Home /News /international /
War in Ukraine: ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের হাঙ্গেরি ও রোমানিয়া দিয়ে ফেরাতে চায় ভারত

War in Ukraine: ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের হাঙ্গেরি ও রোমানিয়া দিয়ে ফেরাতে চায় ভারত

ছবি: এপি\পিটিআই

ছবি: এপি\পিটিআই

War in Ukraine: ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনে যে সমস্ত ভারতীয়রা আটকে রয়েছেন, তাঁরা যেন সে দেশের পশ্চিম সীমান্তের দিকে চলে আসেন।

  • Share this:

    #নয়াদিল্লি: ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের আনতে এ বার সে দেশের প্রতিবেশী দেশের পথ ব্যবহার করতে চলেছে ভারত। ইতিমধ্যে ইউক্রেনের আকাশপথ বন্ধ হয়ে গিয়েছে। ফলে ভারত থেকে সরাসরি বিমান ইউক্রেনে প্রবেশ করে সেখান থেকে দেশের নাগরিকদের ফেরাতে পারবে না। সেই কারণেই পাশের রোমানিয়া ও হাঙ্গেরির মাধ্যমে ভারতীদের ফেরাতে চাইছে ভারত। ইতিমধ্যে বুখারেস্ট ও বুদাপেস্টের বিমানবন্দরে ভারতীয় এয়ার ইন্ডিয়া বিমানের চাটার্ড ফ্লাইট যাওয়ার কথাও ঘোষণা করা হয়েছে ভারত সরকারের পক্ষ থেকে।

    ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনে যে সমস্ত ভারতীয়রা আটকে রয়েছেন, তাঁরা যেন সে দেশের পশ্চিম সীমান্তের দিকে চলে আসেন। অর্থাৎ রাশিয়ার দিকে নয়, ইউরোপের দিকে যেন তাঁরা চলে আসেন। সেখানে হাঙ্গেরি ও রোমানিয়ার সীমান্ত রয়েছে। সেই সীমান্তের যে চেক পয়েন্ট রয়েছে, সেই চেক পয়েন্টের মাধ্যমে ভারতীয়দের ইউক্রেন থেকে বার করে আনার প্রক্রিয়া শুরু হবে। তার পর বুখারেস্ট ও বুদাপেস্ট বিমানবন্দর থেকে ভারতীয়দের দেশে ফেরত নিয়ে আসা হবে।

    আরও পড়ুন : ইউক্রেনে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের জন্য চালু হল হেল্পলাইন, জানাল বিদেশমন্ত্রক

    বিভিন্ন মহল থেকে যে পরিসংখ্যান পাওয়া গিয়েছে, তাতে ইউক্রেনে প্রায় ২০ হাজার ভারতীয় রয়েছেন বলে আন্দাজ করা যায়। যার বেশিরভাগই রয়েছে স্বাস্থ্য ক্ষেত্রে। অনেকাংশে চিকিৎসকা ও পড়াশোনার কাজে সে দেশে রয়েছেন। এ রাজ্যে নবান্নর তরফ থেকে কন্ট্রোল রুম খোলার পর থেকে বিভিন্ন জেলা থেকে সরকারের কাছে ফোন এসেছে, সেই সংখ্যাও কম নয়। সব মিলিয়ে পরিস্থিতি বেশ গুরুতর। সেই কারণেই ভিন্ন পথে ভারতীয়দের ফেরানোর চেষ্টা চালাচ্ছে দেশ।

    আরও পড়ুন : জি–৭ ভুক্ত দেশের নেতাদের সঙ্গে বৈঠক করবেন বাইডেন! রাশিয়াকে বড় হুঁশিয়ারি মার্কিন প্রেসিডেন্টের

    এই সপ্তাহেই বৃহস্পতিবার বন্দে ভারত মিশনের আওতায় শেষ বিমানটি উড়েছিল ভারত থেকে। তবে সে দিনই ইউক্রেনে পুরোদমে হামলা শুরু করে রাশিয়া। মুহূর্তে ইউক্রেনের আকাশপথ বন্ধ করে দেওয়া হয়। আকাশপথ থেকেই ফিরে আসে সেই বিমান। বেশ কয়েকজন আটকে পড়েন সে দেশে। সরকারের কাছে কাতর প্রার্থনা করতে থাকেন তাঁদের দেশে ফেরানোর।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Ukraine crisis

    পরবর্তী খবর