হোম /খবর /বিদেশ /
পৃথিবীর দিকে ধেয়ে আসছে পাঁচ-পাঁচটা গ্রহাণু! এই মাসেই..একটু উনিশ-বিশ হলেই..

2023 FZ3 | Asteroid: পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল বড় গ্রহাণু! হতে পারে সংঘর্ষও, নাসার রিপোর্টে আতঙ্ক

সমস্ত আকারের প্রায় ৩০,০০০ গ্রহাণু - এক কিলোমিটারের চেয়েও বড় ৮৫০টি সহ - পৃথিবীর আশেপাশে তালিকাভুক্ত করা হয়েছে, তাদের "নিয়ার আর্থ অবজেক্টস" (NEOs) হিসাবে উল্লেখ করা হয়।

  • Share this:

আমেরিকা: পৃথিবীর খুব কাছ ঘেঁষে চলে যাওয়া গ্রহাণু নিয়ে সবসময় শঙ্কায় থাকেন মহাকাশ বিজ্ঞানীরা। কারণ, যে কোনও মুহূর্তেই তা ঘটিয়ে ফেলতে পারে মানবজাতির বড় ধরনের কোনও বিপর্যয়। সম্প্রতি, ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (NASA) জেট প্রপালশন ল্যাবরেটরি জানিয়েছে যে, আগামী দিনে পৃথিবীর খুব কাছ ঘেঁষে কয়েকটি গ্রহাণু চলে যেতে পারে। এই পাঁচটি গ্রহাণুই আমাদের পৃথিবীর খুব কাছে আসবে, তাদের মধ্যে দুটো আজ পৃথিবীর নিকটতম অবস্থানে থাকবে বলে নাসা সূত্রের খবর।

যে সমস্ত গ্রহাণু বা ধূমকেতুর পৃথিবীর খুব কাছ দিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে, নাসার গ্রহাণু ওয়াচ ড্যাশবোর্ড সেগুলির উপরে কড়া নজর রাখে। প্রতিটি এনকাউন্টারের জন্য নিকটতম তারিখ, আনুমানিক বস্তুর ব্যাস, আপেক্ষিক আকার এবং পৃথিবী থেকে দূরত্ব সবই নিরীক্ষণ করে তারা।

আগামী কয়েকদিনে পৃথিবীর খুব কাছ থেকে যাবে যে সমস্ত গ্রহাণু:

আরও পড়ুন: এক কিলো আমের দামে কেনা যাবে ৪ ভরি সোনা! বিশ্বের সবচেয়ে দামি আমের নাম, জানেন কি?

গ্রহাণু 2023 FU6: একটি ছোট ৪৫-ফুট গ্রহাণু আজ পৃথিবী থেকে ১,৮৭০,০০০ কিলোমিটার দূরত্ব দিয়ে যাবে।

গ্রহাণু 2023 FS11: ৮২-ফুট এরোপ্লেন-আকারের গ্রহাণুটি আজ ৬,৬১০,০০০ কিলোমিটারের কাছাকাছি ব্যবধানে পৃথিবীকে অতিক্রম করবে।

গ্রহাণু 2023 FA7 : একটি বিমানের আকারের একটি 92-ফুট গ্রহাণুটি 4 এপ্রিল 2,250,000 কিমি দূরত্বে পৃথিবীর সবচেয়ে নিকটবর্তী হবে।

গ্রহাণু 2023 FQ7: ৫ এপ্রিল, একটি ৬৫ ফুট ঘরের আকারের গ্রহাণুটি পৃথিবী থেকে ৫,৭৫০,০০০ কিমি দূর থেকে অতিক্রম করবে।

গ্রহাণু 2023 FZ3: পরবর্তী আসন্ন গ্রহাণুগুলির মধ্যে বৃহত্তম গ্রহাণু, যা একটি বিমানের আকারের। আগামী ৬ এপ্রিল পৃথিবীর পাশ দিয়ে যাবে বলে অনুমান করা হয়েছে। ১৫০-ফুট প্রশস্ত শিলাটি ৬৭, ৬৫৬ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে। পৃথিবীর সঙ্গে এর নিকটতম দূরত্ব থাকবে ৪,১৯০,০০০ কিমি।

আরও পড়ুন: পাহাড়ের জন্য একগুচ্ছ বড় ঘোষণা বনমন্ত্রীর! দার্জিলিঙের জন্য বিশেষ সারপ্রাইজ

সমস্ত আকারের প্রায় ৩০,০০০ গ্রহাণু - এক কিলোমিটারের চেয়েও বড় ৮৫০টি সহ - পৃথিবীর আশেপাশে তালিকাভুক্ত করা হয়েছে, তাদের "নিয়ার আর্থ অবজেক্টস" (NEOs) হিসাবে উল্লেখ করা হয়।

নাসার মতে, আমাদের সৌরজগত শুরু হয়েছিল প্রায় ৪.৬ বিলিয়ন বছর আগে। যখন গ্যাস এবং ধুলোর একটি বড় মেঘ ভেঙে বিস্ফোরণ ঘটে। যখন এটি ঘটেছিল, বেশিরভাগ উপাদানই মেঘের কেন্দ্রে পড়েছিল এবং তৈরি করেছিল সূর্য। মেঘের ঘনীভূত কিছু ধূলিকণা গ্রহে পরিণত হয়েছে। বাদবাকি যা পড়েছিল, তা গ্রহাণু।

সম্প্রতি, NASA এর প্ল্যানেটারি ডিফেন্স কোঅর্ডিনেশন অফিস জানিয়েছে, একটি অলিম্পিক সুইমিং পুলের আকারের গ্রহাণু নতুন আবিষ্কৃত হয়েছে। ২৩ বছর পরে ১৪ ফেব্রুয়ারি এটির সঙ্গে পৃথিবীর সংঘর্ষের 'ক্ষীণ সম্ভাবনা' রয়েছে।

Published by:Satabdi Adhikary
First published:

Tags: Asteroid