Home /News /international /
Petrol Diesel Price Hike in Sri Lanka: মাথায় হাত শ্রীলঙ্কাবাসীর! সর্বকালের সর্বোচ্চ মূল্যবৃদ্ধি, পেট্রোল ৪২০ টাকা লিটার, ডিজেল ৪০০!

Petrol Diesel Price Hike in Sri Lanka: মাথায় হাত শ্রীলঙ্কাবাসীর! সর্বকালের সর্বোচ্চ মূল্যবৃদ্ধি, পেট্রোল ৪২০ টাকা লিটার, ডিজেল ৪০০!

Extreme Economic Crisis in Sri Lanka: পেট্রোলের দাম ২৪.৩ শতাংশ বা ৮২ টাকা এবং ডিজেলের ৩৮.৪ শতাংশ বা ১১১ টাকা প্রতি লিটার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্র জ্বালানি সংস্থা

  • Share this:

    #কলম্বো: অর্থনৈতিক সংকট বিধ্বস্ত শ্রীলঙ্কা মঙ্গলবার পেট্রোলের দাম ২৪.৩ শতাংশ এবং ডিজেলের ৩৮.৪ শতাংশ বৃদ্ধি করেছে। বৈদেশিক মুদ্রার ঘাটতির কারণে দেশের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মধ্যে জ্বালানির দামে রেকর্ড বৃদ্ধি ঘটল এর ফলে৷ ১৯ এপ্রিল থেকে দ্বিতীয়বার জ্বালানির দাম বৃদ্ধির ফলে এখন সবচেয়ে বেশি ব্যবহৃত অকটেন ৯২ পেট্রোলের দাম হবে ৪২০ টাকা এবং ডিজেল ৪০০ টাকা প্রতি লিটার, যা সর্বকালের সর্বোচ্চ দাম।

    আরও পড়ুন- ক্ষমতার ৮ বছর! ২০১৪ থেকে সুশাসনের লক্ষ্যে কোন কোন প্রকল্প শুরু করল মোদি সরকার?

    অকটেন ৯২ পেট্রোলের দাম ২৪.৩ শতাংশ বা ৮২ টাকা এবং ডিজেলের ৩৮.৪ শতাংশ বা ১১১ টাকা প্রতি লিটার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্র জ্বালানি সংস্থা, সিলন পেট্রোলিয়াম কর্পোরেশন (সিপিসি)। “জ্বালানির দাম আজ রাত ৩ টে থেকে সংশোধন করা হবে। মন্ত্রিসভা দ্বারা অনুমোদিত জ্বালানির মূল্য নির্ধারণের সূত্র দামগুলি সংশোধন করার জন্য প্রয়োগ করা হয়েছে,” ট্যুইট করে জানিয়েছেন বিদ্যুৎ ও শক্তি মন্ত্রী কাঞ্চনা উইজেশেকরা।

    “মূল্য সংশোধনের মধ্যে আমদানি, আনলোডিং, স্টেশনগুলিতে বিতরণ এবং ট্যাক্সের সমস্ত খরচ অন্তর্ভুক্ত রয়েছে৷ মন্ত্রিসভা সেই অনুযায়ী পরিবহণ এবং অন্যান্য পরিষেবার চার্জ সংশোধনের অনুমোদন দিয়েছে। সূত্রটি প্রতি ১৫ দিন অন্তর বা মাসিক প্রয়োগ করা হবে,” বলেন তিনি।

    ঘাটতিজনিত জ্বালানি স্টেশনগুলিতে দীর্ঘ লাইনে ভোগান্তির শিকার হয়েছেন জনসাধারণ। ফের এই মূল্যবৃদ্ধি সংকট আরও তীব্র করবে বলেই মত৷ ভারতের তেল প্রধান ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের শ্রীলঙ্কার সহযোগী সংস্থা লঙ্কা আইওসিও জ্বালানির খুচরো দাম বাড়িয়েছে।

    LIOC-এর সিইও মনোজ গুপ্তা প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়াকে বলেন, “আমরা CPC-এর সঙ্গে মিল রাখতেই আমাদের দাম বাড়িয়েছি।” অন্যদিকে, অটোরিকশা চালকরা জানিয়েছেন, প্রথম কিলোমিটার প্রতি ৯০ টাকা এবং দ্বিতীয় কিলোমিটার থেকে ৮০ টাকা ভাড়া বাড়িয়ে দেবে।

    আরও পড়ুন- ভাইরাল পঞ্চায়েত সিরিজের ফুলেরা গ্রাম! সত্যিকারের শ্যুটিং কোথায় হয়েছে জানেন?

    শ্রীলঙ্কা জ্বালানি পাম্পগুলিকে বাঁচাতে বিভিন্ন বিকল্পের কথা ভাবছে। দ্বীপরাষ্ট্র এখন অভূতপূর্ব অর্থনৈতিক অস্থিরতার সঙ্গে লড়ছে। ১৯৪৮ সালে ব্রিটেনের থেকে স্বাধীনতার লাভের পর থেকে এটিই সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকট। আমদানির বিনিময় মূল্য দেওয়ার ডলারের অভাবের কারণে প্রায় সমস্ত প্রয়োজনীয় জিনিসের অভাবের মুখে পড়েছে এই দেশ। বিদ্যুৎ বিভ্রাট এবং খাদ্যের মূল্য বৃদ্ধি জনগণের চরম দুর্ভোগ সৃষ্টি করেছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Petrol diesel price hike, Sri Lanka Crisis

    পরবর্তী খবর