Home /News /explained /
Explainer: ট্যুইটার বট কী? কেন বটের সংখ্যায় বিরক্ত এলন মাস্ক? জানুন বিস্তারিত!

Explainer: ট্যুইটার বট কী? কেন বটের সংখ্যায় বিরক্ত এলন মাস্ক? জানুন বিস্তারিত!

এমন অনেক ব্যক্তিগত অ্যাকাউন্টও ট্যুইটারে রয়েছে যেগুলি দেখে বট মনে হলেও সেগুলি আসলে সক্রিয় ইউজার দ্বারা পরিচালিত।

  • Share this:

#নয়াদিল্লি: ট্যুইটারের সিইও পরাগ আগরওয়াল (Parag Agarwal) এবং কোম্পানির সম্ভাব্য ক্রেতা এলন মাস্কের (Elon Musk) মধ্যে প্ল্যাটফর্মে বিদ্যমান বট অ্যাকাউন্ট নিয়ে বিতর্ক চলছে। সম্প্রতি একটি শীর্ষ সামিটে মাস্ক বলেন, ট্যুইটারের জন্য তার ৪৪ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তিটির কিছু সংশোধনের প্রয়োজন রয়েছে। কারণ তিনি ট্যুইটারের জন্য এতো মোটা অঙ্কের টাকা খরচ করতে বাধ্য নন, যা কি না নিজেদের দাবি করা গুণগত মানের থেকে খারাপ। যদিও পরাগ আগরওয়াল এলন মাস্কের এই দাবি প্রত্যাখ্যান করে বলেন, ট্যুইটারে বট অ্যাকাউন্ট সংখ্যা কোম্পানির নিজস্ব অনুমানের দৈনিক সক্রিয় ব্যবহারকারীদের (DAU) ৫ শতাংশের চেয়ে বেশি মনে হতে পারে। তবে তিনি মনে করেন যে এমন অনেক ব্যক্তিগত অ্যাকাউন্টও ট্যুইটারে রয়েছে যেগুলি দেখে বট মনে হলেও সেগুলি আসলে সক্রিয় ইউজার দ্বারা পরিচালিত।

আরও পড়ুন Explained: NATO-তে কেন যোগ দিতে চায় ফিনল্যান্ড? পুতিনের সমস্যার কারণ কী?

বটের বিষয়টি সামনে আসারে পর প্রশ্ন উঠছে যে ট্যুইটার কেনই বা তাদের প্ল্যাটফর্মে বট জাতীয় অ্যাকাউন্টগুলিকে প্রবেশ করার অনুমতি দেয় এবং ভুয়ো অ্যাকাউন্টের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেয়নি কেন। আরও প্রশ্ন আসছে যে সমস্ত বট অ্যাকাউন্টগুলিই কি খারাপ এবং এখান থেকে সঠিক পথে এগিয়ে যাওয়ার রাস্তা কী?

বট কী?

বট নিয়ে সবচেয়ে প্রথমে যে প্রশ্নগুলি আসে তা হল ট্যুইটার বট কী এবং সেগুলি কি মানুষের দ্বারা পরিচালিত? সহজ উত্তর হল, না। এগুলি ট্যুইটারের সর্বজনীন API ব্যবহার করে থার্ড পার্টি ভেন্ডার দ্বারা তৈরি স্বয়ংক্রিয় অ্যাকাউন্ট। মানুষের উপর নির্ভরতা কমাতে বিভিন্ন কোম্পানি বা সংস্থা থার্ড পার্টি ভেন্ডারের সঙ্গে যুক্ত হয়ে তাদের রিপ্লাই বা মেসেজ (এমনকী লাইকও) স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত করে।

ট্যুইটারের মতে বট কী?

“এখানে অনেক সাধারণ বিভ্রান্তি রয়েছে... সংক্ষেপে, একটি বট হল একটি স্বয়ংক্রিয় অ্যাকাউন্ট - এর থেকে কিছু কম বা বেশি নয়।"

অন্য দিকে, ট্যুইটার খারাপ বটগুলি সম্পর্কেও মন্তব্য করেছে। বট কর্তৃক যে বাধাগুলি সৃষ্টি হয়, কোম্পানি তা একটি ব্লগ পোস্টে ব্যাখ্যা করেছে:

জনসাধারণের কথোপকথনে অটোমেশনে বাধা সৃষ্টি করে থাকে

একাধিক বা ওভারল্যাপিং অ্যাকাউন্ট তৈরির মাধ্যমে ট্যুইটারে কথোপকথনের আর্টিফিসিয়াল ইমপ্লিমেন্ট

ভুয়ো এনগেজমেন্ট সৃষ্টি করে থাকে

আক্রমনাত্মক ট্যুইটে আবদ্ধ করতে পারে

হ্যাশট্যাগকে স্প্যামিং হিসেবে ব্যবহার করতে পারে

ট্যুইটার বট-এর উদ্দেশ্য কি?

