Home /News /cooch-behar /
Cooch Behar: কাটুম কুটুম শিল্পী উৎপল চক্রবর্তীর নিরলস প্রচেষ্টায় উজ্জ্বল হচ্ছে কোচবিহারের নাম!

Cooch Behar: কাটুম কুটুম শিল্পী উৎপল চক্রবর্তীর নিরলস প্রচেষ্টায় উজ্জ্বল হচ্ছে কোচবিহারের নাম!

কাটুম [object Object]

কোচবিহারের আশ্রম রোড বাই লেনর একটি অংশে নিজস্ব বাড়িতেই থাকেন বয়স ৬৫-এর একজন প্রাক্তণ শিক্ষক উৎপল চক্রবর্তী। তবে তার প্রতিভার জেরেই তিনি নজর কেড়েছেন সকলের।

  • Share this:

    #কোচবিহার : কোচবিহারের আশ্রম রোড বাই লেনের একটি অংশে নিজস্ব বাড়িতেই থাকেন বয়স ৬৫-এর একজন প্রাক্তণ শিক্ষক উৎপল চক্রবর্তী। তবে তার প্রতিভার জেরেই তিনি নজর কেড়েছেন সকলের। তিনি কাটুম কুটুম নামের একটি হস্ত শিল্প বানান। প্রায় ২৮ বছরের ও বেশী সময় ধরেই এই কাজ তিনি করে আসছেন। তবে তার এই কাজের সূত্রপাত হয় তার কর্মজীবনের মাঝে, একটি ঘটনার মাধ্যমে।

    উৎপল চক্রবর্তীর বাড়ির ঠিকানার গুগল ম্যাপ লিঙ্ক:

        Uthpal Chakraborty House

    উৎপল চক্রবর্তীর বাড়ির ঠিকানা : 178, Ashram Road, Cooch Behar, West Bengal, 736101

    উৎপল চক্রবর্তীর ফোন নম্বর : 91-8927952200

    স্কুলের শিক্ষকতা করার সময় তিনি তার ক্লাসের একটি ছাত্রকে হাতের মধ্যে গাছের একটি ডাল নিয়ে কিছু একটা বানাতে দেখেন। তখন তিনি সেই ছেলেটিকে প্রশ্ন করেছিলেন যে তুমি এটা নিয়ে কি করছ? তখন সেই ছেলেটি তার উত্তরে বলেছিল আপনি এটা বুঝবেন না স্যার। সেই ছেলেটির কথা একপ্রকার জেদ ঢুকিয়ে দেয় তার মনের মধ্যে। সেই থেকেই তার এই কাটুম কুটুম শিল্পী হিসেবে যাত্রাপথ শুরু। এখনও পর্যন্ত বহু জায়গায় তিনি তার এই হস্ত শিল্প কাটুম কুটুম গুলিকে নিয়ে প্রদর্শনী করেছেন। এবং তার এই শিল্প গুলি প্রচুর মানুষের বাহবা ও পেয়েছে। তবে তার এই সকল পাওনা গুলির মধ্যে অন্যতম হিসেবে তিনি আমাদের জানান, \"২০২১ শে আমার একটি ইন্টারন্যাশনাল এক্সিবিশন এর ডাক আসে দিল্লী থেকে।

    আরও পড়ুনঃ লিঙ্ক নেই পোস্ট অফিসের! নিত্য ভোগান্তিতে গ্রাহকেরা

    সেখানে প্রায় ৪০টি দেশের প্রতিনিধি অংশগ্রহণ করেছিলেন। তাদের সকলের মধ্যে আমার একটি মডেল লিওনার্দো দ্যা ভিঞ্চি গোল্ড আওয়ার্ড পায়। এবং আমি আসামের ললিত কলা একাডেমী থেকে ইন্টারন্যাশনাল রাজা রভিন্দ্র বর্মা সিলভার আওয়ার্ড পাই। এছাড়াও উত্তরপ্রদেশের মণিকর্ণিকা আর্ট গ্যালারি থেকে আমাকে ন্যাশনাল কলা ভূষণ সম্মানে সম্মানিত করা হয়েছে।\" তবে বলতেই হয় বর্তমানে তার নাম শুধুমাত্র ভারতেই নয় ভারতের বাইরেও প্রচার পেতে শুরু করেছে। তিনি তার এই কাটুম কুটুম হস্ত শিল্পের বিষয়ে আমাদের আরোও জানিয়ে বলেন, \"কাটুম কুটুম শিল্পের স্রষ্টা অবনীন্দ্রনাথ ঠাকুর। তবে আমি তার এই শিল্পের মধ্যেও নিজস্ব ঘরানা তৈরি করেছি।

    আরও পড়ুনঃ রেলের ইতিহাস থেকে খুঁটিনাটি জানতে ঘুরে আসুন কোচবিহারের এই রেল মিউজিয়ামে

    কারণ, অবনীন্দ্রনাথ ঠাকুর তার শিল্প কর্মে জোড়া দিতেন। তবে আমি যে ডাল কিংবা গাছের শেকড় গুলি দিয়ে কাজ করি সেগুলির সাথে কোন জোড়া নেই। শুধুমাত্র সেগুলিকে দিয়েই আমি আমার চিন্তা ভাবনার মাধ্যমে সমাজের বিভিন্ন আঙ্গিক ফুটিয়ে তুলি।\" তবে ভবিষতে আরোও দূরে এগিয়ে যাওয়ার ইচ্ছে রয়েছে উৎপল চক্রবর্তীর। এবং এই চেষ্টায় কোন খামতিও রাখছেন না তিনি। উৎপল চক্রবর্তীর একমাত্র কন্যা উপাসনা চক্রবর্তী বলেন, \"বাবার সাফল্যে আমরা সকলে দারুন খুশি। আমরা চাই ভবিষ্যতেও বাবা আরোও অনেক দূর পর্যন্ত এগিয়ে চলুক। আমরা আমাদের সম্পূর্ণ সহযোগিতা বাবাকে করব।\"

    Sarthak Pandit
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Cooch behar

    পরবর্তী খবর