Home /News /education-career /
Jobs for Women: ঘরে বসেই মহিলাদের অঢেল উপার্জনের নয়া দিগন্ত, দেখে নিন এক ঝলকে!

Jobs for Women: ঘরে বসেই মহিলাদের অঢেল উপার্জনের নয়া দিগন্ত, দেখে নিন এক ঝলকে!

Jobs for Women

Jobs for Women

Jobs for Women: শুধুমাত্র পুরুষদের জন্য নয়, বর্তমান সময়ে ঘরের মহিলাদের জন্যও রয়েছে হাজার কাজের সুযোগ।

  • Share this:

কথায় বলে 'যে রাঁধে, সে চুলও বাঁধে'। এই প্রবাদ বাক্যটি আজকের দিনে যে কোনও মহিলার ক্ষেত্রে বিশেষ প্রাসঙ্গিক। বিগত কয়েক বছর যাবত পুরুষদের সঙ্গে একেবারে সমান তালে পাল্লা দিয়ে অনেক মহিলারা কাজের বাজারে দক্ষতার নিপুণ ছাপ রেখে চলেছেন। সাম্প্রতিক কালে কাজের বাজারের পরিসংখ্যান ঘাঁটলেই তার ছবি মিলবে স্পষ্ট।

তবে সাম্প্রতিক করোনা আবহে বেহাল গোটা পৃথিবীর অর্থনৈতিক পরিকাঠামো। যার জেরে গত দু'বছরে কাজ হারিয়েছেন বহু মানুষ। বিশেষ করে লকডাউন পরিস্থিতিতে কাজের বাজারের শোচনীয় অবস্থা। কিন্তু জীবন চালাতে প্রয়োজন জীবিকার। তা শুধুমাত্র পুরুষদের জন্য নয়, বর্তমান সময়ে ঘরের মহিলাদের জন্যও রয়েছে হাজার কাজের সুযোগ।

শুধুমাত্র শখের অ্যান্ড্রয়েড মোবাইলটি ব্যবহার করে ঘরে বসেই অনেক মহিলাই তাঁদের পছন্দমতো জীবিকা বেছে নিতে পারেন এক নিমেষে। বিশেষ করে যে সব মহিলারা ঘরের দায়দায়িত্ব ও কাজ সম্পন্ন করে অফিসে যেতে হাঁপিয়ে ওঠেন তাঁদের জন্য অনলাইনে রয়েছে হাজার কাজের সুযোগ।

আরও পড়ুন : কী কী কারণে আপনার সন্তানের চোখ খারাপ হতে পারে, জেনে নিন

আসলে সাম্প্রতিক করোনা আবহ ওয়ার্ক ফ্রম হোম অর্থাৎ ঘরে বসে কাজের কালচার বাড়িয়ে দিয়েছে পুরোমাত্রায়। ফলে বর্তমান সময়ে পাল্টে গিয়েছে অফিসে গিয়ে কাজ করার পুরনো রীতি-রেওয়াজ। এবার আসুন এক নজরে দেখে নেওয়া যাক ঘরের মহিলাদের জন্য অনলাইনে ঠিক কী ধরনের কাজের সুযোগ রয়েছে...

ডেটা এন্ট্রি অপারেটর (DATA ENTRY OPERATOR):

বর্তমান সময়ে অনেক বেসরকারি সংস্থা তাদের ব্যাক অফিস পরিচালনার জন্য একটি দক্ষ টিম বা দল তৈরি করেন। এ বিষয়ে যে কোনও মহিলা যদি কম্পিউটারে এক্সেল (EXEL) সম্পর্কে জ্ঞান থাকে তাহলে তিনি তাঁর পছন্দের তালিকায় রাখতে পারেন এই 'ডেটা এন্ট্রি জব'-এর (DATA ENTRY JOB) মতো কাজটিকে। যদি ডেটা এন্ট্রির জন্য যদি এক্সেলের কাজ জানা না থাকে তাহলে ইউটিউব বা অন্য কোনও সাইটের মাধ্যমে যে কোনও মহিলায় এক্সেলের ফ্রি কোর্স করতে পারেন অনায়াসে।

আরও পড়ুন : যৌনক্ষমতায় ভাটার কারণে বিঘ্নিত দাম্পত্য? নিয়মিত খান সুপুরি

ফ্রি-ল্যান্স রাইটার (FREELANCE WRITER):

যদি কোনও মহিলা লেখালেখিতে বিশেষ পারদর্শী হন, তাহলে এই ফ্রিল্যান্স রাইটিং জবটিকে বেছে নিতে পারেন। কারণ আজকাল অনেক কোম্পানি তাদের ফ্রিল্যান্স রাইটিংয়ে একটি নিবন্ধের জন্য ২০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত পারিশ্রমিক দেয়।

আরও পড়ুন : গোলাপ দিবসে পাওয়া উপহার ফুলদানিতে অনেক দিন তাজা রাখতে চান? রইল টিপস

অনলাইন টিউশন (ONLINE TUTION):

কোনও মহিলার শিক্ষাগত যোগ্যতা থাকলে এই কাজটিকে তিনি অবশ্যই নিজের পছন্দের তালিকায় রাখতে পারেন। কারণ সাম্প্রতিক কালে করোনা আবহে বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। বিশেষ করে ঘরের ছেলে-মেয়েদের নিরাপত্তা ও সুরক্ষার কারণে বেশিরভাগ অভিভাবকরাই তাঁদের ছেলে-মেয়েদের জন্য বর্তমান সময়ে অনলাইন শিক্ষা ব্যবস্থাকে অগ্রাধিকার দিচ্ছেন। ফলে দিনের পর দিন ক্রমশ অনলাইন টিউশনের চাহিদা বাড়ছে। এই অবস্থায় শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা থাকলে ঘরে বসে অনলাইনের মাধ্যমে যে কোনও মহিলাই অনলাইন টিউশনের মতো প্রফেশনটিকে বেছে নিতে পারেন। তাতে আয় হতে পারে যথেষ্ট।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Job for Women

পরবর্তী খবর