আপাতদৃষ্টিতে এই প্রশ্নের কোন সহজ উত্তর নেই। কিন্তু সঠিকভাবে ব্যবহার করা হলে ট্যুইটার বট কাজে লাগতে পারে। যেমন, তারা রিয়েল-টাইমে আবহাওয়ার জরুরি অবস্থার মতো গুরুত্বপূর্ণ বিষয়বস্তু সম্প্রচারের জন্য উপযোগী হতে পারে। অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়ের তথ্য ভাগ করে নেওয়া এবং সরাসরি বার্তা পাঠানোর মাধ্যমে স্বয়ংক্রিয় উত্তর তৈরি করার কাজেও তারা পারদর্শী। আগেই উল্লেখ করা হয়েছে, ট্যুইটার বটগুলি প্ল্যাটফর্মে বিভন্ন কু-উদ্দেশ্যেও ডিজাইন করা যেতে পারে— যেমন ভুয়ো খবর প্রচার, স্প্যামিং, অন্যের গোপনীয়তা লঙ্ঘন করা এবং আরও অনেক কিছু।

ট্যুইটারে কতগুলি বট আছে?

স্বাধীন গবেষকরা (রয়টার্সের মাধ্যমে) অনুমান করেছেন যে ট্যুইটারের মোট ইউজার বেসের ৯ শতাংশ থেকে ১৫ শতাংশ পর্যন্ত বট।

বট অ্যাকাউন্ট সম্পর্কে ট্যুইটার কি বলছে?

পরাগ আগরওয়াল বলেছেন যে বট-সদৃশ স্প্যাম আচরণ করে এমন অনেক অ্যাকাউন্টই সক্রিয় ইউজার দ্বারা পরিচালিত হয়। তিনি বলেন, “আমরা জানি আমরা স্প্যাম ধরার ক্ষেত্রে খুবই পারদর্শী নই। আমি যে সমস্ত স্প্যাম অপসারণের কথা বলেছি তার পরেও আমরা জানি এখনও কিছু কিছু ভুল ত্রুটি রয়ে গিয়েছে। আমরা প্রতি তিন মাস অন্তর এই সংখ্যা অভ্যন্তরীণভাবে পরিমাপ করি।”

আরও পড়ুন Explained: মোটা কাচে ঢেকে রাখা দু’টি চোখ, মুক্তির আলো দেখাচ্ছে Refractive Surgery, বিস্তারিত জেনে নিন চিকিৎসকের কাছ থেকে!

২০২১ সালের সেপ্টেম্বরে টুইটারের ব্লগ পোস্টে আগরওয়ালের মতামতও তুলে ধরা হয়েছে। এটি বট অ্যাকাউন্ট সম্পর্কে চারটি তথ্য হাইলাইট করে-

ভিন্ন এবং উদ্ভট নামের একটি অ্যাকাউন্টই যে একটি বট হবে তা মনে করার কোনও কারণ নেই

অনেক ইউজার শুধু প্রচুর ট্যুইট করে (যেমন দিনে শত শত ট্যুইট) কিন্তু এর মানে এই নয় যে তারা বট

ইউজারের মতামতের সঙ্গে একমত না হওয়ার মানে এই নয় যে তারা একটি ম্যানিপুলেশন স্কিমের অংশ

কোনও কিছু দেখেই সবসময় মেনে নেওয়া যায় না বটের ভবিষ্যৎ

কোম্পানি নিজে স্বীকার করেছে যে তারা তাদের প্ল্যাটফর্ম থেকে অবশিষ্ট স্প্যাম বা খারাপ বটগুলি সরাতে খুব একটা ভালো কাজ করছে না। এটি খারাপ বটগুলি থেকে ভাল বটগুলিকে আলাদা করতে বা স্প্যামি অ্যাকাউন্টগুলি সরানোর জন্য তারা তাদের পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করেছে, তবে সেক্ষেত্রে আরও স্পষ্টতার প্রয়োজন। ট্যুইটার এমনকি ভাল বট অ্যাকাউন্টের জন্য একটি ডেডিকেটেড স্টিকার রোল আউট করেছে, কিন্তু রোল আউটের এই প্রক্রিয়া অত্যন্ত ধীর গতিতে চলছে।

First published:

Tags: Elon Musk, Twitter, Twitter Bot

পরবর্তী খবর