Home /News /national /
Modi@8: ক্ষমতার ৮ বছর! ২০১৪ থেকে সুশাসনের লক্ষ্যে কোন কোন প্রকল্প শুরু করল মোদি সরকার?

Modi@8: ক্ষমতার ৮ বছর! ২০১৪ থেকে সুশাসনের লক্ষ্যে কোন কোন প্রকল্প শুরু করল মোদি সরকার?

8 years of Modi Government

8 years of Modi Government

Modi Govt Eight Flagship Schemes: মোদি বলেন, “এই মাসে, এনডিএ সরকার আট বছর পূর্ণ করবে। এই আট বছর সেবা, সুশাসন এবং দরিদ্রদের কল্যাণে প্রতিশ্রুতিবদ্ধ।”

  • Share this:

    #নয়াদিল্লি: ২৬ মে ক্ষমতায় আসার আট বছর পূর্ণ করতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট! প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, এই দীর্ঘ মেয়াদটি দেশের সুষম উন্নয়ন, সামাজিক ন্যায়বিচার এবং সামাজিক নিরাপত্তার জন্যই উত্সর্গীকৃত হয়েছে। গত সপ্তাহে বিজেপির জাতীয় পদাধিকারীদের উদ্দেশে মোদি বলেন, “এই মাসে, এনডিএ সরকার আট বছর পূর্ণ করবে। এই আট বছর সেবা, সুশাসন এবং দরিদ্রদের কল্যাণে প্রতিশ্রুতিবদ্ধ।” গত আট বছরে নরেন্দ্র মোদি সরকার আর্থিক, স্বাস্থ্যসেবা এবং সামাজিক নিরাপত্তার ক্ষেত্রে সমাজের বিভিন্ন অংশকে সরাসরি উপকৃত করার জন্য বেশ কয়েকটি প্রকল্প শুরু করে। ২০১৪ সাল থেকে নরেন্দ্র মোদির সরকার দ্বারা চালু করা এই জাতীয় আটটি প্রকল্পের দিকে নজর দিল News18.com।

    আরও পড়ুন- কেন রাতের বিমানেই বিদেশ সফর করতে ভালোবাসেন নরেন্দ্র মোদি? রইল অবাক করা তথ্য!

    আয়ুষ্মান ভারত

    প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা (PM-JAY) আয়ুষ্মান ভারত প্রকল্পটি ২০১৮ সালের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চালু করেছিলেন এবং এটিকে বিশ্বের বৃহত্তম সরকারি পৃষ্ঠপোষকতাপ্রাপ্ত স্বাস্থ্যসেবা প্রকল্প বলা হয়। এই স্কিম অনুযায়ী প্রতি বছর ১০.৭৪ কোটিরও বেশি দরিদ্র ও দুর্বল পরিবারকে প্রতি পরিবার পিছু ৫ লক্ষ টাকার স্বাস্থ্য পরিষেবা প্রদান করার কথা। যদিও কেন্দ্রীয় সরকারই এই স্কিমের সম্পূর্ণ টাকা দেয়, তবে প্রকল্প বাস্তবায়নের খরচ কেন্দ্র এবং রাজ্য সরকারের মধ্যে ভাগ হয়। হাসপাতালে ক্যাশলেস ভর্তি ছাড়াও, এই স্কিমটি স্বাস্থ্য পরীক্ষা ও ওষুধের খরচ সহ হাসপাতালে ভর্তির আগে তিন দিনের এবং ছাড়া পাওয়ার ১৫ দিনের পরের খরচও বহন করে।

    উজ্জ্বলা যোজনা

    ২০১৬ সালে চালু হওয়া প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পে বিনামূল্যে লক্ষ লক্ষ পরিবারকে রান্নার গ্যাসের সিলিন্ডারের সুবিধা প্রদান করেছে। সরকারের দাবি, এই অত্যন্ত সফল উদ্যোগ ৮০ মিলিয়ন ভারতীয় মহিলাকে উনোন আর ধোঁয়ার বাইরে সুস্থ জীবনযাপনের সুযোগ দিয়েছে। প্রকল্পটি চালু করার সময় সরকার দারিদ্র্যসীমার নীচের পরিবারের ৫ কোটি মহিলাকে এলপিজি সংযোগ দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছিল। ২০১৮ সালের এপ্রিল মাসে তপশিলী জাতি ও উপজাতি সম্প্রদায় এবং বনবাসীর মতো আরও সাতটি বিভাগের মহিলা সুবিধাভোগীদের অন্তর্ভুক্ত করার জন্য প্রকল্পটি প্রসারিত করা হয়। গত বছরের অগাস্টে, প্রধানমন্ত্রী নির্বাচনী রাজ্য উত্তরপ্রদেশে উজ্জ্বলা ২.০ চালু করেছিলেন।

    জন ধন যোজনা

    ২০১৪ সালের ১৫ অগাস্ট লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী জন ধন যোজনা (PMJDY), আর্থিক অন্তর্ভুক্তির একটি জাতীয় মিশন। বৃত্তি, ভর্তুকি, পেনশন এবং কোভিড ত্রাণ তহবিলের মতো সুবিধাগুলি সরাসরি বেনিফিট ট্রান্সফারের (DBT) মাধ্যমে জন ধন ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়। তথ্য অনুযায়ী, মোট ৪৪.২৩ কোটি অ্যাকাউন্টের মধ্যে ৩৪.৯ কোটিই সরকারি ব্যাঙ্কে, ৮.০৫ কোটি আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কগুলিতে এবং বাকি ১.২৮ কোটি বেসরকারি ব্যাঙ্কগুলিতে রয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) নির্দেশিকা অনুসারে, জন ধন অ্যাকাউন্ট সহ বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট (BSBD) অ্যাকাউন্টগুলিতে ন্যূনতম ব্যালেন্স বজায় রাখার কোনও প্রয়োজন নেই।

