Home /News /national /
Russia Ukraine Crisis: "বাড়িতে বলেছি ভালো আছি, আসলে নেই" নিরাপদ ঠাঁই খুঁজে ব্যর্থ ইউক্রেনে আটকে পড়া ভারতীয় পড়ুয়ারা

Russia Ukraine Crisis: "বাড়িতে বলেছি ভালো আছি, আসলে নেই" নিরাপদ ঠাঁই খুঁজে ব্যর্থ ইউক্রেনে আটকে পড়া ভারতীয় পড়ুয়ারা

Indian Students in Ukraine: ইউক্রেনের ভারতীয় পড়ুয়ারা জানিয়েছেন স্থানীয় সরকার নির্মিত আশ্রয়কেন্দ্রে জায়গা খোঁজার চেষ্টা করছেন তাঁরা। কিন্তু সেই আশ্রয়কেন্দ্রগুলিতে ইতিমধ্যেই এত ভিড় যে তাঁরা ফের নিজেদের বিশ্ববিদ্যালয়েরই হোস্টেলেই ফিরে আসতে বাধ্য হয়েছেন।

আরও পড়ুন...
  • Share this:

    #নয়াদিল্লি: যুদ্ধের মুখে পড়ে অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কায় লক্ষ লক্ষ নাগরিক। রাশিয়া-ইউক্রেনের সংকট (Russia Ukraine Crisis) শুধু এই দুই দেশ বা প্রতিবেশী দেশেই নয়, ভিত নাড়িয়ে দিয়েছে সুদূর ভারতেরও (Indians in Ukraine)। “মাঝে মাঝে কথা বলতেও আর ভালো লাগছে না। আমার হোয়াটসঅ্যাপে একটি স্ট্যাটাস পোস্ট করেছি, লিখেছি ‘আমি ভালো আছি’, কিন্তু আমি মোটেই তা নেই,” বলছেন বছর চব্বিশের প্রভাস কুমার। উত্তরপ্রদেশের জৌনপুর জেলার মেডিকেল পড়ুয়া প্রভাস যুদ্ধ-আক্রান্ত ইউক্রেনে (Ukraine) আটকে পড়েছেন।

    খারকিভ ন্যাশনাল মেডিক্যাল ইউনিভার্সিটির এমবিবিএস-এর চতুর্থ বর্ষের ছাত্র প্রভাসের মতোই উত্তরপ্রদেশ সহ সারা ভারতের অনেক পড়ুয়াই রাশিয়ার আক্রমণের (Russia Ukraine Crisis) মুখে পড়েছেন। পূর্ব ইউরোপীয় দেশ ইউক্রেনে আটকে পড়েছেন বহু ভারতীয়।

    আরও পড়ুন- হাউহাউ করে কাঁদছেন বাবা, ছোট্ট শিশুর চোখেও জল, দেখুন ইউক্রেনের মন ভাঙা ভিডিও

    ইউক্রেনের ভারতীয় পড়ুয়ারা (Indian Students in Ukraine) জানিয়েছেন স্থানীয় সরকার নির্মিত আশ্রয়কেন্দ্রে জায়গা খোঁজার চেষ্টা করছেন তাঁরা। কিন্তু সেই আশ্রয়কেন্দ্রগুলিতে ইতিমধ্যেই এত ভিড় যে তাঁরা ফের নিজেদের বিশ্ববিদ্যালয়েরই হোস্টেলেই ফিরে আসতে বাধ্য হয়েছেন।

    ইউক্রেনে (Russia Ukraine Crisis) আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের দাবি, ভারত সরকার যেন যত তাড়াতাড়ি তাঁদের যুদ্ধ আক্রান্ত দেশ থেকে সরিয়ে নিজের দেশে ফিরিয়ে নিয়ে যায় যায় বা অন্তত এমন কিছু ব্যবস্থা করুক ভারত যাতে মধ্যপ্রাচ্য এবং অন্যান্য দেশের বাকি পড়ুয়াদের মতো তাঁদেরও রোমানিয়া, পোল্যান্ড, হাঙ্গেরির মতো কাছাকাছি নিরাপদ দেশে স্থানান্তরিত করা যায়।

    আরও পড়ুন- ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের হাঙ্গেরি ও রোমানিয়া দিয়ে ফেরাতে চায় ভারত

    পড়ুয়ারা জানিয়েছেন, এই সপ্তাহের শুরুতেই যখন রাশিয়া ইউক্রেন (Russia invasion) আক্রমণের কথা ঘোষণা করে তখনই বেশ কিছু পড়ুয়া যাদের বেশি টাকা দিয়ে বিমান ভাড়া দেওয়ার সুযোগ সুবিধা ছিল তারা ভারতের উদ্দেশ্যে রওনা হয়ে যায়। বাকিরা এই বিপুল পরিমাণ বিমান ভাড়া না জোগাড় করতে পারায় ইউক্রেনেই রয়ে গেছে। প্রভাসের মতোই আটকে পড়েছেন তাঁর কলেজের বন্ধু উন্নাওয়ের কুলদীপ কুমার, বারাণসীর বিশাল যাদব এবং অভিনব প্যাটেল। সকলেরই বয়স ২২ থেকে ২৪-এর মধ্যে। বৃহস্পতিবার থেকে বিমান পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় ইউক্রেনেই আটকে পড়েছেন তাঁরা। “আমার বাবা সরকারি চাকরি করেন। আমি উচ্চবিত্ত নই। শুধু যাওয়ার টিকিটের ভাড়াই ছিল ৬৫,০০০ টাকা, এ আমার পক্ষে সম্ভব নয়। বিমান ভাড়া একটু সস্তা হলেই এই পরিস্থিতি তৈরি হতো না,” বলেন প্রভাস।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Russia Ukraine Crisis, Russia Ukraine War, Ukraine crisis

    পরবর্তী খবর