Home /News /education-career /
Career : ভবিষ্যতে এই ৯ পেশা বিরাট আকার নিতে চলেছে! সময় থাকতে প্রস্তুত হোন

Career : ভবিষ্যতে এই ৯ পেশা বিরাট আকার নিতে চলেছে! সময় থাকতে প্রস্তুত হোন

ভবিষ্যতে এই পেশাগুলিই বিরাট আকার নিতে চলেছে! সময় থাকতে প্রস্তুত হোন

ভবিষ্যতে এই পেশাগুলিই বিরাট আকার নিতে চলেছে! সময় থাকতে প্রস্তুত হোন

Career : দেখে নেওয়া যাক কোন পেশাগুলি ভবিষ্যতে আরও বড় জায়গায় পৌঁছে যাবে। এই পেশাগুলিতে বেতনও তুলনামূলক বেশি।

  • Share this:

    #কলকাতা: ছাত্রাবস্থা থেকেই ঠিক করে নেওয়া প্রয়োজন, কোনও পেশায় গেলে ভবিষ্যতে ভালো ফল পাওয়া যাবে। বিশেষ করে প্রতিযোগিতা ও ইন্টারনেটের যুগে বহু ক্ষেত্রেই অনেক বদল এসেছে। তৈরি হয়েছে নতুন কিছু কাজের ব্যবস্থা। ডিজিটাল ক্ষেত্রের বাড় বাড়ন্তের সঙ্গে এই চাকরিগুলিও বেশি সুযোগ প্রদান করছে। দেখে নেওয়া যাক কোন পেশাগুলি ভবিষ্যতে আরও বড় জায়গায় পৌঁছে যাবে। এই পেশাগুলিতে বেতনও তুলনামূলক বেশি।

    ১) ব্লকচেইন ডেভেলপার- এটি একধরনের সফটওয়্যার ডেভেলপার যা ব্লকচেইন প্রযুক্তির সঙ্গে কাজ করে। এটি এমন একধরনের ডেটা স্টোরেজ যা জনগণ ব্যবহার করতে পারে। C++, Java, Python এর মতো সফটওয়্যার ল্যাঙ্গুয়েজ জানা প্রয়োজন।

    ২) ডিজিটাল মার্কেটিং স্পেশালিস্ট- আজকের দিনে এই পেশার রমরমা শিখরে। যে কোনও পরিষেবা বা পণ্য মানুষের কাছে পৌঁছে দিতে এর বিরাট ভূমিকা।

    ৩) লিড জেনারেশন স্পেশালিস্ট- সেলস ও মার্কেটিং এই দুই পেশার সংমিশ্রণ হল এই পেশা। স্পেশালিস্টকে চিনতে হবে কে উপযুক্ত ক্লায়েন্ট। এর জন্যও সোশ্যাল মিডিয়া মার্কেটিং, মার্কেট রিসার্চ, বিজনেস ডেভেলপমেন্ট এর মতো স্কিল প্রয়োজন।

    ৪)ফুল স্ট্যাক ইঞ্জিনিয়ার- ক্লায়েন্ট ও সার্ভার দুই দিকের সফটওয়্যারের উপরেই এটি কাজ করে। এর জন্য প্রয়োজন জাভা স্ক্রিপ্ট,বেসিক ডিজাইন এবিলিটির মতো স্কিল জানা।

    আরও পড়ুন- অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম! শিক্ষার বাইরেও এবার সাহায্য মিলবে শিক্ষার্থীদের

    ৫) কাস্টমার সাকসেস স্পেশালিস্ট- এই পেশাও ভবিষ্যতে বড় আকার নেবে। এর জন্য যে বিষয়গুলির উপর দক্ষতা প্রয়োজন সেগুলি হল টিম ম্যানেজমেন্ট, অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট, কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট ইত্যাদি।

    ৬)সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট- সফটওয়্যার সিস্টেম, নেটওয়ার্ক ও ডেটা সেন্টার যখন ডেভেলপ হয় তখন এই স্পেশালিস্টের দায়িত্ব হল নিরাপত্তা দেওয়া। এর যে বিষয়গুলি জানা প্রয়োজন সেগুলি হল নেটওয়ার্ক সিকিউরিটি, ইনফরমেশন সিকিউরিটি।

    আরও পড়ুন- ইন্ডিয়ান ব্যাঙ্কে প্রচুর পদে নিয়োগ! মাধ্যমিক পাশ করলেই মিলবে চাকরি

    ৭) জাভাস্ক্রিপ্ট ডেভেলপার- এর জন্য অটোমেশান, বিল্ডিং টুলস, জাভা স্ক্রিপ্ট,CSS Preprocessing, Mongo DB এগুলি জানা প্রয়োজন।

    ৮) রোবোটিক্স ইঞ্জিনিয়ার- এঁদের কাজ হল এমন কিছু রোবোট ডিজাইন ও পরীক্ষা করা যেগুলি ব্যবহার করা নিরাপদ এবং আর্থিক দিক থেকেও ব্যবহারের যোগ্য।

    ৯) আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স স্পেশালিস্ট- এটি ভবিষ্যতে বিরাট জায়গায় পৌঁছতে চলেছে। পাইথন, মেশিন লার্নিং, ইত্যাদি স্কিল জানা প্রয়োজন।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Career, Education

    পরবর্তী খবর