Home /News /cooch-behar /
Cooch Behar: রেলের ইতিহাস থেকে খুঁটিনাটি জানতে ঘুরে আসুন কোচবিহারের এই রেল মিউজিয়ামে

Cooch Behar: রেলের ইতিহাস থেকে খুঁটিনাটি জানতে ঘুরে আসুন কোচবিহারের এই রেল মিউজিয়ামে

উত্তর [object Object]

উত্তর-পূর্ব রেল দফতরের অভিনব উদ্যোগে ২ ফেব্রুয়ারি ২০১৬ সালে কোচবিহার জেলায় স্থাপন করা হয়েছিল একটি রেল মিউজিয়াম। বর্তমানে সারা ভারতে যে সমস্ত রেল মিউজিয়ামগুলি রয়েছে তাদের মধ্যে অন্যতম একটি হল এই রেল মিউজিয়ামটি।

  • Share this:

    #কোচবিহার: উত্তর-পূর্ব রেল দফতরের অভিনব উদ্যোগে ২ ফেব্রুয়ারি ২০১৬ সালে কোচবিহার জেলায় স্থাপন করা হয়েছিল একটি রেল মিউজিয়াম। বর্তমানে সারা ভারতে যে সমস্ত রেল মিউজিয়ামগুলি রয়েছে তাদের মধ্যে অন্যতম একটি হল এই রেল মিউজিয়ামটি। তবে বিগত দুই বছরে করোনা অতিমারির সময়ে এই মিউজিয়াম ছিল পর্যটক শূন্য। তবে বর্তমানে করোনা পরবর্তী সময়ে পর্যটকদের উদ্দেশ্যে পুনরায় খোলা হয়েছে এই মিউজিয়ামটি।

    কোচবিহার রেল মিউজিয়ামের ঠিকানার গুগল ম্যাপ লিঙ্ক: Railway Museum Coochbehar

    উত্তর-পূর্ব রেল দফতরের পক্ষ থেকে এই মিউজিয়ামটিকে আরো অভিনব উদ্যোগে উপস্থাপন করার উদ্দেশ্যে নেওয়া হচ্ছে প্রচুর পরিকল্পনা। রেল দফতরের পক্ষ থেকে যখন কোচবিহার জেলায় এই মিউজিয়ামটি স্থাপন করা হয়। তখন তা সাধুবাদ কুড়িয়েছিল আপামর কোচবিহারবাসীর। শুধুমাত্র কোচবিহারবাসী নয় এখানে বেড়াতে আসেন বাইরে থেকে প্রচুর পর্যটক।

    আরও পড়ুনঃ রেগুলার কোর্সের সঙ্গে করতে পারেন কলেজের এই কোর্স, জানুন বিস্তারিত

    মিউজিয়ামের ঠিকানা : Cooch Behar Rail Museum, Near Station Chowpathi, Beside of Cooch Behar Rail Station, Cooch Behar, West Bengal, 736101

    আরও পড়ুনঃ হকির প্রশিক্ষণ কোচবিহারে, মান বাড়ছে খেলার

    মিউজিয়ামে খোলার সময় এবং প্রবেশ মূল্য : এই মিউজিয়ামে প্রবেশ করতে হলে বিশেষ কোনো নিয়ম নেই। দুপুর ১টা থেকে এই মিউজিয়ামটি পর্যটকদের উদ্দেশ্যে খুলে দেওয়া হয়। এবং এখানে ঢুকতে হলে ১২ বছরের বেশি বয়স হলে ২০ টাকা মূল্যের টিকিট কাটতে হয় এবং ১২ বছরের নিচে টিকিট মূল্য লাগে ১০ টাকা।

    মিউজিয়ামের দর্শনীয় : এখানে ভারতীয় রেলের শুরুর সময় থেকে এখনো পর্যন্ত ব্যবহৃত সমস্ত যন্ত্রাংশের প্রতিচ্ছবি এবং ডেমো ভার্সন রাখা হয়েছে। এছাড়াও উত্তর-পূর্ব রেল দফতরের অতীতে ব্যবহৃত বহু জিনিস এখানে সংরক্ষিত অবস্থায় রয়েছে। এখানে ঘুরতে আসলে পর্যটকরা ভারতীয় রেল সম্পর্কে এবং উত্তর-পূর্ব রেল সম্পর্কে আরো বিস্তারিত ভাবে জানতে পারবেন।

    কিছুদিন পূর্বেই এখানে একটি অডিও ভিজুয়াল প্রেজেন্টেশন শো-এর ব্যবস্থা চালু করা হয়েছে। যাতে সাধারণ মানুষ এই সমস্ত বিষয়গুলি নিয়ে জানতে আরো বেশি আগ্রহী হয়। এবং তারা বিশদে এই বিষয়গুলো সম্পর্কে জানতে পারে। এই রেল মিউজিয়াম পরিদর্শন করতে আসা পর্যটকদের উদ্দেশ্যে এখানে রাখা হয়েছে একটি ভিজিটরস কমেন্ট বুক। সেখানে তারা জানাতে পারেন। মিউজিয়ামটিকে দেখে তাদের কেমন লাগলো।

    এখনো পর্যন্ত এই মিউজিয়ামটা যারা ঘুরতে এসেছেন তারা সকলেই প্রশংসায় ভরিয়ে তুলেছেন এই ভিজিটরস কমেন্টস বুকটি। বর্তমানে সারা ভারতে তথা উত্তর-পূর্ব ভারতেও কোচবিহারের রিলিজিয়ামটি ভারতীয় রেল বিভাগের সাফল্যের একটি অংশ হিসেবে বিবেচিত হচ্ছে। ভবিষ্যৎ দিনে এই মিউজিয়ামটিকে নিয়ে আরো বৃহত্তর পরিকল্পনা রয়েছে ভারতীয় রেল দফতরের।

    Sarthak Pandit
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Cooch behar, Indian Railway

    পরবর্তী খবর