Home /News /howrah /
Howrah: অসাধারণ! কিভাবে তাক লাগাচ্ছে হাওড়ার চিত্র শিল্পী শুভদীপ! জানুন...

Howrah: অসাধারণ! কিভাবে তাক লাগাচ্ছে হাওড়ার চিত্র শিল্পী শুভদীপ! জানুন...

title=

জলরঙে মিনিয়েচার ল্যান্ডস্কেপ ছবি এঁকে তাক লাগাচ্ছে হাওড়ার ছেলে শুভদীপ কনুই। প্রায় দু বছর সংক্রমণ রুখতে সরকারিভাবে বিধি নিষেধ লাগু করা হয়েছিল। সে সময়ে থমকে পড়েছিল সাধারণ জনজীবন।

  • Share this:

    #হাওড়া: জলরঙে মিনিয়েচার ল্যান্ডস্কেপ ছবি এঁকে তাক লাগাচ্ছে হাওড়ার ছেলে শুভদীপ কনুই। প্রায় দু বছর সংক্রমণ রুখতে সরকারিভাবে বিধি নিষেধ লাগু করা হয়েছিল। সে সময়ে থমকে পড়েছিল সাধারণ জনজীবন। সবকিছু থমকে পড়লেও থমকে পড়েনি শিল্পীর মন, তবে থমকে পড়ার উপক্রম হয়েছিল রঙের অভাবে! লকডাউন পরিস্থিতিতে হাতে ছবি আঁকতে সময় থাকলেও গৃহবন্ধি দশায় রঙের অভাব ছিল বেশ। করোনা রুখতে দফায় দফায় লম্বা লকডাউন সরকারি নির্দেশিকায়। এই লকডাউনে ঘরে বসেই হাওড়ার রামরাজাতলার শুভদীপ কোনুই নতুন করে ছবি অঙ্কন শুরু করে। বাড়িতে রঙ মজুত রয়েছে অল্প। এদিকে বিধি নিষেধ এবং সংক্রমণের আতঙ্কে বাড়ি থেকে বের হবার উপায় নেই। এমত অবস্থায় অল্প জল রঙ খরচ করে মিনিয়েচার ল্যান্ডস্কেপ ছবি অঙ্কন শুরু করে শুভদীপ, এবার মিনিয়েচার ছবি অঙ্কনে ইন্ডিয়া বুক অফ রেকর্ড গড়ল সে।

    জলরঙের সাহায্যে ১০৫টি রঙবেরঙের মিনিয়েচার ল্যান্ডস্কেপ ছবি, পাহাড় গাছ গাছালি গ্রাম নদী সমস্ত কিছুই স্পষ্ট ফুটে উঠেছে ক্ষুদ্র ছবিতে।  ১০৫টি ছবির মধ্যে সর্বোচ্চ দৈর্ঘ্য ও প্রস্থ ২.৫ ও ২ সেন্টিমিটার এবং সর্বনিম্ন ছবির দৈর্ঘ্য ও প্রস্থ ১.৭ ও ১.৪ সেন্টিমিটার। পলকের মধ্যেই শুভদীপের শিল্পী প্রতিভায় কাগজের টুকরায় ফুটে উঠছে বিভিন্ন দৃশ্য।

    আরও পড়ুনঃ দিনের আলো ফুটলেই গ্রামের মানুষ আতঙ্কিত! কার তাণ্ডব হাওড়ার ডোমজুড়ে!

    ছেলের রেকর্ডে বাবা-মা সহ পরিবার আত্মীয় পরিজন খুশি। যদিও শুরুতে অঙ্কনের প্রতি আস্থা ছিল না পরিবারের। শুভদীপ জানায়, ছোটবেলা থেকেই ছবি আঁকতে ভীষণ ভালোলাগা, তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে লেখাপড়াতেই বেশি মনোযোগ দেওয়া বায়োলজি বিষয়ে উচ্চ শিক্ষা শুভদীপের। করোনা সংক্রমণ এসে, মোড় ঘুরিয়ে দিয়েছে!

    আরও পড়ুনঃ শহরের অসহায় বৃদ্ধ বৃদ্ধাদের পাশে দাঁড়াতে অভিনব ভাবনা 'ওল্ড এজ কেয়ার'- এর

    এখন সারাদিন রঙ তুলি নিয়েই ব্যস্ত সে। তার তুলির টানে কখনও Acrylic রং দিয়ে ক্যানভাসে নানা চিত্র , জলরঙ এ নিসর্গ চিত্র, পেন্সিল স্কেচ,মাটির পাত্রে হস্তশিল্পের কাজ , বিভিন্ন হস্তশিল্পের কাজ। রঙ তুলিকে সামনে রেখেই ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে শুভদীপ

    Rakesh Maity
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Howrah

    পরবর্তী খবর