Home /News /explained /

EXPLAINED | Booster dose : ৬০ বছরের ওপরে সতর্কতামূলক 'বুস্টার' ডোজ দেওয়ার ঘোষণা! ঠিক কারা কারা পাবেন এই ডোজ?

EXPLAINED | Booster dose : ৬০ বছরের ওপরে সতর্কতামূলক 'বুস্টার' ডোজ দেওয়ার ঘোষণা! ঠিক কারা কারা পাবেন এই ডোজ?

File photo

File photo

EXPLAINED | Booster dose : নতুন ভ্যারিয়ান্ট এখনও পর্যন্ত বেশি চাপ তৈরি না করলেও সংক্রমণের উচ্চ হার ক্রমশই উদ্বেগের কারণ হয়ে উঠেছে।

  • Share this:

#নয়াদিল্লি: কোভিডের নতুন ভ্যারিয়ান্ট ‘ওমিক্রন’ (Omicron) সংক্রান্ত কেসগুলি অল্প সময়ের মধ্যে খুব দ্রুতহারে বৃদ্ধি পাচ্ছে। যদিও বা বিজ্ঞানীরা এখনও এর কোনও সন্তোষজনক উত্তর খুঁজে পাননি। তবে নতুন এই ভ্যারিয়ান্ট এখনও পর্যন্ত বেশি চাপ তৈরি না করলেও সংক্রমণের উচ্চ হার ক্রমশই উদ্বেগের কারণ হয়ে উঠেছে।

প্রাথমিক গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে করোনাভাইরাস (Coronavirus) ভ্যাকসিনের দু'টি স্ট্যান্ডার্ড ডোজ নতুন কোভিড ভ্যারিয়ান্ট ওমিক্রনের বিরুদ্ধে খুব একটা কার্যকর নয়। ফলে বিপদের আরেকটি ওয়েভের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে এই বিষয়ে আরও গবেষণা প্রতীক্ষিত, অনেক বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে ভাইরাসের বিরুদ্ধে তৃতীয় শট নতুন ভ্যারিয়ান্টটির বিরুদ্ধে উচ্চতর কার্যকারিতা প্রদান করতে পারে।

ভারতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) শনিবার স্বাস্থ্য ও ফ্রন্টলাইন কর্মীদের জন্য এবং সেই সঙ্গে ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য COVID-১৯ ভ্যাকসিনের তৃতীয় ডোজ (বুস্টার) প্রকাশ করার ঘোষণা করেছেন, যা ১০ জানুয়ারি থেকে প্রদান করা শুরু হবে।

কারা কারা বুস্টার শট নিতে পারবেন? সরকারি নির্দেশিকা অনুসারে, ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের এই ডোজ দেওয়া হবে। বিশেষ করে যাঁরা হৃদরোগ, ডায়াবেটিস, কিডনি জনিত রোগ (ডায়ালাইসিসে থাকা ব্যক্তিরা), স্টেম সেল ট্রান্সপ্ল্যান্ট, সিরোসিস, ক্যান্সার, সিকেল সেল ডিজিজ এবং এই জাতীয় আরও অনেক রোগের সম্মুখীন হচ্ছেন তাঁদের দেওয়া হবে এই শট।

অত্যন্ত আপোসহীন প্রতিরোধ ব্যবস্থা সহ বয়স্ক এবং প্রাপ্তবয়স্করাও বুস্টার ডোজ নিতে পারবেন। দুর্বল ইমিউন সিস্টেমে ভুগছেন এমন ব্যক্তিদের ভাইরাসে আক্রান্ত হওয়ার এবং গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা অনেকতাই বেশি। এর পূর্বে অতীতে আমরা দেখেছি হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর পরিসংখ্যান অনুযায়ী বেশিরভাগ ক্ষেত্রেই দুর্বল ব্যক্তিরা অধিক আক্রান্ত হয়েছিল।

তা ছাড়া, স্বাস্থ্যসেবা এবং ফ্রন্টলাইন কর্মীদের বুস্টার শটের অধিক প্রয়োজন র‍্যেছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। তাই তাদেঁর জন্য অগ্রাধিকার দিতে হবে, কারণ তাঁরা COVID-১৯ বা নতুন ভ্যারিয়ান্টে আক্রান্ত মানুষদের সংস্পর্শে আসেন।

আরও পড়ুন - ওমিক্রনের বিরুদ্ধে টিকা সুরক্ষা না দিলে আমাদের কী করা উচিত?