    কিষাণ সম্মান নিধি

    প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (PM-KISAN) প্রকল্পের অধীনে যোগ্য কৃষক পরিবারগুলিকে প্রতি বছর ৬,০০০ টাকার আর্থিক সুবিধা প্রদান করা হয়, ২,০০০ টাকার তিনটি কিস্তিতে। অর্থ সরাসরি সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হয়। এই বছরের ১ জানুয়ারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্রকল্পের অধীনে আর্থিক সহায়তার দশম কিস্তি হিসাবে সারা ভারত জুড়ে ১০.০৯ কোটিরও বেশি কৃষককে ২০,৯০০ কোটিরও বেশি টাকা দিয়েছেন।

    আরও পড়ুন- "জনগণের কথাই সবার আগে ভাবি": পেট্রোল ডিজেলের দাম কমার পর মন্তব্য প্রধানমন্ত্রীর

    বীমা এবং পেনশন যোজনা

    ২০১৫ সালে প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনা (PMJJBY) এবং প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা (PMSBY) দেশে বীমার স্তর বাড়ানোর লক্ষ্যে এবং সাধারণ মানুষকে, বিশেষ করে দরিদ্র এবং নিম্নবিত্তদের বীমা কভার প্রদানের লক্ষ্যে চালু করা হয়েছিল। PMJJBY ২ লক্ষ টাকার জীবন বীমা কভার দেয়, PMSBY দুর্ঘটনাজনিত মৃত্যু বা সম্পূর্ণ শারীরিক অক্ষমতার ক্ষেত্রে ২ লক্ষ টাকার এবং আংশিক অক্ষমতার ক্ষেত্রে ১ লক্ষ টাকার বীমা কভার দেয়। সরকার ২০২১ সালের ডিসেম্বরে জানায়, ২৭ অক্টোবর, ২০২১ পর্যন্ত PMJJBY এবং PMSBY-এর অধীনে যথাক্রমে ১০,২৫৮ কোটি টাকার ৫,১২,৯১৫ টি দাবি এবং ১,৭৯৭ কোটি টাকার ৯২,২৬৬ টি দাবি পূরণ হয়েছে।

    সকলের জন্য আবাস

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৫ সালের জুন মাসে চালু করেন প্রধানমন্ত্রী আবাস যোজনা। যার লক্ষ্য “২০২২ সালের মধ্যে সবার জন্য আবাসন নিশ্চিত করা”। ২০২২ সালের বাজেট বক্তৃতায়, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ৮০ লাখ বাড়ি নির্মাণের জন্য ৪৮,০০০ কোটি টাকা বরাদ্দের ঘোষণা করেছিলেন। PMAY-এর অধীনে। “২০২২-২৩ সালে, গ্রাম এবং শহর দুই ক্ষেত্রেই প্রধানমন্ত্রী আবাস যোজনার চিহ্নিত যোগ্য সুবিধাভোগীদের জন্য ৮০ লক্ষ ঘর তৈরি করা হবে। এই উদ্দেশ্যে ৪৮,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে,” বলেন তিনি। প্রধানমন্ত্রী আবাস যোজনা - শহরে (PMAY-U), সমীক্ষায় উল্লেখ করা হয়েছে যে FY21-এ ১৪.৫৬ লক্ষ বাড়ি তৈরি করা হয়েছিল।

    স্বচ্ছ ভারত

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সালে স্বচ্ছ ভারত অভিযান ঘোষণা করে খোলা স্থানে শৌচের অভ্যাস দূর করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এই মিশনের অধীনে, সরকার ১১.৫ কোটিরও বেশি পরিবারে শৌচালয় তৈরি করেছে বলে জানা গিয়েছে। স্বচ্ছ ভারত মিশনের (গ্রামীণ) জন্য ২০২২-২৩ বাজেটে ৭,১৯২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এবং ২০২১-২০২৬ সালে স্বচ্ছ ভারত মিশনের (শহর) জন্য ১,৪১,৬৭৮ কোটি টাকা ব্যয় করা হবে। প্রধানমন্ত্রী গত বছরের অক্টোবরে স্বচ্ছ ভারত মিশনের দ্বিতীয় পর্যায়ের সূচনা করেছিলেন।

    মুদ্রা যোজনা

    প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (PMMY) হল ক্ষুদ্র উদ্যোক্তাদের ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ প্রদানের একটি সরকারি প্রকল্প। ব্যাঙ্ক, ক্ষুদ্র ব্যাঙ্ক, নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থা (এনবিএফসি) এবং ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলি ঋণ দিচ্ছে। এই বছরের ৮ এপ্রিল, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান, ৩৪.৪২ কোটিরও বেশি সুবিধাভোগী এই প্রকল্পের অধীনে ১৮.৬০ লক্ষ কোটি টাকা ঋণ পেয়েছেন। লোন অ্যাকাউন্টের ৬৮ শতাংশেরও বেশি মহিলাদের জন্য মঞ্জুর করা হয়েছে এবং ২২ শতাংশ ঋণ নতুন উদ্যোক্তাদের দেওয়া হয়েছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Ayushmaan Bharat Yojona, PM Modi, PM Mudra Yojana, PM Narendra Modi, Swachh Bharat Mission

    পরবর্তী খবর