Home /News /national /
Russia Ukraine Crisis: "ইউক্রেনে আটকে পড়া ভারতীয়রা যেখানে আছেন সেখানেই শান্ত থাকুন": রাশিয়া

Russia Ukraine Crisis: "ইউক্রেনে আটকে পড়া ভারতীয়রা যেখানে আছেন সেখানেই শান্ত থাকুন": রাশিয়া

Russia Ukraine War: বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলা বৃহস্পতিবার জানিয়েছেন, ইউক্রেনে প্রায় ২০,০০০ ভারতীয় ছিলেন এবং তাঁদের মধ্যে প্রায় ৪,০০০ জনই গত কয়েক দিনে ভারতে ফিরে এসেছেন।

  • Share this:

    #নয়াদিল্লি: ইউক্রেনে আটকে পড়া ভারতীয় নাগরিকদের শান্ত থাকাটাই উচিত এবং তাঁরা যেখানেই রয়েছেন সেখানেই থাকা উচিত। শুক্রবার এমনটাই জানিয়েছে রাশিয়ার এক কূটনৈতিক সূত্র। পূর্ব ইউরোপীয় দেশ (Ukraine) থেকে ভারতীয় নাগরিকদের নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য ভারতের অবস্থান ও উদ্বেগের মধ্যে যুদ্ধন্মোত্ত দেশের তরফে (Russia Ukraine Crisis) এ দেশকে এমনটাই জানানো হয়েছে। সূত্রের খবর, রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) বৃহস্পতিবার রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) জানিয়েছেন, ইউক্রেনে রাশিয়ান সামরিক অভিযানের (Russia Ukraine Crisis) উদ্দেশ্য সাধারণ জনগণকে বিপদের মুখে ফেলা নয়।

    আরও পড়ুন- ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের হাঙ্গেরি ও রোমানিয়া দিয়ে ফেরাতে চায় ভারত

    “ভারতীয় নাগরিকদের শান্ত থাকা উচিত এবং আতঙ্কের কোনও কারণ নেই। তাঁরা যেখানেই আছেন না কেন সেখানেই থাকুন,” জানিয়েছে রাশিয়ার একটি কূটনৈতিক সূত্র। পুতিনের সঙ্গে টেলিফোনে কথোপকথনে প্রধানমন্ত্রী মোদি ইউক্রেনে আটকে পড়া ভারতীয় নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ (Russia Ukraine Crisis) প্রকাশ করেন। পুতিনকে মোদি আরও জানিয়েছেন ভারতের কাছে আটকে পড়া নাগরিকদের যুদ্ধ আক্রান্ত দেশ থেকে বের করে আনা এবং নিজের দেশে ফিরিয়ে আনাটাই এখন সবচেয়ে বড় বিষয়, জানানো হয়েছে একটি সরকারি বিবৃতিতে।

    রাশিয়ার এক সংবাদ সূত্রের খবর, রাশিয়ার রাষ্ট্রপতি বলেছেন, “প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হবে।” সূত্রের আরও খবর, কোনও নির্দিষ্ট অনুরোধ পেলে রাশিয়া অবশ্যই ইউক্রেন থেকে তার নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য ভারতকে সহায়তা করবে।

    আরও পড়ুন- হাউহাউ করে কাঁদছেন বাবা, ছোট্ট শিশুর চোখেও জল, দেখুন ইউক্রেনের মন ভাঙা ভিডিও

    হাঙ্গেরি, পোল্যান্ড, স্লোভাকিয়া এবং রোমানিয়ার মতো ইউক্রেনের স্থল সীমান্ত দিয়ে ভারত নিজের নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য তৎপর। রাশিয়ার সামরিক আক্রমণের (Russia Ukraine Crisis) পরে দেশের আকাশসীমা বন্ধ করে দিয়েছে ইউক্রেনের সরকার। বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলা (Foreign Secretary Harsh Vardhan Shringla) বৃহস্পতিবার জানিয়েছেন, ইউক্রেনে প্রায় ২০,০০০ ভারতীয় ছিলেন এবং তাঁদের মধ্যে প্রায় ৪,০০০ জনই গত কয়েক দিনে ভারতে ফিরে এসেছেন।

    বৃহস্পতিবার রাতে সাংবাদিকদের শ্রিংলা জানান, আটকে পড়া ভারতীয়দের নিরাপদে সরিয়ে আনাটাই এখন ভারত সরকারের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় এবং ভারতীয় কর্মকর্তাদের দল হাঙ্গেরির জাহনি সীমান্ত চৌকি, পোল্যান্ডের ক্রাকোভিক স্থল সীমান্ত, স্লোভাকের ভিসনে নেমেক এবং রোমানিয়ার সুসেভা স্থল সীমান্তের উদ্দেশ্যে রওনা হয়েছে। “আমরা আমাদের কিছু কর্মকর্তাদের ইউক্রেনের সীমান্তের কাছে কাছে যেতে বলেছি এবং আমাদের চিহ্নিত জায়গাগুলিতে ক্যাম্প অফিস স্থাপনের নির্দেশও দিয়েছি। এই সীমান্ত এলাকার মধ্যে রয়েছে লভিভ, এটি পোল্যান্ডের কাছাকাছি এবং চেরনিভসি, এটা রোমানিয়ার কাছাকাছি,” বলেন তিনি।

    দীর্ঘদিন ধরে সংঘাত চরমে উঠতে উঠতে বৃহস্পতিবার, রাশিয়া ইউক্রেনে বড় সামরিক আক্রমণ শুরু করে। ইতিমধ্যেই নাগরিকদের মৃত্যু আর বিশ্বব্যাপী যুদ্ধের আশঙ্কায় অনিশ্চয়তার মুখে সমস্ত দেশই।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Russia Ukraine Crisis, Russia Ukraine War, Ukraine crisis, Vladimir Putin

    পরবর্তী খবর