায়নে কেন্দ্রের তরফে যে প্রস্তাব দেওয়া হয়েছিল সেই প্রস্তাবে রাজি হয়েছিল রাজ্য । "ফ্লাড ম্যানেজমেন্ট অ্যান্ড বর্ডার এরিয়া প্রোগ্রাম" এই প্রকল্পের অধীনে ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে আসতে রাজ্য রাজি কি না তা জানতে চেয়েছিল কেন্দ্র । কয়েক মাস আগে সেই প্রস্তাবে রাজি হয়েছিল রাজ্য । অর্থাৎ এই প্রকল্পের অধীনে কেন্দ্র ৬০ শতাংশ টাকা দেবে । রাজ্য ৪০% টাকা দেবে ।

এ বার সেই ইনভেস্টমেন্ট ক্লিয়ারেন্স অর্থাৎ আর্থিক অনুমোদন হওয়ার পর ঘাটাল মাস্টারপ্ল্যান রূপায়নে ফের তৎপরতা শুরু করেছে নবান্ন । নবান্ন সূত্রে খবর এই কর্মসূচির অধীনে যাতে এই দ্রুত ঘাটাল মাস্টারপ্ল্যানের কাজ শুরু করা যায় তা নিয়ে আর্জি রাজ্য জানাতে চলেছে কেন্দ্রকে।

আরও পড়ুন : কমল দাম, এই রবিবার ইলিশ খাবেন তো? দেখে নিন কলকাতার বাজারে ইলিশের দর

প্রসঙ্গত এই প্রকল্প রূপায়ণে প্রায় ১২০০ কোটি টাকা খরচ হবে । যা নিয়ে ইতিমধ্যেই নতুন করে প্রকল্পের রূপরেখা রাজ্যের তরফে পাঠানো হয়েছে কেন্দ্রকে । যদিও এই প্রকল্পের জন্য ইতিমধ্যেই রাজ্য ৫০০ কোটি টাকা খরচ করে ফেলেছে সেটাও ইতিমধ্যেই কেন্দ্রকে জানানো হয়েছে। প্রসঙ্গত গত বছর ঘাটালের বন্যা পরিস্থিতি পরিদর্শনে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । ঘাটালের বন্যা পরিস্থিতি পরিদর্শনের সময় ঘাটাল থেকেই তিনি জানিয়েছিলেন কেন্দ্রের কাছে রাজ্যের প্রতিনিধিদল ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে পাঠাবেন ।

আরও পড়ুন :  প্রতিকূলতা পেরিয়ে ডাল লেকের প্রতিযোগিতার ফাইনালে বাংলার রোয়িং টিম 

আরও পড়ুন :  আপনার এই স্বভাবের জন্যই শরীরে বন্ধ্যাত্ব বাসা বাঁধছে না তো? সতর্কতা নিন এখনই

তার পর মুখ্যমন্ত্রীর নির্দেশে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক এবং নীতি আয়োগে দরবার করেছিলেন রাজ্যের প্রতিনিধিরা । শুধু তাই নয় একাধিক বার প্রকল্প রূপায়ণে আলোচনা হয়েছে । তার পরেই এই প্রকল্প রূপায়ণে নতুন করে আশার আলো দেখা যাচ্ছে । প্রশাসনিক আধিকারিকদের মতে প্রকল্প রূপায়ণে অনেকটাই পথ দেখিয়ে গেছে। এখন কেন্দ্রের তরফে "ফ্লাড ম্যানেজমেন্ট অ্যান্ড বর্ডার এরিয়া প্রোগ্রাম"-এই কর্মসূচির অধীনে ঘাটাল মাস্টারপ্ল্যান বাস্তবায়িত হবে ঘোষণা করলেই প্রকল্প দ্রুত শুরু করা যাবে বলেই মনে করছেন আধিকারিকরা।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Ghatal

পরবর্তী খবর