কেন বুস্টার শটের ক্ষেত্রে কিছু ব্যক্তিদের অন্যদের চেয়ে অগ্রাধিকার দেওয়া হচ্ছে? গবেষণায় ইতিমধ্যে প্রমাণিত হয়েছে যে, ৬০ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিরা, পূর্ব-বিদ্যমান স্বাস্থ্যজনিত রোগে অনেক বেশি ভোগেন। ফলে তাঁদের অসুস্থতা সহ COVID-১৯ ভাইরাসে সংক্রমণের প্রবণতা বেশি। এ থেকে তাঁদের মৃত্যু পর্যন্ত ঘটে যেতে পারে। তাই সরকার এবং স্বাস্থ্য আধিকারিকরা ৬০ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের বুস্টার শট দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

উপরন্তু, কোভিড ভ্যাকসিন নেওয়ার যেহেতু প্রবীণ নাগরিক এবং স্বাস্থ্যসেবা কর্মীরা সাধারণ জনসংখ্যার মধ্যে প্রথম 'প্রায়োরিটি গ্রুপ' ছিল তাদের উভয়ের ক্ষেত্রে কোভিড ভ্যাকসিন ডোজ অধিক দ্রুততার সঙ্গে কাজ করবে বলে মনে করা হচ্ছে। এতে অনাক্রম্যতার হারও বাড়ার পাওয়ার সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি। এই কারণেই একটি বুস্টার ডোজ একজন ব্যক্তির ইমিউন সিস্টেমকে ইমিউনাইজিং অ্যান্টিজেনের সংস্পর্শে পুনরায় অ্যাকটিভ করতে পারে, নয় তো প্রথম ভ্যাকসিনের (আগের ডোজ পরে) অনাক্রম্যতা সময়ের সঙ্গে সঙ্গে হারিয়ে যেতে পারে।

ভারতে এই বছরের ১৬ জানুয়ারি থেকে কোভিড টিকা অভিযান শুরু করেছিল। এ মধ্যে প্রায় ১০০ কোটি মানুষের কাছে কোভিড ভ্যাকসিন পৌছে দেওয়া সম্ভবপর হয়েছে।

দ্বিতীয় এবং তৃতীয় 'প্রিকশন' ডোজের মধ্যে প্রয়োজনীয় ব্যবধান কতটা রাখা উচিত? ড. আর.এস. শর্মা (R.S. Sharma), ভারতের ভ্যাকসিন প্ল্যাটফর্ম CoWIN-এর প্রধান, সোমবার দ্বিতীয় এবং বুস্টার শটের মধ্যে প্রয়োজনীয় ব্যবধানে তাঁর মতামত প্রকাশ করেছেন।

তিনি বলছেন, "যদি আপনার বয়স ৬০ বছরের বেশি হয় এবং আপনি উভয় ডোজ গ্রহণ করে থাকেন তাহলে আপনার দ্বিতীয় ডোজ এবং যে দিন আপনি রেজিস্ট্রেশন করছেন তার মধ্যে ব্যবধান ৯ মাসের (৩৯ সপ্তাহ) বেশি হয় তবে আপনি বুস্টার শট নেওয়ার যোগ্য”।

ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ ফর ইমিউনাইজেশনও (National Technical Advisory Group for Immunisation) দ্বিতীয় শটের ৯ থেকে ১২ মাসের ব্যবধানে স্বাস্থ্যসেবা কর্মী এবং ফ্রন্টলাইন কর্মী ও কোমরবিডিটি সহ প্রবীণ নাগরিকদের জন্য প্রিকশন ডোজ গ্রহণের পক্ষপাতী। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে এটি স্বয়ংক্রিয়ভাবে স্বাস্থ্যসেবা কর্মী এবং প্রবীণ নাগরিকদের অগ্রাধিকার দেবে, বিশেষ করে যাঁরা ১৬ জানুয়ারি, ২০২১-এ ভ্যাকসিন ড্রাইভের প্রথম ধাপে তাঁদের টিকা পেয়েছিলেন।

কোভিড-১৯ ভ্যাকসিনের মিশ্রণ বা মিলের জন্য কোনও অনুমোদন কি দেওয়া হয়নি? যদিও ইতিমধ্যে বেশ কয়েকটি দেশ ভ্যাকসিনের প্রসারকে আরও প্রসারিত করতে এবং এটির বর্ধিত কার্যকারিতার পজিটিভ দিকের সম্ভাবনা অন্বেষণ করতে COVID-১৯ ভ্যাকসিনের মিশ্রণ শুরু করেছে তবে এখনই কিছু নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। বুস্টার ভ্যাকসিনের জন্য যোগ্য ব্যক্তিদের একই COVID-১৯ ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়া হবে যা তাঁদের পূর্বেই দেওয়া হয়েছিল। অর্থাৎ বুস্টার শটের ক্ষেত্রে কোভিশিল্ড (Covishield) এবং কোভ্যাক্সিনের (Covaxin) মিশ্রণ দেওয়া হবে।

বেশ কয়েকটি গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে ভ্যাকসিন মিশ্রিত করার পদ্ধতি SARs-COV-2 ভাইরাসের বিরুদ্ধে এক ধরনের শক্তিশালী ইমিউন সিস্টেমকে তৈরি করতে সক্ষম। তবে এখনও পর্যন্ত, কেন্দ্র এ ধরনের নিরীক্ষার জন্য কোনও প্রকার অনুমোদন দেয়নি।

আরও পড়ুন - করোনার অন্য প্রজাতির তুলনায় ওমিক্রনের উপসর্গগুলি কি তাড়াতাড়ি দেখা যায়?

আপনি কিভাবে বুস্টার শট পেতে পারেন? সাম্প্রতিক একটি সাক্ষাৎকারে, ড. শর্মা বুস্টার শট প্রদানের জন্য নিজের নাম রেজিস্ট্রেশন করার সম্পূর্ণ প্রক্রিয়াটি বর্ণনা করেছেন (অবশ্যই যদি আমরা যোগ্য হই)। তিনি বলেছেন যে কোমর্বিডিটিতে আক্রান্ত ৪৫-এর বেশি বয়সী ব্যক্তির জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি আগের মতোই চালু থাকবে। একজনকে CoWIN ভ্যাকসিন প্ল্যাটফর্মে গিয়ে শুধুমাত্র প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে।

তিনি আরও বলেছেন, "আপনি যখন রেজিস্ট্রেশন করবেন, তখন প্রধানত জিজ্ঞাসা করা হবে যে, আপনার কোনও কোমরবিডিটি আছে কি না। আপনি যদি হ্যাঁ বলেন, তাহলে আপনি বুস্টার ডোজ বুক করতে পারবেন। সে ক্ষেত্রে টিকা কেন্দ্রে একজন রেজিস্ট্রিকৃত ডাক্তারের কাছ থেকে কোমর্বিডিটির শংসাপত্র দেখাতে হবে এবং তার পরেই ওই ব্যক্তি বুস্টার শট পাওয়ার যোগ্য হবেন। "

যাঁদের বয়স ৬০ বছরের বেশি তাঁদের একটি মেডিকেল সার্টিফিকেট প্রদান করতে হবে প্রমাণ করার জন্য যে তাঁদের কোমর্বিডিটি রয়েছে যা বুস্টার শট পাওয়ার জন্য সরকার দ্বারা নির্দিষ্ট করা হয়েছে।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Coronavirus vaccine, Immunity booster

পরবর্তী খবর