• Home
  • »
  • News
  • »
  • explained
  • »
  • Explained: শরীরে থাবা বসিয়েছে থাইরয়েড; সমস্যা কী ভাবে বুঝবেন জেনে নিন বিশদে

Explained: শরীরে থাবা বসিয়েছে থাইরয়েড; সমস্যা কী ভাবে বুঝবেন জেনে নিন বিশদে

Photo: News18

Photo: News18

Warning signs of a thyroid disorder: উপসর্গ দেখা দিলে বিলম্ব না করে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে থাইরয়েড পরীক্ষা করানো দরকার।

  • Share this:

#কলকাতা: বিভিন্ন রোগের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে থাইরয়েড (Thyroid)। অধিকাংশ মানুষই বর্তমানে থাইরয়েডের বিভিন্ন সমস্যায় ভুগছেন। কিন্তু বেশ কিছু সতর্কতা মেনে চললে থাইরয়েডের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। থাইরয়েড ক্ষেত্রে বিভিন্ন উপসর্গ প্রকাশ পাওয়ার সঙ্গে সঙ্গে সে বিষয়ে সতর্ক থাকলে থাইরয়েড থেকে মুক্তি সম্ভব।

শরীরে থাইরয়েডের সমস্যা দেখা দিলে বেশ কিছু সাধারণ উপসর্গ প্রকাশ পায়। তার মধ্যে রয়েছে ক্লান্তি, চুল ওঠা, ঋতুচক্রে সমস্যা সহ দুশ্চিন্তা এবং ছাড়াও একাধিক সমস্যা দেখা দিতে পারে। এই উপসর্গ দেখা দিলে বিলম্ব না করে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে থাইরয়েড পরীক্ষা করানো দরকার।

তবে এ বিষয়ে অনেকের ধারণা হতে পারে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই সমস্যাগুলি অত্যন্ত সাধারণ কিন্তু এক্ষেত্রে পুরো বিষয়টি একটু ভিন্ন। থাইরয়েডের সমস্যা দেখা দিলে এই উপসর্গগুলি অতিরিক্ত পরিমাণে প্রকাশ পায়। থাইরয়েড গ্ল্যান্ড অন্যতম গুরুত্বপূর্ণ হরমোন নিয়ন্ত্রক। কিন্তু এই গ্ল্যান্ড বিভিন্ন সময় সমস্যা তৈরি করে। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে শরীরে একাধিক সমস্যা দেখা দেয়। একটি সমীক্ষায় দেখা গিয়েছে সারা বিশ্বের ৮ জন মহিলার মধ্যে ১ জন মহিলা থাইরয়েডের বিভিন্ন সমস্যায় ভুগছেন। এছাড়াও দেখা গিয়েছে যে সব মহিলার থাইরয়েডের সমস্যা রয়েছে তাঁদের মধ্যে প্রায় ৬০ শতাংশ মহিলা উপসর্গ নিয়ে কোনও রকম ভাবেই সচেতন নয়।

আরও পড়ুন-কোজাগরী লক্ষ্মীপুজোয় বানাবেন 'নারকেল গোলাপ লাড্ডু'? সহজ রেসিপি দেখে নিন শিগগির...

থাইরয়েড শরীরে কী ধরনের কাজ করে?

শরীরে অন্য অঙ্গ-প্রত্যঙ্গের মতো থাইরয়েড গ্ল্যান্ডও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালণ করে। থাইরয়েড গ্ল্যান্ডটি মূলত প্রজাপতি আকারে দেখতে হয়। গলার কাছে রয়েছে ওই অঙ্গটি। বেশ কিছু গুরুত্বপূর্ণ হরমোন তৈরি করতে সাহায্য করে থাইরয়েড গ্ল্যান্ড। ওই হরমোনগুলি মূলত শরীরের ওজন ঠিক রখতে সাহায্য করে। এছাড়াও ত্বক, চুলের স্বাস্থ্য এবং শরীরের তাপমাত্রার ভারসাম্য বজায় রাখে। কিন্তু এই গ্ল্যান্ড T3 এবং T4 হরমোন ক্ষরণের ক্ষেত্রে কোনও তারতম্য তৈরি করলে তা শরীরে মারাত্মক প্রভাব ফেলে। এবং তার জেরে শরীরে বিভিন্ন সমস্যা তৈরি হয়।

শুধু থাইরয়েড হরমোন নয়, শরীরে যে কোনও হরমোনের তারতম্য দেখা দিলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। এবং মহিলাদের ক্ষেত্রে তা ব্যাপক প্রভাব পড়তে পারে। প্রত্যেকের এটা মনে রাখা দরকার, থাইরয়েড গ্ল্যান্ড যে শুধু T3 এবং T4 হরমোনের ভারসাম্য বজায় রাখে তা কিন্তু নয়। শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের সঙ্গে থাইরয়েড গ্ল্যান্ডের সম্পর্ক রয়েছে। এবং বিভিন্ন অঙ্গের উপর প্রভাব বিস্তার করে। তাই থাইরয়েড গ্ল্যান্ডের কোনও সমস্যা দেখা দিলে শরীরের বিভিন্ন অঙ্গে প্রভাব পড়ে। থাইরয়েডের সমস্যা দেখা দিলে নির্দিষ্ট করে কোনও উপসর্গ প্রকাশ পায় না। যে উপসর্গগুলি প্রকাশ পায় সেগুলি খুবই সাধারণ। সাধারণ ভাবে থাইরয়েডের সমস্যা বোঝার ক্ষেত্রে বেগ পেতে হয়। এর ফলে অনেক মহিলার ক্ষেত্রে সাধারণ কিছু উপসর্গ প্রকাশ পেলেও তা এড়িয়ে যান মহিলারা। এর ফলে পরবর্তীতে বেশ কিছু মারাত্মক সমস্যায় ভুগতে হয়। কী কী উপসর্গ দেখা দিতে পারে?

দ্রুত হারে ওজন হ্রাস ও বৃদ্ধি

মেটাবলিজমের উপর ব্যাপক প্রভাব ফেলতে পারে থাইরয়েড। এবং যার ফলে অস্বাভাবিক হারে শরীরের ওজন বৃদ্ধি অথবা হ্রাস হতে পারে। যদি কোনও মহিলা লক্ষ্য করেন যে তাঁর শরীরের ওজন দ্রুত হারে কমছে বা বাড়ছে তাহলে তাঁর অতি দ্রুত বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া প্রয়োজন। এবং থাইরয়েড পরীক্ষা করানো দরকার। তবে দ্রুত হারে ওজন বৃদ্ধি বা হ্রাস হওয়ার অর্থ যে শুধুই থাইরয়েডের সমস্যা এমনটা কোনও কারণ নেই। বিভিন্ন কারণে ওজন বৃদ্ধি ও হ্রাস হতে পারে। তবে এই ধরনের উপসর্গ দেখা দিলে থাইরয়েড পরীক্ষা করানো দরকার।

ঘাড়ের কাছে চামড়ার রঙ পরিবর্তন

থাইরয়েডের ক্ষেত্রে একটি অত্যন্ত সাধারণ উপসর্গ হল ঘাড়ের কাছে চামড়া জড়ো হয়ে যাওয়া এবং তার রঙ পরিবর্তন হয়ে যায়। গবেষণায় জানা গিয়েছে যে, ঘাড়ের কাছে চামড়া জড়ো হয়ে যাওয়া এবং তার রঙ পরিবর্তন হওয়া হরমোনের সমস্যাজনিত কারণে হয়ে থাকে। এবং সাধারণত থাইরয়েডের কারণে হয়ে থাকে। তাই এই ধরনের সমস্যা দেখা দিলে থাইরয়েড পরীক্ষা করা দরকার। এর পাশাপাশি থাইরয়েড শরীরের ত্বক ও চুলের সুস্বাস্থ্য বজায় রাখে। T3 এবং T4 হরমোনের কোনও তারতম্য দেখা দিলে ত্বক ও চুলের উপর তা প্রভাব ফেলে।

দুর্বলতা ও ক্লান্তি

অনেক সময় সারা দিনের বিভিন্ন কাজের জন্য দুর্বলতা ও ক্লান্তি ভাব আসতে পারে। কিন্তু এক্ষেত্রে থাইরয়েডের সমস্যার কারণেও দুর্বলতা ও ক্লান্তি ভাব আসে। এবং দীর্ঘ দিন ধরে ক্লান্তি লক্ষ্য করা যায়। তাই যদি কেউ দীর্ঘ দিন ধরে ক্লান্তি অনুভব করেন এবং প্রচণ্ড দুর্বল থাকেন তাহলে সেক্ষেত্রে ওই ব্যক্তি বা মহিলার থাইরয়েড পরীক্ষা করানো দরকার।

ঘুমের সমস্যা

থাইরয়েডের সমস্যাজনিত কারণে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। ঘুম আসতে দেরি হতে পারে। এমনকী, মাঝে মাঝে আচমকা ঘুম ভেঙে যেতে পারে। কারণ থাইরয়েড হরমোন মুড এবং নার্ভাস সিস্টেমে প্রভাব ফেলতে পারে। যার ফলে ঘুমের ব্যাঘাত ঘটে। শুধু রাতে না, দিনের বেলাতেও ঘুমের সমস্যা তৈরি হয়।

দুশ্চিন্তা

মানসিক স্বাস্থ্যের উপরেও প্রভাব ফেলে থাইরয়েড হরমোন। যেহেতু থাইরয়েড হরমোন নার্ভাস সিস্টেমের উপর প্রভাব ফেলে তাই অনেক সময় দুশ্চিন্তা বাড়ে। শুধু তাই নয়, নার্ভাসনেস, মুড সুইং ইত্যাদি বিভিন্ন সমস্যা দেখা দেয়। কোভিড ১৯-এর প্রকোপে এই সমস্যা আরও বেশি করে দেখা দিয়েছে। এছাড়াও হাইপার টেনশন হতে পারে। যা পরবর্তীতে ভুলে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও মানসিক অবসাদ, মনোসংযোগের অভাব, এনার্জি লস ইত্যাদি দেখা দিতে পারে। এই ধরনের উপসর্গগুলি দেখা দিলে থাইরয়েড পরীক্ষা করানো দরকার। তাতে থাইরয়েডের মাত্রা বোঝা সম্ভব হবে।

আরও পড়ুন- ইদ মিলাদ-উন-নবি উপলক্ষ্যে দেশবাসীকে ট্যুইটে শুভেচ্ছা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর

ঋতুচক্রের পরিবর্তন

থাইরয়েডের সমস্যার কারণে মহিলাদের ঋতুচক্রে সমস্যা দেখা দিতে পারে। অনিয়মিত ঋতুচক্রের সম্ভাবনা থাকে। শুধু তাই নয়, ৩৫ বছরের উর্ধ্বে মহিলাদের ক্ষেত্রে অস্বাভাবিক হারে ঋতুস্রাব হতে পারে। এছাড়াও মহিলাদের ক্ষেত্রে মেনোপোজ অতি দ্রুত শুরু হয়।

এই সমস্যাগুলি অত্যন্ত সাধারণ উপসর্গ। বিভিন্ন রোগে এই উপসর্গগুলি দেখা দিলেও থাইরয়েড গ্ল্যান্ডের সমস্যার কারণেও এই উপসর্গগুলি প্রকাশ পায়। তাই এই সমস্যাগুলি প্রকাশ পেলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি। এবং যত দ্রুত সম্ভব থাইরয়েড পরীক্ষা করা দরকার।

Published by:Siddhartha Sarkar
First published: