Home /News /entertainment /
Mujib - The Making of a Nation: শেখ মুজিবুর রহমানকে পর্দায় আনছেন শ্যাম বেনেগাল, বঙ্গবন্ধুর চরিত্রে বাংলাদেশের আরিফিন শুভ

Mujib - The Making of a Nation: শেখ মুজিবুর রহমানকে পর্দায় আনছেন শ্যাম বেনেগাল, বঙ্গবন্ধুর চরিত্রে বাংলাদেশের আরিফিন শুভ

Sheikh Mujibur Rahman Biopic: শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশি অভিনেতা আরিফিন শুভ

  • Share this:

    #নয়াদিল্লি: প্রবীণ চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগালের (Shyam Benegal) হাতে ফের মূর্ত হতে চলেছে আরেক গুরুত্বপূর্ণ ঐতিহাসিক দলিল। যে দলিলে লেখা রয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের গন্ধ, রয়েছে বঙ্গবন্ধু মুজিবুর রহমানের সফর। মুজিব - দ্য মেকিং অফ আ নেশন (Mujib - The Making of a Nation) নামের বায়োপিক ফিচার সিনেমাটি বাংলাদেশের শেখ মুজিবুর রহমানের (Sheikh Mujibur Rahman) জীবনের উপর ভিত্তি করে তৈরি হয়েছে ভারত বাংলাদেশের সহ-প্রযোজনায় (India-Bangladesh co-production)। কোভিড-১৯ মহামারীর মধ্যে সমস্ত স্বাস্থ্য নির্দেশিকা মেনে ভারত ও বাংলাদেশে এই চলচ্চিত্রের (Mujib - The Making of a Nation) চিত্রগ্রহণ সম্পন্ন হয়েছে। কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনাগাল ২০২১ সালের ডিসেম্বরে সিনেমার কাজ শেষ করেন।

    ধর্মীয় সম্প্রীতিপূর্ণ পরিবেশে বেড়ে ওঠা মুজিবুরের (Sheikh Mujibur Rahman) অনুপ্রেরণা ছিলেন মহাত্মা গান্ধি। পশ্চিম পাকিস্তান এবং পূর্ব পাকিস্তানের মধ্যে বৈষম্য ও বঞ্চনার বিরুদ্ধে এবং পাকিস্তানি সামরিক শাসনের বিরুদ্ধে বঙ্গবন্ধুর (Bangabandhu) লড়াই বাংলাদেশের ইতিহাসের বাঁক ঘুরিয়ে দিয়েছিল। ১৯৪৭ থেকে ১৯৭১ সালের মধ্যে প্রায় ১১ বছর জেলে কাটাতে হয়েছিল মুজিবুরকে। স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশের যে স্বপ্ন তিনি দেখিয়েছিলেন মানুষকে তা বাংলাদেশের মানুষদের জন্য অর্জনও করেন বঙ্গবন্ধু।

    আরও পড়ুন- ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর পরিচালককে ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দিল কেন্দ্র সরকার!

    এএনআইয়ের একটি প্রতিবেদন অনুসারে, পরিচালক শ্যাম বেনেগাল বলেন, “এই ফিচার ফিল্মে (Mujib - The Making of a Nation) কাজ করতে পেরে আমি আনন্দিত, এনএফডিসির সঙ্গে কাজ শুরু করার থেকেই খুব ফলপ্রসূ সহযোগিতার দিকে এগিয়ে গেছে উদ্যোগটি এবং এখন বিএফডিসির সঙ্গে সহযোগিতা করার অভিজ্ঞতাটিও অত্যন্ত আনন্দদায়ক৷ মুজিব - দ্য মেকিং অফ আ নেশন (Mujib - The Making of a Nation) আমার কাছে খুবই আবেগঘন চলচ্চিত্র। বঙ্গবন্ধুর ব্যপ্ত জীবনকে রিলে ধরা কঠিন কাজ। আমরা তাঁর চরিত্রকে আপোষহীনভাবে তুলে ধরেছি। মুজিব, ভারতের বিশেষ বন্ধু ছিলেন, আমরা আশা করি পোস্টারটির সঙ্গে দর্শকরা একাত্ম অনুভব করবেন।”

    শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশি অভিনেতা আরিফিন শুভ (Arifin Shuvoo)। তিনি বলেন, “মুজিবের চরিত্রে অভিনয় করতে পেরে মুগ্ধ, আমার স্বপ্ন সত্যি হয়েছে। আমি এই কাজের অংশ হতে পেরে এবং কিংবদন্তী পরিচালকের সঙ্গে কাজ করতে পেরে সম্মানিত। শ্যাম বেনেগাল জি, এই সিনেমাটি আমার এবং আমার দেশের জন্য কত বড় তা প্রকাশ করার ভাষা আমার নেই। ভারতে সিনেমাটির নির্মাণের সময় দুর্দান্ত আতিথেয়তা পেয়েছি। আশা করি, আমি এই চরিত্রটিকে আমার সবটুকু দিয়ে ফুটিয়ে তুলতে পেরেছি এবং দর্শকরা বঙ্গবন্ধুর সঙ্গে আত্মীতয়তা অনুভব করতে পারবেন।”

    বায়োপিক ফিচার সিনেমাটিতে (Mujib - The Making of a Nation) এছাড়াও অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, ফজলুর রহমান বাবু, চঞ্চল চৌধুরী, নুসরাত ফারিয়া।

    আরও পড়ুন- চড়ুইরা সব কোথায় গেল? বিলুপ্তপ্রায় ছোট্ট পাখিদের জন্যই পালিত বিশ্ব চড়ুই দিবস!

    অতুল তিওয়ারি এবং শামা জাইদির লেখা গল্পের প্রযোজনা করেছেন সতীশ শর্মা। অ্যাকশন ডিরেক্টর হিসেবে কাজ করেছেন শাম কৌশল, আর সম্পাদনা সামলেছেন অসীম সিনহা। চলচ্চিত্রের সহযোগী পরিচালক দয়াল নিহালানি, পোশাক ভেবেছেন পিয়া বেনেগাল। সিনেমাটির প্রোডাকশন ডিজাইনের কাজ করেছেন নীতীশ রায়। চলচ্চিত্রে (Mujib - The Making of a Nation) সুর করেছেন শান্তনু মৈত্র। আলোকচিত্র পরিচালনা করেছেন আকাশদীপ, কোরিওগ্রাফি মাসুম বাবুল, শিল্প নির্দেশক হিসেবে রয়েছেন বিষ্ণু নিষাদ। ছবির কাস্টিং করেছেন শ্যাম রাওয়াত এবং বাহারউদ্দিন খেলন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Bangladesh

    পরবর্তী খবর