Home /News /entertainment /
The Kashmir Files: ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমার পরিচালক বিবেক অগ্নিহোত্রীকে ‘ওয়াই’ ক্যাটাগরির নিরাপত্তা কেন্দ্র সরকারের

The Kashmir Files: ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমার পরিচালক বিবেক অগ্নিহোত্রীকে ‘ওয়াই’ ক্যাটাগরির নিরাপত্তা কেন্দ্র সরকারের

Director Vivek Agnihotri: ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) সিনেমার পরিচালক বিবেক অগ্নিহোত্রীকে (Vivek Agnihotri) সারা ভারতে সিআরপিএফ কভার সহ ‘ওয়াই’ ক্যাটাগরির নিরাপত্তা ('Y' category security) দিল কেন্দ্রীয় সরকার।

  • Share this:

    #নয়াদিল্লি: ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) সিনেমার পরিচালক বিবেক অগ্নিহোত্রীকে (Vivek Agnihotri) সারা ভারতে সিআরপিএফ কভার সহ ‘ওয়াই’ ক্যাটাগরির নিরাপত্তা ('Y' category security) দিল কেন্দ্রীয় সরকার। আজ সংবাদ সংস্থা এএনআইকে এমনটাই জানিয়েছে সরকারের এক সূত্র। মুক্তির পর থেকেই কেন্দ্র সরকার অভূতপূর্ব সমর্থন জুগিয়ে চলেছে এই সিনেমাটিকে (The Kashmir Files)। কাশ্মীর উপত্যকা থেকে কাশ্মীরি হিন্দুদের (Kashmiri Hindus) দেশছাড়া করা ও সন্ত্রাসবাদের উপর ভিত্তি করে তৈরি হয়েছে এই সিনেমাটি (The Kashmir Files)।

    সরকারি সমর্থন পাওয়া তো বটেই, সারাদেশের বিভিন্ন রাজ্যে করমুক্তও ঘোষণা হয়েছে এই সিনেমাটি। বিতর্কিত সিনেমাটি বক্স অফিসেও সাফল্যের মুখ দেখছে এবং ১০০ কোটির ঘরে অচিরেই পৌঁছে যাবে বলে আশা করা হচ্ছে। তবে দ্য কাশ্মীর ফাইলস (The Kashmir Files) শুধুই কোনও চলচ্চিত্র নয়, কেন্দ্রে ক্ষমতাসীন বর্তমান বিজেপি সরকারের রাজনৈতিক প্রোপাগান্ডা বলেও মনে করছেন সমালোচকরা। এছাড়া, সংবেদনশীল রাজনৈতিক বিষয় নিয়ে ভুল তথ্য দেওয়া এবং ইচ্ছাকৃতভাবে নানান ঘটনার ভুল উপস্থাপনের অভিযোগও উঠেছে সরকার ঘনিষ্ঠ এই চলচ্চিত্রের (The Kashmir Files) বিরুদ্ধে।

    আরও পড়ুন- জয়ার কপালে আবির দিয়ে রঙ খেলার সূচনা অমিতাভের, হোলিকাদহনের ছবি শেয়ার করলেন বিগ বি

    বেশ কয়েকটি সিনেমা হলেও সিনেমা চলাকালীন হিংসাত্মক স্লোগান উঠেছে। সমালোচকদের মতে, বছরের পর বছর ধরে যে ক্ষত তৈরি হয়েছে তা নিরাময়ের পরিবর্তে, চলচ্চিত্রটি দু’টি সম্প্রদায়ের মধ্যে আরও ঘৃণার জন্ম দিয়েছে। সিনেমাহলের ভিতরে এবং বাইরের মুসলিমদের বিরুদ্ধে গালিগালাজ করার ভিডিও সোশ্যাল মিডিয়ায় উপচে পড়ছে।

    আরও পড়ুন- বক্স অফিসে দাপট দ্য কাশ্মীর ফাইলস-এর!অক্ষয়ের 'বচ্চন পান্ডে' কি মুখ থুবড়ে পড়বে?

    সিনেমাটিকে তাঁর রাজনৈতিক প্রতিপক্ষ এবং সমালোচকদের নিন্দা করার সুযোগ হিসেবে ব্যবহার করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও (Prime Minister Narendra Modi)। প্রধানমন্ত্রীর অভিযোগ, যারা এই সিনেমার বিরোধিতা করছেন তারাই ভারতের একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্যে হিন্দুদের উপর হওয়া হিংসার সত্যটিকে আড়াল করার চেষ্টা করছেন।

    তিনি বলেন, “বাকস্বাধীনতার পতাকা তুলে ধরা গোটা জামাত ৫-৬ দিন ধরে ক্ষিপ্ত। তথ্য ও শিল্পের ভিত্তিতে সিনেমাটির পর্যালোচনা না করে একে বদনাম করার ষড়যন্ত্র করা হচ্ছে।”

    ১১ মার্চ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে এই সিনেমাটি (The Kashmir Files)। চলচ্চিত্রে অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, পল্লবী যোশি, দর্শন কুমার এবং অন্যান্যরা। ‘তাসখন্দ ফাইলস’, ‘হেট স্টোরি’ এবং ‘বুদ্ধ ইন আ ট্রাফিক জ্যাম’-এর মতো চলচ্চিত্রের জন্য পরিচিত পরিচালক বিবেক অগ্নিহোত্রী। উত্তরপ্রদেশ, ত্রিপুরা, গোয়া, হরিয়ানা, গুজরাট এবং উত্তরাখণ্ড সহ বেশিরভাগ বিজেপি শাসিত রাজ্যগুলিতে ছবিটিকে করমুক্ত বলে ঘোষণা করা হয়েছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Narendra Modi, The Kashmir Files

    পরবর্তী খবর