Home /News /kolkata /
Bengal Student in Ukraine: ভরসা ছিল ভিডিও কল কিন্তু ফোনের চার্জ প্রায় শেষ, কাল কী হবে জানে না সুশোভনের পরিবার...

Bengal Student in Ukraine: ভরসা ছিল ভিডিও কল কিন্তু ফোনের চার্জ প্রায় শেষ, কাল কী হবে জানে না সুশোভনের পরিবার...

Bengal's Medical student in Ukraine

Bengal's Medical student in Ukraine

Bengal Student in Ukraine: সুশোভন আপাতত একটি বিল্ডিংয়ের আন্ডার গ্রাউন্ডে রয়েছে। মোবাইলে চার্জও প্রায় শেষ হতে চলছে। ক্রমেই চিন্তা বাড়ছে পরিবারের।

  • Share this:

    Digvijoy Mahali

    #কলকাতা: ইউক্রেনে যুদ্ধের হাওয়া থেকে নিস্তার পায়নি পশ্চিমবঙ্গ (Bengal Student in Ukraine)।  রাজ্যের একাধিক পড়ুয়া এই মুহূর্তে ইউক্রেনে আটকে রয়েছেন (Bengal Students in Ukraine)। নানা প্রশ্ন নিয়ে তীব্র উদ্বেগ-আশঙ্কায় দিন কাটাচ্ছে পরিবার। ভিডিও কলে দেখে যেটুকু মনকে শান্ত করা যায়! যুদ্ধের দামামায় প্রতিনিয়ত যেন কুঁকড়ে উঠছেন বাবামায়েরা।

    আরও পড়ুন: ইউক্রেনে আটক বাংলার কতজন বাসিন্দা? বিদেশ মন্ত্রকের সঙ্গে যোগাযোগ রাখছে রাজ্য

    ইউক্রেনে ডাক্তারি পড়তে গিয়েছে পশ্চিম মেদিনীপুর জেলার সবংয়ের বাসিন্দা সুশোভন বেরা। কে-ই বা জানত এমন হবে! এখন বিনিদ্র রাত কাটছে পরিবারের। সংবাদমাধ্যমে বিভিন্ন ধরনের খবর দেখে উদ্বিগ্ন মা-বাবা। ছেলে কীভাবে বাড়ি ফিরবে তা নিয়ে ক্রমেই বাড়ছে চিন্তা।

    আরও পড়ুন: 'কাল পর্যন্ত ডাক্তারির ক্লাস করেছি, আজ সেনার নির্দেশ এলে বাংকারে লুকোতে হবে'! ইউক্রেন থেকে বার্তা নেহা-মিঠাইদের

    কয়েকমাস আগে ইউক্রেনে ডাক্তারি পড়তে যায় সুশোভন। এখন KYIV মেডিক্যাল ইউনিভার্সিটির তৃতীয় বর্ষের ছাত্র। গত ২০২১ সালের জুলাই মাসে বাড়ি এসেছিল। সেপ্টেম্বর মাসে ফের রওনা দেয়। পরিবাদের দাবি, ভারত সরকার দ্রুত তাদের ছেলেকে বাড়ি ফিরিয়ে নিয়ে আসুক।

    ছেলের সঙ্গে হোয়াটসঅ্যাপস কলে কথা হচ্ছে বাবা নারায়ণচন্দ্র বেরা ও  মা নিভারানি বেরার। সুশোভন আপাতত একটি বিল্ডিংয়ের আন্ডার গ্রাউন্ডে রয়েছে। মোবাইলে চার্জও প্রায় শেষ হতে চলছে। ক্রমেই চিন্তা বাড়ছে পরিবারের।

    ইউক্রেনে (Ukraine Crisis) পশ্চিমবঙ্গের কোন কোন বাসিন্দা আটকে আছেন  তা নিয়ে কেন্দ্রের সঙ্গে ক্রমাগত যোগাযোগ রাখছে রাজ্য। ইতিমধ্যেই দিল্লিতে রাজ্যের রেসিডেন্ট কমিশনারের তরফে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

    এখনও পর্যন্ত রাজ্য সরকারের তরফে কোন বিবৃিত দেওয়া না হলেও বিষয়টি নিয়ে ক্রমাগত যোগাযোগ রেখে চলছে দিল্লির রেসিডেন্ট কমিশনারের অফিস। ইতিমধ্যেই ইউক্রেনে নিযুক্ত রাষ্ট্রদূতের সঙ্গেও রাজ্যের তরফে দিল্লির রেসিডেন্ট কমিশনারের অফিস থেকে যোগাযোগ করা হয়েছে৷

    এই মুহূর্তে যাঁরা ফিরে আসতে পেরেছেন তাঁরা জানাচ্ছেন, প্রথমে ওখানে পরিস্থিতি কিছুটা স্বাভাবিকই ছিল। পরবর্তীকালে ধীরে ধীরে পরিস্থিতি খারাপ হতে শুরু করে এবং রাতারাতি সেখানে কার্ফু জারি হয়ে যায়। তাঁদের কথায়, "আমরা ভারতীয় দূতাবাসের সেরকম কোনও সাহায্য পাইনি। যে ক’জন ফেরত আসতে পেরেছি সবটাই ভারত সরকারের সহযোগিতায়।"
    Published by:Rachana Majumder
    First published:

    Tags: War in Ukraine

    পরবর্তী খবর