Home /News /education-career /

West Bengal Higher Education Department Guideline|| ফের বন্ধ কলেজ-বিশ্ববিদ্যালয়, কীভাবে হবে ক্লাস? উচ্চ শিক্ষা দফতরের নির্দেশিকা জারি...

West Bengal Higher Education Department Guideline|| ফের বন্ধ কলেজ-বিশ্ববিদ্যালয়, কীভাবে হবে ক্লাস? উচ্চ শিক্ষা দফতরের নির্দেশিকা জারি...

Department Of Higher Education released new guideline for students: সোমবার থেকে আগামী ১২ জানুয়ারি পর্যন্ত কলেজ বন্ধ থাকবে। তবে অনলাইনে ক্লাস নেওয়া হবে আগের মতোই। পাশাপাশি পরীক্ষাও হবে অনলাইনেই।

  • Share this:

#কলকাতা: সোমবার থেকেই রাজ্যে স্কুল- কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ করার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। কিন্তু কীভাবে ক্লাস হবে? এ বার তা নিয়ে বিস্তারিত নির্দেশিকা জারি করল রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। মোট পাঁচ দফা নির্দেশিকা জারি করা হয়েছে দফতরের তরফে। বিজ্ঞপ্তিতে উল্লেখিত, সোমবার থেকে আগামী ১২ জানুয়ারি পর্যন্ত কলেজ বন্ধ থাকবে। তবে অনলাইনে ক্লাস নেওয়া হবে আগের মতোই। পাশাপাশি পরীক্ষাও হবে অনলাইনেই। তবে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ বা অধ্যক্ষা, ভাইস চ্যান্সেলর, টিচার-ইন-চার্জ, অফিসার-ইন-চার্জ, অ্যাডমিনিস্ট্রেটিভ বিভাগ, রেজিস্ট্রার, ফাইনান্স বিভাগের কাজ চালু থাকবে আগের মতই। একইসঙ্গে জরুরি বিভাগ অর্থাৎ, বিদ্যুৎ, জল, নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মী এবং আধিকারিকদের দায়িত্ব বহাল থাকবে।

নির্দেশিকায় জানানো হয়েছে, যে সমস্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের হস্টেলে রয়েছে সেই হস্টেলগুলি বন্ধ রাখতে হবে আগামী কোনও নির্দেশ জারি না হয়া পর্যন্ত। তবে যদি কোনও ছাত্র বা ছাত্রী ক্যাম্পাস থেকে না বাড়ি যেতে না পারেন (বাড়ি দূরে হয়া বা বিদেশে হওয়ার কারণে) তাহলে তাঁরা যদি হস্টেলে থেকে যান, সেক্ষেত্রে তাদের জন্য প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করতে হবে। যদিও সেই সমস্ত পড়ুয়াদের সঙ্গে দেখা করার জন্য বাইরের কাউকে অনুমতি দেওয়া হবে না। শুধুমাত্র প্রতিষ্ঠানের কর্তা বা কর্ত্রীঅনুমতিতেই কেউ পড়ুয়ার সঙ্গে দেখা করতে পারবেন তাও সামাজিক দূরত্ববিধি এবং করোনাবিধি মেনে।

আরও পড়ুন: আজ থেকে বন্ধ প্রাইমারি-সেকেন্ডারি স্কুল, লক্ষ লক্ষ পড়ুয়ার স্বার্থে বড় নির্দেশ শিক্ষা দফতরের

শুধুমাত্র উচ্চশিক্ষা দফতরই নয়। পড়ুয়াদের জন্য নয়া নির্দেশিকা জারি করেছে স্কুল শিক্ষা দফতরও। মোট পাঁচ দফা নির্দেশিকা জারি করা হয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে। স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, সোমবার থেকে স্কুল বন্ধ করা নির্দেশিকা জারি করা হলেও অনলাইনে ক্লাস নেওয়ার কথা বলা হয়েছে নির্দেশিকাতে। পাশাপাশি ছাত্র-ছাত্রীদের বাড়ি যেতে শিক্ষক-শিক্ষিকারা যায় তাদের পঠন-পাঠন সংক্রান্ত পরিস্থিতি এবং তাদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়ার জন্য সেই বিষয় নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে। যদিও তা বাধ্যতামূলক না করার বদলে শিক্ষক-শিক্ষিকাদের পরামর্শ হিসেবেই তা বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে দফতর।

সোমরাজ বন্দ্যোপাধ্যায় 

Published by:Shubhagata Dey
First published:

Tags: Coronavirus, Department Of Higher Education

পরবর্তী খবর