Home /News /business /

অবসরের পরেও থাকবে না আর্থিক দুশ্চিন্তা, কাজে আসবে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান!

অবসরের পরেও থাকবে না আর্থিক দুশ্চিন্তা, কাজে আসবে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান!

মিউচুয়াল ফান্ডের সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের (SIP) মাধ্যমে অবসরের পরে একটি ভালো ফান্ড গড়ে তোলা সম্ভব।

  • Share this:

#নয়াদিল্লি: অবসরের পর প্রায় সকলেই চায় নিজেদের আয় সুনিশ্চিত করতে। অবসরের পর প্রতি মাসে ভালো পেনশন পাওয়ার জন্য বাজারে বিভিন্ন ধরনের প্ল্যান রয়েছে। কিন্তু এর মধ্যে সবথেকে ভাল বিকল্প হল মিউচুয়াল ফান্ড (Mutual Fund)। মিউচুয়াল ফান্ডের সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের (SIP) মাধ্যমে অবসরের পরে একটি ভালো ফান্ড গড়ে তোলা সম্ভব।

আরও পড়ুন: অবসরের পর পাওয়া যাবে প্রায় ৩ কোটি টাকা; শুধু করতে হবে এই সহজ কাজ!

মিউচুয়াল ফান্ড ক্যালকুলেটর

সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে ৭ কোটি টাকার একটি ফান্ড গড়ে তোলা সম্ভব। কিন্তু ওয়েলথ অ্যাট ট্রানসেন্ড ক্যাপিট্যালের ডিরেক্টর কার্তিক জাভেরি (Kartik Jhaveri) জানিয়েছেন যে, ৩০ বছর বয়সে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে প্রতি মাসে ৮ হাজার টাকা থেকে ১০ হাজার টাকা বিনিয়োগ করে ৭ কোটি টাকার একটি ফান্ড গড়ে তোলা সম্ভব নয়। সাধারণত সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে ১০ শতাংশ হারে সুদ পাওয়া গেলে ৬০ বছর বয়সে অবসরের সময় ৭ কোটি টাকার একটি ফান্ড গড়ে তোলা সম্ভব নয়। কিন্তু ৩০ বছর বয়সের আগে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে বিনিয়োগ করা শুরু করলে ৭ কোটি টাকার একটি ফান্ড গড়ে তোলা সম্ভব।

আরও পড়ুন: পঞ্জিকা ২৮ ডিসেম্বর: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

মিউচুয়াল ফান্ড রিটার্ন ক্যালকুলেটর

সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে ৭ কোটি টাকার একটি ফান্ড গড়ে তোলার জন্য ২৫ বছর বয়স থেকেই বিনিয়োগ শুরু করে দেওয়া দরকার। ২৫ বছর বয়স থেকে মাসিক প্রায় ৮ হাজার টাকা করে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে বিনিয়োগ করলে ১৫ শতাংশ রিটার্ন পাওয়া সম্ভব। সেক্ষেত্রে ৬০ বছর বয়সে অবসরের পর সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে ৭ কোটি টাকার একটি ফান্ড গড়ে তোলা সম্ভব।

আরও পড়ুন: জানুয়ারি মাসের ১ তারিখ থেকে বদলে যাচ্ছে এই কয়েকটি দ্রব্যে জিএসটির পরিমাণ, দেখে নিন

মিউচুয়াল ফান্ড সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান ক্যালকুলেটর অনুযায়ী যদি বিনিয়োগকারীরা মাসিক প্রায় ৮ হাজার টাকা সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে বিনিয়োগ করে তাহলে ২৫ বছরে প্রায় ৭.৪৫ কোটি টাকা রিটার্ন পাওয়া সম্ভব। এক্ষেত্রে বছরে ১৫ শতাংশ রিটার্ন অনুযায়ী সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে ৭ কোটি টাকার সেই নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছানো সম্ভব।

অপটিমা মানি ম্যানাজারের পঙ্কজ মথপাল (Pankaj Mathpal) জানিয়েছেন যে মিউচুয়াল ফান্ডের সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে বার্ষিক ৮ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এই ধরনের কয়েকটি সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান হল-

১) আইসিআইসিআই প্রুডেন্সিয়াল ব্যালান্সড অ্যাডভান্টেজ ফান্ড।

২) আদিত্য বিড়লা সান লাইফ ব্যালান্সড অ্যাডভান্টেজ ফান্ড।

৩) নিপ্পন ইন্ডিয়া ব্যালান্সড অ্যাডভান্টেজ ফান্ড।

৪) অ্যাক্সিস ব্যালান্সড অ্যাডভান্টেজ ফান্ড।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Retirement Plan, SIP

পরবর্তী খবর