• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • Consulting, finance firms are top recruiters: কনসালটিং ও ফিন্যান্স ফার্মগুলিই প্লেসমেন্টের ক্ষেত্রে শীর্ষে, বলছে সমীক্ষা

Consulting, finance firms are top recruiters: কনসালটিং ও ফিন্যান্স ফার্মগুলিই প্লেসমেন্টের ক্ষেত্রে শীর্ষে, বলছে সমীক্ষা

(Image Source: IIM Lucknow/Facebook)

(Image Source: IIM Lucknow/Facebook)

Consulting, finance firms are top recruiters during summer placements at B-Schools: দেখা যাচ্ছে পরামর্শদাতা সংস্থা এবং ফিনান্স ফার্মগুলি সব চেয়ে বেশি শিক্ষার্থীদের নিয়োগ করেছে।

  • Share this:

#নয়াদিল্লি: শিক্ষা প্রতিষ্ঠান, পড়াশোনার মান এবং প্লেসমেন্ট নিয়ে যখন দেশে বা আন্তর্জাতিক কোনও সমীক্ষার তালিকা প্রকাশ করা হয় তখন বেশিরভাগ সময়ই দেখা যায় ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টগুলি (IIMs) শীর্ষস্থান দখল করে বসে রয়েছে। এবছরের চিত্রটাও ভিন্ন নয়। সম্প্রতি দেশের শীর্ষ বিজনেস স্কুলগুলি (B-Schools) গ্রীষ্মকালীন প্লেসমেন্ট সাফল্যের রিপোর্ট প্রকাশ করেছে যেখানে দেখা যাচ্ছে পরামর্শদাতা সংস্থা এবং ফিনান্স ফার্মগুলি সব চেয়ে বেশি শিক্ষার্থীদের নিয়োগ করেছে।

IIM কলকাতায় (IIM-C) গ্রীষ্মকালীন প্লেসমেন্ট ড্রাইভে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের অর্ধেকের বেশি জনকে পরামর্শদাতা সংস্থা এবং ফিনান্স ফার্মগুলি নিয়োগ করেছে। IIM-C মোট ১৪২টি কোম্পানিতে ৪৭৬ জন শিক্ষার্থীকে প্লেসমেন্ট দিয়েছে যার মধ্যে ফিনান্স সেক্টরগুলি নিয়োগ করেছে ১২১ জন পড়ুয়াকে এবং পরামর্শদাতা সংস্থাগুলি নিয়োগ করেছে ১২০ জনকে।

আরও পড়ুন- টি২০ বিশ্বকাপের পর ‘মেন্টর’ ধোনির ভবিষ্যত কী ? উঠছে প্রশ্ন

IIM ছাড়াও দেশের অন্যতম বিজনেস স্কুল XLRI জামশেদপুরের তথ্য অনুযায়ী, এবছরের ৪৭০ জনের ব্যাচের ২৭% শিক্ষার্থীকে পরামর্শদাতা সংস্থাগুলি নিয়োগ করেছে। এই শিক্ষা প্রতিষ্ঠানটি বস্টন কনসাল্টিং গ্রুপ (BCG), বেইন অ্যান্ড কো, অ্যাকসেঞ্চার স্ট্র্যাটেজি, প্রাইসওয়াটারহাউস কুপার্স (PWC) এবং ডেলয়েটের মতো নামি একাধিক আন্তর্জাতিক সংস্থাগুলি থেকে ১২৭টি নিয়োগপত্র পেয়েছে। এই ফার্মগুলি দেশের অন্যান্য বি-স্কুলগুলিতেও শীর্ষ নিয়োগকারীর শিরোপা দখল করেছে।

XLRI জামশেদপুরের তথ্য অনুযায়ী, পরামর্শদাতা সংস্থাগুলি ছাড়া তথ্য প্রযুক্তি (IT), ই-কমার্স সংস্থা, ভোগ্যপণ্য নির্মাতা, ব্যাঙ্কিং এবং আর্থিক পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি শিক্ষার্থীদের নিয়োগ করেছে।

একই সঙ্গে IIM লখনউ, IIM ইনদওর, IIM কোঝিকোড় এবং ফ্যাকাল্টি অফ ম্যানেজমেন্ট স্টাডিজ (FMS) দিল্লিতেও গ্রীষ্মকালীন নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। IIM ইনদওরে পরামর্শদাতা সংস্থাগুলি তাদের ব্যাচের ২৫% শিক্ষার্থীদের নিয়োগ করেছে।

IIM কোঝিকোড়ের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, সেলস অ্যান্ড মার্কেটিং, কনসল্টিং এবং ফিনান্স ফার্মগুলি মোট প্লেসমেন্টের ৭৩% শিক্ষার্থীদের নিয়োগ করেছে। এই শিক্ষা প্রতিষ্ঠানের প্লেসমেন্ট ড্রাইভে মোট ১৩২টি সংস্থা অংশগ্রহন করে এবং ৫৫৯ জন শিক্ষার্থীকে পেইড ইন্টার্নশিপ প্রদান করে।

আরও পড়ুন-NALCO Executive Recruitment 2021: ন্যাশনাল অ্যালুমিনিয়াম কোম্পানি লিমিটেডে প্রচুর পদে একজিকিউটিভ নিয়োগ

IIM লখনউতে ৫৬২ জন ছাত্রছাত্রীকে ৫৬৭টি নিয়োগপত্র অফার করা হয়। কয়েকজন শিক্ষার্থীকে একাধিক সংস্থা থেকে নিয়োগপত্র পায়।

শীর্ষ বিজনেস স্কুলগুলিতে অক্টোবর এবং নভেম্বর মাসে হওয়া প্লেসমেন্ট ড্রাইভ দেশের কর্মসংস্থানের ব্যারোমিটার হিসেবে কাজ করে না ঠিকই তবে এই নিয়োগগুলি থেকে ভবিষ্যতে আগত কর্মসংস্থানের ইঙ্গিত পাওয়া যায়। আগামী ৩ থেকে ৬ মাস ধরে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রাঙ্গনে প্লেসমেন্ট ড্রাইভ চলবে এবং সমীক্ষায় অনুমান করা হচ্ছে অনেক ছাত্রছাত্রী ভালো জায়গায় কাজ করার সুযোগ পাবে।

Published by:Siddhartha Sarkar
First published: