Home /News /international /
War in Ukraine: যুদ্ধের জেরে রাশিয়ার চ্যানেলগুলিকে বিজ্ঞাপন থেকে টাকা রোজগারে বাধা দিল ইউটিউব

War in Ukraine: যুদ্ধের জেরে রাশিয়ার চ্যানেলগুলিকে বিজ্ঞাপন থেকে টাকা রোজগারে বাধা দিল ইউটিউব

YouTube: ইউটিউবের মুখপাত্র ফারশাদ শাদলু (YouTube spokesperson Farshad Shadloo) বলেছেন, এই চ্যানেলগুলির ভিডিও’ও সুপারিশ হিসেবে আর ঘন ঘন দেখা যাবে না।

  • Share this:

    #নয়াদিল্লি: ইউক্রেন আক্রমণের (War in Ukraine) জেরে এবার ফেসবুকের মতোই রাশিয়ার ডিজিটাল মাধ্যমকেও একঘরে করছে YouTube। শনিবার রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন মিডিয়া চ্যানেল RT এবং অন্যান্য রাশিয়ান চ্যানেলগুলিকে ভিডিওর সঙ্গে চলা বিজ্ঞাপন থেকে টাকা তোলায় বাধা দিয়েছে ইউটিউব। ‘অভূতপূর্ব পরিস্থিতি’র (War in Ukraine) উল্লেখ করে ইউটিউব একটি বিবৃতিতে জানিয়েছে, “সাম্প্রতিক নিষেধাজ্ঞার সঙ্গে যুক্ত বেশ কয়েকটি রাশিয়ান চ্যানেল সহ বেশ কয়েকটি অন্য চ্যানেলের ইউটিউবে অর্থ উপার্জনের ক্ষমতাকে বন্ধ করে দিচ্ছে ইউটিউব।” বিজ্ঞাপনের বিষয়টি মূলত YouTube দ্বারাই নিয়ন্ত্রিত।

    ইউটিউবের মুখপাত্র ফারশাদ শাদলু (YouTube spokesperson Farshad Shadloo) বলেছেন, এই চ্যানেলগুলির ভিডিও’ও সুপারিশ হিসেবে আর ঘন ঘন দেখা যাবে না। তিনি আরও বলেন, “সরকারি অনুরোধের কারণে আরটি এবং আরও কয়েকটি চ্যানেল ইউক্রেনে (War in Ukraine) আর অ্যাক্সেসযোগ্য থাকবে না।” ইউক্রেনের ডিজিটাল মন্ত্রী মাইখাইলো ফেডোরভ (Ukraine Digital Minister Mykhailo Fedorov) শনিবার ট্যুইট করে জানান যে তিনি “Russia 24, Novosti, TASS, RIA-র মতো প্রচারিত রাশিয়ান চ্যানেলগুলিকে ব্লক করার জন্য ইউটিউবের সঙ্গে যোগাযোগ” করেছেন।

    আরও পড়ুন- "ইউক্রেনে আটকে পড়া ভারতীয়রা যেখানে আছেন সেখানেই শান্ত থাকুন": রাশিয়া

    ইউটিউব অন্যান্য ব্লক করা চ্যানেলগুলির নাম ঘোষণা করেনি। আইনপ্রণেতা এবং কিছু ব্যবহারকারীরা রাশিয়ান সরকারের সঙ্গে সম্পর্কযুক্ত চ্যানেলগুলির বিরুদ্ধে আরও বেশি পদক্ষেপ নেওয়ার জন্য উদ্বেগ প্রকাশ করেছেন। Alphabet Inc-এর Google-এর মালিকানাধীন ইউটিউবকে বছরের পর বছর ধরে এই চ্যানেলগুলির ভুল তথ্য ছড়ানো এবং এর থেকে লাভবান হওয়া আটকাতে অনুরোধ করেছেন তাঁরা।

    আরও পড়ুন- "বাড়িতে বলেছি ভালো আছি, আসলে নেই," নিরাপদ আশ্রয়ের অভাবে ইউক্রেনের ভারতীয় পড়ুয়ারা

    ডিজিটাল গবেষক ওমেলাস সেই সময়ে রয়টার্সকে জানান, ২০১৮ সালের ডিসেম্বরে ২৬ টি ইউটিউব চ্যানেলের বিজ্ঞাপন থেকে রাশিয়া আনুমানিক $৭ মিলিয়ন থেকে $৩২ মিলিয়ন ডলার আয় করেছে। YouTube আগে জানিয়েছিল, রাষ্ট্র অর্থনৈতিকভাবে যে মিডিয়া চ্যানেলগুলি চালায় তার সঙ্গে ইউটিউব নিজের নিয়মে চলে না। সাধারণত বিজ্ঞাপনের আয় ভাগ করার ক্ষেত্রে অন্যান্য চ্যানেলের চেয়ে পৃথক নিয়ম মেনে চলে রাষ্ট্রের এই চ্যানেলগুলি।

    ফেসবুকের মালিক মেটা প্ল্যাটফর্ম ইনকর্পোরেশন শুক্রবার রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়াকে (War in Ukraine) বিশ্বের যে কোনো জায়গায় বিজ্ঞাপন দেখানো বা বিজ্ঞাপন থেকে আয় উপার্জনে বাধা দিয়েছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Russia Ukraine Crisis, Ukraine Russia War, Youtube

    পরবর্তী খবর