Home /News /international /
Ukraine Crisis: ভারতের বিশাল পরিকল্পনা, আটকে পড়া ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনতে আগামী ৩ দিনের মধ্যে ২৬টি বিমান পরিষেবা

Ukraine Crisis: ভারতের বিশাল পরিকল্পনা, আটকে পড়া ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনতে আগামী ৩ দিনের মধ্যে ২৬টি বিমান পরিষেবা

File Photo

File Photo

Ukraine Crisis: আটকে পড়া ৬০ শতাংশ ভারতীয় চলে এসেছেন। ৪০ শতাংশকেও দ্রুত ফেরাতে চাইছে সরকার। তাঁদের অর্ধেকই রয়েছেন খারকভ ও সুমির মতো হামলাপ্রবণ এলাকায়।

  • Share this:

    #নয়াদিল্লি: প্রথম থেকেই উদ্য়োগী ছিল ভারত সরকার। সেই উদ্য়োগ বাড়ল আরও একধাপ। আটকে পড়া নাগরিকদের ফিরিয়ে আনার জন্য (Ukraine Crisis) আগামী ৩ দিনের মধ্যে ২৬টি বিমান পরিষেবার ব্য়বস্থা করল ভারত সরকার। এমইএ (MIA)-এর তরফে মঙ্গলবার জানানো হল এমনটাই। মঙ্গলবার সন্ধ্য়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উচ্চ পর্যায়ের একটি বৈঠক করেন। সেই বৈঠকেই এই সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা (Harsh Vardhan Shringla)।  আগামী ৩ দিনে রোমানিয়া, হাঙ্গেরি, পোল্যান্ড ও স্লোভাকিয়া সীমান্ত থেকে থেকে আটক (Ukraine Crisis) ভারতীয়দের দেশে ফেরানো হবে। ১২০০০ ভারতীয় এখনও সেখানো আটকে রয়েছেন বলে জানিয়েছেন শ্রীংলা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই উদ্য়োগকে স্বাগত জানিয়েছেন দেশবাসী।

    আরও পড়ুন: ফের জরুরি বৈঠকে মোদি, ইউক্রেনে আটক ভারতীয়দের উদ্ধারে যাচ্ছেন চার কেন্দ্রীয় মন্ত্রী

     আটকে পড়া ৬০ শতাংশ ভারতীয়  চলে এসেছেন। ৪০ শতাংশকেও দ্রুত ফেরাতে চাইছে সরকার। তাঁদের অর্ধেকই রয়েছেন খারকভ ও সুমির মতো হামলাপ্রবণ এলাকায়।

    আরও পড়ুন: "ইউক্রেনে কাটানো গত ৫-৭ দিন কখনও ভুলব না," বললেন বাঙালি পড়ুয়ারা...

    সম্মেলনে বিদেশ সচিব বলেন, "আমাদের সমস্ত নাগরিক কিভ ছেড়েছেন। কিভে আমাদের আর কোনও নাগরিক নেই। কেউ কিভ থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করেননি। খোঁজ নিয়ে জেনেছি, আমাদের সমস্ত নাগরিক কিভ থেকে সরে গিয়েছেন।" মস্কো থেকে ভারতীয় আধিকারিকদের পাঠানো হয়েছে। সেখানে গিয়ে তাঁরা পরিবহন এবং সমস্তরকম ব্যবস্থা খতিয়ে দেখছেন বলে জানান বিদেশসচিব। সংঘাতপূর্ণ জায়গাগুলি থেকে ভারতীয়দের ফেরানোই চ্যালেঞ্জ বলে মনে করছে সাউথ ব্লক।

    ভারতীয়দের নিরাপত্তার সমস্ত ব্যবস্থা করা হবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের পর জানিয়ে দেওয়া হয়েছে। মোদি বৈঠকে বলেছেন, যদি ভারতের প্রতিবেশী দেশগুলির বাসিন্দারাও দিল্লির সাহায্য চান, তাহলেও ভারত সেই সাহায্যের হাত বাড়িয়ে দেবে।

    Published by:Rachana Majumder
    First published:

    Tags: Russia Ukraine War

    পরবর্তী খবর