Home /News /cooch-behar /
Cooch Behar: রেগুলার কোর্সের সঙ্গে করতে পারেন কলেজের এই কোর্স, জানুন বিস্তারিত

Cooch Behar: রেগুলার কোর্সের সঙ্গে করতে পারেন কলেজের এই কোর্স, জানুন বিস্তারিত

কোচবিহার কলেজে অ্যাড অন কোর্স

কোচবিহার কলেজে অ্যাড অন কোর্স

কোচবিহার কলেজে শুরু করা হয়েছে অ্যাড অন কোর্স। কোচবিহার জেলার প্রথম এই কোচবিহার কলেজেই এই কোর্সটি করানো হচ্ছে।

  • Share this:

    কোচবিহার: কোচবিহার কলেজে শুরু করা হয়েছে অ্যাড অন কোর্স। কোচবিহার জেলার প্রথম এই কোচবিহার কলেজেই এই কোর্সটি করানো হচ্ছে। এই কোর্সটি যেকোন অনার্স কিংবা পাস কোর্সের পাশেই করা সম্ভব। এই কোর্সের মাধ্যমে যে কোন ছাত্র-ছাত্রী নিজের ভবিষ্যত দিনে কর্মসংস্থান খুঁজে পেতে লাভবান হবেন। এবং নিজের পছন্দ করা সাবজেক্টের বাইরেও জানতে পারবেন অন্য বিষয়ে।

     

     

    কোর্স সম্পর্কে প্রাথমিক ধারণা - এই অ্যাড অন কোর্সের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা তাদের রেগুলার কোর্স গুলির বাইরে বিভিন্ন বিষয়ে আরো জানতে পারবেন। যাতে তারা ভবিষ্যৎ জীবনে চাকরির ক্ষেত্রে কিংবা জ্ঞান লাভের ক্ষেত্রে কিছুটা হলেও এগিয়ে থাকতে পারে। এই কোর্সটি কোচবিহার জেলায় প্রথম কোচবিহার কলেজ থেকে করানো হচ্ছে। এবং এই কোর্সেটি সফলভাবে করার পর ছাত্র-ছাত্রীদের একটি সার্টিফিকেট প্রদান করা হয়। এই কলেজের বাইরে থেকেও প্রচুর শিক্ষক-শিক্ষিকারা এখানে আসেন। ছাত্র ছাত্রীদের এই বিষয়গুলি সম্পর্কে পড়াতে। যে শিক্ষক যে বিষয় নিয়ে বেশি পারদর্শি তাকে সেই বিষয়টি নিয়ে পড়ানোর দায়িত্ব দেওয়া হয়ে থাকে। এর ফলে ছাত্র-ছাত্রীরা সেই বিষয়টি নিয়ে অনেক বেশি জানতে পারে।

     

     

    কোর্সের মেয়াদ - মোট প্রায় ৩০ ঘণ্টার সময় নির্ধারণ করে এই কোর্সের ক্লাস করানো হয় থাকে কলেজে। যেকোন সময় এই কোর্সের ক্লাস করানো হতে পারে। মূলত, যেকোন ছাত্র-ছাত্রীদের মেইন কোর্সের শেষের তিনটি সেমিস্টারে এই কোর্সের ক্লাস করানো হয়ে থেকে।

     

     

    কোর্সের খরচ মোট খরচ - এই কোর্সটিতে কোন আলাদা খরচ করতে হয় না ছাত্র-ছাত্রীদের। যেকোন অনার্স কিংবা পাস কোর্সে ভর্তি হওয়া ছাত্র-ছাত্রী এটা করতে পারবে।

     

     

    অ্যাডমিশন ফি -এই কোর্সটি করতে আলাদা কোন অ্যাডমিশন ফি এর প্রয়োজন হয় না।

    আরও পড়ুনঃ হকির প্রশিক্ষণ কোচবিহারে, মান বাড়ছে খেলার

     

     

    কারা আবেদন করতে পারবেন একজন ছাত্র কিংবা ছাত্রী যিনি এই কলেজে যেকোন অর্নাস অথবা পাস কোর্সে ভর্তি হয়ে পঠন পাঠন করছেন। তবে বর্তমানে এটি শুধুমাত্র অনার্স কোর্সের ছাত্র-ছাত্রীদের করানো হচ্ছে খুব দ্রুত এটা পাস কোর্সের জন্য চালু করা হবে। এমনটাই জানানো হয়েছে কলেজ কর্তৃপক্ষের থেকে।

    আরও পড়ুনঃ কোচবিহারে ধরলার গ্রাসে একাধিক আবাদি জমি ও গ্রাম

     

     

    আবেদন প্রক্রিয়া - আপাতত সমস্ত ডিপার্টমেন্টের থেকে গুগল ফর্ম রেজিস্ট্রেশনের মাধ্যমে আবেদন পত্র গ্রহণ করা হয়। এছাড়াও ছাত্র-ছাত্রীদের কাছ থেকেও জেনে নেওয়া হয় কোর্সের ক্লাসের সময়। যে তারা এই অ্যড অন কোর্সটি করতে আগ্রহী কি না।

     

     

    ভর্তির জন্য প্রয়োজনীয় নিয়মাবলী - বিশেষ কোন নিয়মাবলী নেই এই কোর্সটি করার জন্য। প্রত্যেক ডিপার্টমেন্ট থেকেই দিয়ে দেওয়া হবে গুগল ফর্ম। গুগল ফর্ম রেজিস্ট্রেশনের মাধ্যমে আবেদন পত্র গ্রহণ করার পর কলেজে থেকে লিস্ট বানিয়ে ক্লাস শুরু করা হয়। তবে ছাত্র-ছাত্রীদের কাছ থেকেও জেনে নেওয়া হয় নিয়মিত ক্লাস চলাকালীন সময়ে যে তারা এই অ্যড অন কোর্সটি করতে আগ্রহী কি না।

     

     

    কলেজের প্লিনসিপালের মেল আইডি

     

    principal@coochbeharcollege.org.in

     

     

    কলেজের ফোন এবং ফ্যাক্স নম্বর - (03582)256798

     

     

    কলেজের পোস্টাল অ্যাড্রেস - 2 No. Kalighat Road,Cooch Behar - 736101 (W.B.)

     

     

    সংস্থার অনলাইন ওয়েবসাইট লিংক

     

    http://coochbeharcollege.org.in/index.aspx

     

     

    আসন সংখ্যা - কোন নির্ধারিত আসন সংখ্যা নেই এই কোর্সের ক্ষেত্রে। প্রত্যেক ডিপার্টমেন্ট থেকে জানিয়ে দেওয়া হবে সেটা। যদি বেশি ছাত্র-ছাত্রী এটি শিখতে আগ্রহ দেখায়। তবে ছাত্র-ছাত্রীদের মোট দুটো দলে ভাগ করে করানো হবে এই ক্লাস।

     

     

    আবেদনের শেষ তারিখ - এখনও কলেজের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। তবে তা দ্রুতই জানানো হবে। কলেজের ভর্তি প্রক্রিয়া শেষ হয়ে গিয়ে মেইন কোর্সের ক্লাস শুরু করা হলেই।

     

     

    ভর্তি প্রক্রিয়া এবং ইন্টারভিউ - আলদা ভর্তির প্রক্রিয়া কিংবা ইন্টারভিউ প্রক্রিয়া নেই এই কোর্সের ক্ষেত্রে।

     

     

     

    সংস্থার অফিশিয়াল নোটিশ এর ওয়েবসাইট লিংক

     

    http://coochbeharcollege.org.in/notice.aspx

     

     

    হোস্টেল কিংবা থাকার ব্যবস্থা - আপাতত এই কলেজের কোন পড়ুয়ার জন্য কলেজের নিজস্ব কোন হোস্টেলের সুবিধা নেই। তবে কলেজ চত্বরের কাছেই প্রচুর পেয়িং গেস্ট হাউস রয়েছে। চাইলেই সেখানে সুলভ মূল্যে থাকা-খাওয়া, জল-বিদ্যুৎ সহ বিভিন্ন পরিষেবা পেতে পারবেন প্রত্যেক পড়ুয়া। যদি কোনও পড়ুয়া নিজের সুন্দর ভবিষ্যৎ গড়তে চান। তবে কোচবিহার কলেজে নিজের পছন্দ মতো যেকোনোমেইন কোর্সে ভর্তি হয়ে গিয়ে এই কোর্সটি শিখতে পারবেন।

     

     

     

    Sarthak Pandit

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Cooch behar

    পরবর্তী খবর