• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • কোনও ব্যক্তির মৃত্যুর পর কী হয় তার ব্যাঙ্কের টাকার? সেই টাকার আসল মালিক কে?

কোনও ব্যক্তির মৃত্যুর পর কী হয় তার ব্যাঙ্কের টাকার? সেই টাকার আসল মালিক কে?

মৃত ব্যক্তির অ্যাকাউন্টের থেকে টাকা তোলার নির্দিষ্ট কয়েকটি উপায় রয়েছে।

মৃত ব্যক্তির অ্যাকাউন্টের থেকে টাকা তোলার নির্দিষ্ট কয়েকটি উপায় রয়েছে।

মৃত ব্যক্তির অ্যাকাউন্টের থেকে টাকা তোলার নির্দিষ্ট কয়েকটি উপায় রয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: যদি কোনও মৃত ব্যক্তির ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে এটিএম (ATM) এর মাধ্যমে টাকা তোলা হয়, তাহলে কিন্তু সেটি একটি দণ্ডনীয় অপরাধ। কিন্তু সেই মৃত ব্যক্তির সঙ্গে যদি জয়েন্ট অ্যাকাউন্ট থাকে তাহলেই সেই কাজ করা যায়। তাই মৃত ব্যক্তির অ্যাকাউন্টের থেকে টাকা তোলার নির্দিষ্ট কয়েকটি উপায় রয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক সেই উপায়।

আরও পড়ুন: সাধারনের জন্য স্বস্তি! দেখে নিন আজকে কত হল পেট্রোল ও ডিজেলের দাম....

মৃত ব্যক্তির সঙ্গে জয়েন্ট অ্যাকাউন্ট

যে ব্যক্তি মারা গিয়েছে, তার ব্যাঙ্কের অ্যাকাউন্টের সঙ্গে অন্য কোনও ব্যক্তির জয়েন্ট অ্যাকাউন্ট থাকলে সেই ব্যক্তি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবে। কারণ জয়েন্ট অ্যাকাউন্টের টাকা সেই দুই ব্যক্তির নামেই ব্যাঙ্কে রয়েছে। তারা দু'জনেই সেই টাকার জয়েন্ট হোল্ডার। এর সঙ্গেই মৃত ব্যক্তির নাম সেই জয়েন্ট অ্যাকাউন্টের থেকে সরিয়ে দেওয়ার জন্য তার মৃত্যুর প্রমাণপত্রের একটি কপি ব্যাঙ্কে জমা করতে হয়। এর পরেই সেই ব্যাঙ্ক থেকেই মৃত ব্যক্তির নাম জয়েন্ট অ্যাকাউন্ট থেকে সরিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন: দাম এক কোটিরও বেশি, দেশে এসে গেল দুই ভ্যারিয়ান্টের BMW IX E SUV!

নমিনি

যে ব্যক্তি মারা গিয়েছে সে যদি অন্যকে নমিনি করে যায় তাহলে সেই ব্যক্তির হাতে মৃত ব্যক্তির সব টাকা তুলে দেওয়া হয়। এই সময় ব্যাঙ্ক নমিনির আসল প্রমাণপত্র এবং মৃত ব্যক্তির মৃত্যুর প্রমাণপত্র ভাল করে যাচাই করে। কিন্তু সেই প্রমাণপত্রে যদি কোনও রকমের সমস্যা থাকে তাহলে টাকা পেতে অনেক সময় লাগতে পারে। মৃত ব্যক্তির টাকা নমিনি করা ব্যক্তির হাতে তুলে দেওয়ার জন্য ব্যাঙ্ক দু'জন সাক্ষী চায়। কারণ ব্যাঙ্ক সুনিশ্চিত করতে চায় যে মৃত ব্যক্তির টাকা সঠিক নমিনি করা ব্যক্তির হাতে তুলে দেওয়া হল কি না।

যদি নমিনি না থাকে

যদি কোনও নমিনি না থাকে তাহলে যে মৃত ব্যক্তির টাকা পেতে চায় তাকে একটি লম্বা আইনি প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়। সেই ব্যক্তিকে উইল বা উত্তরাধিকারের প্রমাণপত্র জমা করতে হবে, যা দেখে প্রমাণ হয় মৃত ব্যক্তির টাকা সেই ব্যক্তির পাওয়া উচিত।

যদি কেউ দাবি না করে

যদি কেউ মৃত ব্যক্তির টাকা পাওয়ার জন্য কোনও রকম দাবি না করে, তাহলে ব্যাঙ্ক সেই মৃত ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে সেই অ্যাকাউন্টকে নিষ্ক্রিয় অ্যাকাউন্টে পরিণত করে। কেউ দাবি না জানালে সেটি নিষ্ক্রিয় হিসাবেই থাকে।

আরও পড়ুন: আপনার আধার নম্বর থেকে কতগুলো সিম কার্ড নেওয়া হয়েছে, অনলাইনে এই ভাবে চেক করে নিন....

উত্তরাধিকার প্রমাণপত্র

উত্তরাধিকার প্রমাণপত্র হল একটি এমন ডকুমেন্ট যা মৃত ব্যক্তির উত্তরাধিকারকে দেওয়া হয়। যদি মৃত ব্যক্তি কোনও রকম উইল না করে যায়, তাহলে তার সম্পত্তি তার উত্তরাধিকারীকে দেওয়ার জন্য এই উত্তরাধিকার প্রমাণপত্র দেওয়া হয়।

Published by:Dolon Chattopadhyay
First published: