Rectal Bleeding: মলদ্বার থেকে বিপুল রক্তক্ষরণ, করোনার নতুন উপসর্গ ধরা পড়ল দিল্লিতে! মৃত ১

নতুন এই ভাইরাসের নাম সাইটোমেগালো (Cytomegalovirus) । এই ভাইরাস বাসা বাঁধে বৃহদন্ত্রে । যার ফলে মলদ্বার থেকে রক্তক্ষরণ হয় ।

নতুন এই ভাইরাসের নাম সাইটোমেগালো (Cytomegalovirus) । এই ভাইরাস বাসা বাঁধে বৃহদন্ত্রে । যার ফলে মলদ্বার থেকে রক্তক্ষরণ হয় ।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনায় (Coronavirus) ফের নতুন উপসর্গ ধরা পড়ল দিল্লিতে (New Delhi) । ৫ জন করোনা রোগীর মলদ্বার থেকে রক্তক্ষরণের (Rectal Bleeding) উপসর্গ দেখা যায় । তার মধ্যে এক জনের মৃত্যু হয়েছে । জানা গিয়েছে, করোনায় (Covid-19) আক্রান্ত রোগী বা করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর এক ধরণের ভাইরাস সংক্রমণের ফলে ওই রক্তক্ষরণ হচ্ছে । কিছু দিন আগেই ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus) বা মিউকরমাইকোসিস (Mucormycosis) সংক্রমণ শুরু হয়েছিল দেশে । অনেকেই এই ব্যাকটেরিয়ার আক্রমণে মারা গিয়েছেন ।

    নতুন এই ভাইরাসের নাম সাইটোমেগালো (Cytomegalovirus) । এই ভাইরাস বাসা বাঁধে বৃহদন্ত্রে । যার ফলে মলদ্বার থেকে রক্তক্ষরণ হয় । দিল্লির গঙ্গারাম হাসপাতালে এই ভাইরাসে আক্রান্ত ৫ জনের মধ্যে ১ জনের মৃত্যু হয়েছে । গঙ্গারাম হাসপাতালের ‘ইনস্টিটিউট অফ গ্যাস্ট্রোএন্ট্রোলজি’র চেয়ারম্যান ড. অনিল অরোরা জানিয়েছেন, করোনা আক্রান্ত হওয়ার ২০-৩০ দিনের মধ্যে ওই রোগীদের শরীরে এই সংক্রমণ দেখা দিয়েছে । করোনা সংক্রমণ প্রতিহত করতে যে সমস্ত ওষুধ প্রয়োগ করা হয়েছে, তাতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়াতেই ওই ধরনের ভাইরাসগুলি দেহে আক্রমণ করেছে । সাধারণ ভাবে ৮০ শতাংশ মানুষের দেহেই এই ভাইরাসগুলি থাকে । কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলেই সে গুলি মাথাচাড়া দিয়ে ওঠে ।

    গঙ্গারাম হাসপাতালে সাইটোমেগালো ভাইরাসে আক্রান্ত ৫ রোগীর মধ্যে এক রোগীর অবস্থা আশঙ্কাজনক পর্যায়ে চলে গিয়েছিল । কোলনে অস্ত্রোপচারও করতে হয় তাঁকে । সংক্রমণ ফুসফুসে ছড়িয়ে পড়েছিল । ফলে তাঁর মৃত্যু হয় । বাকিরা ওষুধ প্রয়োগে সুস্থ হয়ে ওঠেন ।

    Published by:Simli Raha
    First published: